বাংলা নিউজ > ঘরে বাইরে > দুর্ঘটনায় আহতদের হাসপাতালে নিয়ে গেলে মিলবে পুরস্কার, বছরে পেতে পারেন ১.২৫ লাখ টাকা
দুর্ঘটনায় আহতদের হাসপাতালে নিয়ে গেলে মিলবে পুরস্কার, বছরে পেতে পারেন ১.২৫ লাখ টাকা (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
দুর্ঘটনায় আহতদের হাসপাতালে নিয়ে গেলে মিলবে পুরস্কার, বছরে পেতে পারেন ১.২৫ লাখ টাকা (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

দুর্ঘটনায় আহতদের হাসপাতালে নিয়ে গেলে মিলবে পুরস্কার, বছরে পেতে পারেন ১.২৫ লাখ টাকা

  • পথ দুর্ঘটনায় গুরুতর আহতদের হাসপাতালে পৌঁছে মিলবে পুরস্কার।

পথ দুর্ঘটনায় গুরুতর আহতদের হাসপাতালে পৌঁছে দিলে মিলবে পুরস্কার। এমনই জানাল কেন্দ্র। সেই কর্মসূচির আওতায় এক বা একাধিক ব্যক্তিকে বছরে সর্বাধিক পাঁচবার ৫,০০০ টাকার পুরস্কার দেবে জেলা প্রশাসন। প্রতি বছর আয়োজিত সরকারি সংবর্ধনা অনুষ্ঠানে নগদ এক লাখ টাকা দেওয়া হবে। যে কর্মসূচি ২০২৬ সাল পর্যন্ত চলবে।

এমনিতে রাস্তায় দুর্ঘটনায় পড়লে অনেক সময়েই আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গা-ছাড়া মনোভাব দেখা যায়। একাংশের দাবি, অহেতুক পুলিশের ঝঞ্জাট এড়াতে আহতদের উদ্ধার করেন না। নিয়ে যান না হাসপাতালে। চিকিৎসকদের বক্তব্য, সেই মনোভাবের জন্য প্রতি বছর দেশে দুর্ঘটনায় আহত অসংখ্য মানুষের মৃত্যু হয়। সঠিক সময় ('গোল্ডেন আওয়ার' তথা দুর্ঘটনার এক ঘণ্টার মধ্যে) হাসপাতালে নিয়ে গেলে তাঁদের প্রাণ বেঁচে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই মনোভাব পরিবর্তনের জন্য এবার কেন্দ্রের তরফে নয়া উদ্যোগ নেওয়া হয়েছে।

কারা পুরস্কার পাবেন?

সোমবার কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দুর্ঘটনায় গুরুতরভাবে আহতদের 'গোল্ডেন আওয়ার'-এর মধ্যে হাসপাতাল বা ট্রমা সেন্টারে নিয়ে গেলে পুরস্কার দেওয়া হবে। 

কত টাকা পুরস্কার মিলবে?

প্রতিবার সাহায্য করার জন্য ৫,০০০ টাকা পুরস্কার মিলবে। কিন্তু এক বছরে সর্বাধিক পাঁচ বার সেই পুরস্কার দেওয়া যাবে। সেইসঙ্গে প্রতি বছর সেরা পুরস্কৃত নাগরিকদের সংবর্ধনা দেবে কেন্দ্র। সেইসময় নগদ এক লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। অর্থাৎ বছরে পুরস্কার বাবদ সর্বাধিক ১.২৫ লাখ টাকা পাওয়া যাবে।

আগামী ১৫ অক্টোবর থেকে ২০২৬ সাল পর্যন্ত চলবে সেই কর্মসূচি।  কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নগদ পুরস্কারের জন্য রাজ্য সরকারগুলি পৃথক ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে হবে। প্রাথমিকভাবে পাঁচ লাখ টাকা দেবে কেন্দ্র।

চালু করা হবে নয়া পোর্টাল

সেই কর্মসূচির জন্য নয়া পোর্টাল চালু করবে কেন্দ্র। প্রতি মাসে ওই পোর্টালে জেলা প্রশাসনের তরফে আহতদের হাসপাতালে পৌঁছে দেওয়া নাগরিকদের নাম, ঠিকানা, মোবাইল নম্বর এবং দুর্ঘটনার বিবরণ নথিভুক্ত করা হবে। স্থানীয় থানা, হাসপাতালেও সেই তথ্য পোর্টালে তুলতে পারবে।

বন্ধ করুন