বাড়ি > ঘরে বাইরে > ক্রমশ শান্ত হচ্ছে কাশ্মীর,১০ হাজার আধাসেনা সরিয়ে নিল কেন্দ্র
শ্রীনগরে সিআরপিএফ (ফাইল ছবি, পিটিআই)  (PTI)
শ্রীনগরে সিআরপিএফ (ফাইল ছবি, পিটিআই)  (PTI)

ক্রমশ শান্ত হচ্ছে কাশ্মীর,১০ হাজার আধাসেনা সরিয়ে নিল কেন্দ্র

  • গত বছর ৩৭০ ধারা অবলুুপ্তির পর নিরাপত্তার বেষ্টনীতে মুড়ে রাখা হয় কাশ্মীরকে।

নিরাপত্তা বিশ্লেষণের পর জম্মু-কাশ্মীর থেকে ১০০ কোম্পানি আধাসেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এর ফলে কেন্দ্রীয় শাসিত অঞ্চল থেকে প্রায় ১০ হাজার আধাসেনা অন্য জায়গায় মোতায়েন করা হবে। 

গত বছর ৩৭০ ধারা অবলুুপ্তির পর নিরাপত্তার বেষ্টনীতে মুড়ে রাখা হয় কাশ্মীরকে। বিপুল সংখ্যক আধাসেনা সেখানে পাঠানো হয়। একবছরে পরিস্থিতি অনেকটাই শান্ত হয়েছে। জঙ্গিরা এখন ব্যাকফুটে। এই আধাসেনাদের এখন একটু বিশ্রামের প্রয়োজন আছে বলে মনে করছে কেন্দ্র। 

কাশ্মীর থেকে স্বরাষ্ট্রমন্ত্রক প্রত্যাহার করে নিচ্ছে ৪০ কোম্পানি সিআরপিএফ, ২০ কোম্পানি করে বিএসএফ, সিআইএসএফ ও এসএসবি-র জওয়ানদের নিজেদের নির্দিষ্ট স্থানে ফিরে যেতা বলা হয়েছে। 

গত বছর প্রায় ৬০০ কোম্পানি আধাসেনা কোনও ঝুঁকি না নিয়ে অতিরিক্ত নিরাপত্তার জন্য মোতায়েন করেছিল কেন্দ্র। জঙ্গি হানা ও পাথর ছোঁড়ার ঘটনা যেখান থেকে বেশি হয়, সেখানে মোতায়েন করা হয়েছিল এই আধাসেনাদের। 

সরকারি তথ্য অনুয়ায়ী, পাথর ছোঁড়ার ঘটনা খুবই কমে গিয়েছে। ২০১৮ সালে ৫৩২টি ঘটনা থেকে ২০১৯ সালে ৩৮৯টি ঘটনা হয় পাথর ছোঁড়ার। এই বছর অবধি ১০২টি ঘটনা হয়েছে। অফিসারদের বক্তব্য, আগের মতো সন্ত্রাসদমনের কাজে স্থানীয়রা ব্যাঘাত ঘটায় না। 

কাশ্মীরে এখনও সুরক্ষার স্বার্থে থাকল আধাসেনার অতিরিক্ত কিছু ব্যাটেলিয়ন। সিআরপিএফের ৬৭টি ব্যাটেলিয়ন,  জম্মু-কাশ্মীর পুলিশ ও সেনাবাহিনী তো আছেই। 

বন্ধ করুন