বাংলা নিউজ > ঘরে বাইরে > মোবাইলে আগে থেকে App রাখা যাবে না, কড়া পথে ভারত, আপনার হাঁড়ির খবর জেনে যায়?

মোবাইলে আগে থেকে App রাখা যাবে না, কড়া পথে ভারত, আপনার হাঁড়ির খবর জেনে যায়?

প্রি ইনস্টলড অ্য়াপ নিয়ে এবার কড়া পদক্ষেপ ভারত। প্রতীকী ছবি

সূত্রের খবর, নতুন আইন অনুসারে স্মার্টফোন প্রস্তুতকারকদের এই অ্যাপগুলির ক্ষেত্রে আন ইনস্টলের অপশন রাখতে হবে। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড এজেন্সি এই ফোনগুলি পরীক্ষা করে দেখবে। তারপর তার ছাড়পত্র দেবে।

এসআর সুনীলকুমার

মোবাইল থেকে প্রি-ইনস্টলড অ্যাপগুলিকে সরিয়ে দেওয়ার ব্যাপারে স্মার্টফোন প্রস্তুতকারকদের কার্যত বাধ্য করার চেষ্টা করছে ভারত। প্রস্তাবিত নতুন সিকিউরিটি রুলস অনুসারে তেমনটাই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে খবর। একাধিক নথির ভিত্তিতে এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। 

স্য়ামসাং, জিওমি, ভিভো, অ্য়াপেল সহ একাধিক কোম্পানির মোবাইল ফোনে আগাম কোনও অ্য়াপ যাতে ইনস্টল করা না হয় সেব্যাপারে বলা হচ্ছে। এদিকে ভারতকে বিশ্বের দ্বিতীয় মোবাইলের বাজার বলে গণ্য় করা হয়। কিন্তু কেন এই অ্যাপগুলি যাতে আগে থেকে না থাকে তার জন্য পদক্ষেপ নেওয়া হচ্ছে?

সূত্রের খবর, এই অ্য়াপগুলি আগে থেকে ফোনে ইনস্টল করা থাকলে সেগুলি গুপ্তচর বৃত্তির কাজ করতে পারে। সেকারণেই কোনও ঝুঁকি নিতে চাইছে না ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রক। 

এক আধিকারিকের মতে, প্রি ইনস্টলড যে সমস্ত অ্য়াপ ফোনে থাকে অর্থাৎ আগে থেকেই যে অ্যাপগুলি ফোনে থাকে তা থেকে সমস্যা তৈরি হতে পারে। এটা একটি দুর্বল সুরক্ষা ব্যবস্থা। চিন সহ কোনও শত্রুদেশ যাতে এই অ্য়াপের সুযোগ দিয়ে ঘরের কথা জেনে না যায় সেটাই নিশ্চিত করতে চাইছে ভারত। এটা জাতীয় সুরক্ষারও ব্যাপার।

এদিকে ২০২০ সালে চিন-ভারত সীমান্তে সংঘর্ষ দানা বেঁধেছিল। তারপর থেকেই ভারত সুরক্ষার ক্ষেত্রে কড়া পদক্ষেপ নেওয়া শুরু করে। টিকটক সহ প্রায় ৩০০টি চাইনিজ অ্যাপকে আপাতত ভারতে নিষিদ্ধা করা হয়েছে। এমনকী চিনের সংস্থার বিনিয়োগের ক্ষেত্রেও নানা লাগাম টানা হয়েছে। 

তবে শুধু ভারত নয়, বিশ্বের একাধিক দেশ চিনের তৈরি মোবাইল সম্পর্ক অত্যন্ত সতর্ক পদক্ষেপ নেয়। Huawei, Hikvision এর মতো সংস্থার মোবাইল একাধিক দেশে ব্যবহারের ক্ষেত্রে লাগাম টানা হয়েছে। এই ফোনগুলি ব্যবহারের ক্ষেত্রে একাধিক দেশে লাগাম টানা হয়েছে। তবে চিন এই চরবৃত্তির অভিযোগ মানতে চায়নি। তবে এবার  প্রি-ইনস্টলড অ্য়াপ ব্যবহারের ক্ষেত্রে ভারত কড়া পদক্ষেপ নিতে পারে বলে খবর।

সূত্রের খবর, নতুন আইন অনুসারে স্মার্টফোন প্রস্তুতকারকদের এই অ্যাপগুলির ক্ষেত্রে আন ইনস্টলের অপশন রাখতে হবে।  ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড এজেন্সি এই ফোনগুলি পরীক্ষা করে দেখবে। তারপর তার ছাড়পত্র দেবে। 

এদিকে ভারতে বর্তমানে যে ফোনগুলি ব্যবহার করা হয় সেগুলিতে আগে থেকে অ্যাপ ইনস্টল করা থাকে। সেগুলি ইচ্ছা করলেই আপনি আন ইনস্টল করতে পারবেন না। তবে এই অ্যাপগুলি এবার সুরক্ষার ক্ষেত্রে প্রশ্নচিহ্ন হাজির করছে। 

ঘরে বাইরে খবর

Latest News

উত্তর কলকাতার মুরারিপুকুরে হেলে গিয়েছে বাড়ি, ভয়ে তটস্থ স্থানীয় বাসিন্দারা তাপপ্রবাহের মধ্যেই সন্দেশখালির এগ্রাম থেকে ওগ্রাম ছুটে বেড়াচ্ছে CBI, কী হল আবার ছেলের বিয়ের চিন্তায় ঘুম উড়েছে মায়ের, সায়ন্তন বললেন, ‘প্রেম করছি, কিন্তু…’ সোনার দাম বৈশাখে বিয়ের মরশুমে হু হু করে নামল কলকাতায়! শনিতে রুপোও সস্তা দিদাকে হাতে তৈরি উপহার দিল তৈমুর-জেহ, মা ববিতার জন্মদিনে কী করলেন করিনা ঘরে বসেই শুরু করুন সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি, রইল সিক্রেট টিপস ও সিলেবাস বলিউডের বিখ্যাত কমেডিয়ান অভিনেতা, আরবাজের সঙ্গে থাকা অভিনেতাকে চিনতে পারছেন? ঋণ জালিয়াতি মামলায় ৪ বছর পর জামিন, জেল থেকে মুক্তি পেলেন Yes ব্যাঙ্কের Ex- CEO রায়গঞ্জে ভোটের আগে স্লিপ বিলি করতে গিয়ে মহিলার শ্লীলতাহানি, কাঠগড়ায় TMC কর্মী সুশান্ত মৃত্যুর সাড়ে ৩ বছর, বিচার অধরা!আদালতে বড় স্বস্তি ম্যানেজার স্যামুয়েলের

Latest IPL News

কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.