বাংলা নিউজ > ঘরে বাইরে > অর্থনৈতিকভাবে দুর্বলদের সংরক্ষণ পর্যালোচনা কেন্দ্রের, স্থগিত NEET-PG কাউন্সেলিং
 চলতি বছরে পোস্ট গ্র্য়াজুয়েশন মেডিকেল কোর্সে ভর্তির জন্য অর্থনৈতিকভাবে দুর্বলতর শ্রেণির সংরক্ষণ নিয়ে এবার বিশেষ পর্যালোচনার কথা জানিয়েছে কেন্দ্র।ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
 চলতি বছরে পোস্ট গ্র্য়াজুয়েশন মেডিকেল কোর্সে ভর্তির জন্য অর্থনৈতিকভাবে দুর্বলতর শ্রেণির সংরক্ষণ নিয়ে এবার বিশেষ পর্যালোচনার কথা জানিয়েছে কেন্দ্র।ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

অর্থনৈতিকভাবে দুর্বলদের সংরক্ষণ পর্যালোচনা কেন্দ্রের, স্থগিত NEET-PG কাউন্সেলিং

  • চলতি বছরে পোস্ট গ্র্য়াজুয়েশন মেডিকেল কোর্সে ভর্তির জন্য অর্থনৈতিকভাবে দুর্বলতর শ্রেণির সংরক্ষণ নিয়ে এবার বিশেষ পর্যালোচনার কথা জানিয়েছে কেন্দ্র।

ন্যাশানাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্টে (নিট) চলতি বছরে পোস্ট গ্র্য়াজুয়েশন মেডিকেল কোর্সে ভর্তির জন্য অর্থনৈতিকভাবে দুর্বলতর শ্রেণির সংরক্ষণ নিয়ে এবার বিশেষ পর্যালোচনার কথা জানিয়েছে কেন্দ্র। সুপ্রিম কোর্টকে বৃহস্পতিবার এই প্রসঙ্গে জানিয়েছে কেন্দ্র। বাৎসরিক ৮ লক্ষের মধ্যে যাদের আয় তাদেরকে এই সংরক্ষেণের মধ্যে ফেলা যায় কি না তা পর্যালোচনা করে দেখবে কেন্দ্র। সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানিয়েছেন, সরকার এনিয়ে একটি কমিটি তৈরি করবে। এজন্য় সংশ্লিষ্ট প্যানেলের চার সপ্তাহ সময় লাগবে। এদিকে সূত্রের খবর এই কমিটি যাবতীয় বিষয়গুলিকে খতিয়ে দেকে রিপোর্ট তৈরি করবে। এরপর তারা রিপোর্ট পেশ করবে। তার উপর ভিত্তি করেই সরকার পরবর্তী সিদ্ধান্ত জানাবে। তবে এভাবে জাতিগত সংরক্ষণের পাশাপাশি আর্থিক ভাবে পিছিয়ে পড়াদের সংরক্ষণ করার উদ্য়োগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। 

 তবে ৬ই জানুয়ারি পর্যন্ত এই সংক্রান্ত শুনানি স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট। এদিকে তুষার মেহেতা জানিয়েছেন নিটের (পিজি) কাউন্সেলিং আপাতত চার সপ্তাহের জন্য স্থগিত রাখা হয়েছে। এদিকে ইতিমধ্যে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে জানিয়েছে এই অর্থনৈতিক দুর্বলতর শ্রেণিকে সংরক্ষণের বিষয়টি যথেষ্ট ইতিবাচক। এই উদ্যোগে রাজ্য সরকারগুলির সমর্থন করা দরকার। 

 

বন্ধ করুন