বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যগুলিকে ১২,০০০ কোটি টাকার ঋণ কেন্দ্রের, দিতে হবে না সুদ

রাজ্যগুলিকে ১২,০০০ কোটি টাকার ঋণ কেন্দ্রের, দিতে হবে না সুদ

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (ছবি সৌজন্য পিটিআই)

উত্তর-পূর্ব ভারতের আটটি রাজ্য এবং উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশের উপর বাড়তি জোর দেওয়া হয়েছে। ‘

জিএসটি নিয়ে কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে সংঘাত অব্যাহত। তারইমধ্যে করোনাভাইরাসের ধাক্কায় ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে রাজ্যগুলিকে ১২,০০০ কোটি টাকা ঋণ দিতে চলেছে কেন্দ্র। সেজন্য রাজ্যগুলিকে কোনও সুদ গুনতে হবে না। ৫০ বছরের মধ্যে সেই অর্থ কেন্দ্রকে মিটিয়ে দিতে হবে।

সোমবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় নির্মলা সীতারামন জানান, মূলধনী খাতে ব্যয়ের জন্য রাজ্যগুলিকে সর্বমোট ১২,০০০ কোটি টাকার ঋণ দেওয়া হবে। তাতে উত্তর-পূর্ব ভারতের আটটি রাজ্য এবং উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশের উপর বাড়তি জোর দেওয়া হয়েছে। ‘অ্যাক্ট ইস্ট পলিসি’-র পথে আরও একটি ধাপ হিসেবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ১,৬০০ কোটি টাকা দেওয়া হবে। ৯০০ কোটি পাচ্ছে উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ।

বাকি টাকার মধ্যে ৭,৫০০ কোটি পাবে অন্যান্য রাজ্যগুলি। অর্থ কমিশনে শেয়ারের ভিত্তিতে সংশ্লিষ্ট রাজ্যগুলির মধ্যে সেই অর্থ বণ্টন করা হবে। প্রথম দফায় ৫০ শতাংশ অর্থ দেওয়া হবে। সেই টাকা খরচ করে উঠতে পারলে বাকি কিস্তির টাকা ছাড়বে কেন্দ্র। এছাড়াও আত্মনির্ভর ভারত প্যাকেজের আওতাভুক্ত চারটি সংস্কারের মধ্যে যে রাজ্যগুলি তিনটির লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবে, কেন্দ্র তাদের আরও ২,০০০ কোটি টাকা দেবে বলে জানিয়েছেন সীতারামন।

পাশাপাশি বাজারে চাহিদা বৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হাতে বাড়তি অর্থের সংস্থান করেছে কেন্দ্র। হাতে বেশি টাকা থাকলে তাঁরা বেশি খরচ করবেন। তার জেরে বাজার কিছুটা চাঙ্গা হবে বলে আশাবাদী কেন্দ্র। সীতারামন জানিয়েছেন, এলটিসি ক্যাশ ভাউচার এবং অগ্রিম উৎসব ভাতার ফলে কর্মীদের যে ক্রয়ক্ষমতা বাড়বে, তার পরিমাণ হবে ৩৬,০০০ কোটি টাকা। সবমিলিয়ে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বাজারে ৭৩,০০০ কোটি টাকার চাহিদা বাড়বে বলে দাবি করেছেন সীতারামন।

ঘরে বাইরে খবর

Latest News

বাগডোগরায় দেবকে দেখেই ‘জয় শ্রীরাম’, স্লোগান দেওয়া ব্যক্তিকে জড়িয়ে ধরলেন সাংসদ পলাশ-প্রতীক্ষাকে হাতেনাতে ধরতে স্মৃতিভ্রমের অভিনয় পরাগের! পেল কোনও তথ্য প্রমাণ? নয়া নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ নতুন প্রার্থীদের? ধন্দে SSC, যোগ্যরা চাকরি ফিরে পাবে? গোলাপি পূর্ণিমায় কি চাঁদের রং গোলাপি হয়ে যায়? এমন নামের রহস্যটি কী ৪টে ফ্ল্যাট, ১টি গাড়ি, কয়েক ভরি সোনা! তৃণমূল প্রার্থী শতাব্দীর মোট সম্পত্তি কত রোজ ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখেন? সেই শব্দেই ঘুম ভাঙে? কোন বিপদ ডেকে আনছেন এতে মায়ের সঙ্গে গল্পে ব্যস্ত খুদে আদতে বলিউডের বিখ্যাত সঙ্গীত পরিচালক, চিনতে পারলেন মাঙ্গলিক দোষে জর্জরিত হলে আজ হনুমান জয়ন্তীতে করুন এই কাজ, দূর হবে বিয়ের বাধা বরাহনগরে সিপিএম পার্টি অফিসে আগুন! তন্ময় বললেন, ‘তৃণমূলকে বুঝিয়ে দেব… ’ 'মুখ্যমন্ত্রীর জলে ডুবে মরা উচিত', মমতার 'মৃত্যু কামনা' করে ফের বিতর্কে দিলীপ

Latest IPL News

RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.