বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌দ্রুত দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হোক’‌, রাজ্যগুলিকে চিঠি দিল কেন্দ্র

‘‌দ্রুত দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হোক’‌, রাজ্যগুলিকে চিঠি দিল কেন্দ্র

দ্বিতীয় ডোজের টিকার ক্ষেত্রে পিছিয়ে আছে বেশ কয়েকটি রাজ্য। ছবি সৌজন্য–এএনআই।

চিঠি প্রাপকদের মধ্যে রয়েছে, পশ্চিমবঙ্গ, ওড়িশা, উত্তরপ্রদেশ, রাজস্থান–সহ বেশ কয়েকটি রাজ্য।

একদিকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে দেশে একশো কোটি পেরিয়েছে করোনাভাইরাস টিকার সংখ্যা। তবে সেটা শুধুমাত্র প্রথম ডোজ নিয়ে। অন্যদিকে রাজ্যগুলিকে চিঠি লেখা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে। সেখানে বলা হয়েছে, দ্বিতীয় ডোজের টিকার ক্ষেত্রে পিছিয়ে আছে বেশ কয়েকটি রাজ্য। তাই দ্রুত তা দিয়ে সম্পন্ন করা হোক। অগ্রাধিকারের ভিত্তিতে দ্বিতীয় ডোজ দেওয়া হোক।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ এই চিঠি পাঠিয়েছেন বলে খবর। চিঠি প্রাপকদের মধ্যে রয়েছে, পশ্চিমবঙ্গ, ওড়িশা, উত্তরপ্রদেশ, রাজস্থান–সহ বেশ কয়েকটি রাজ্য। কোভিশিল্ডের ক্ষেত্রে প্রথম এবং দ্বিতীয় ডোজের মধ্যে ব্যবধান ১২ সপ্তাহের। আর কোভ্যাক্সিনের ক্ষেত্রে চার সপ্তাহের ব্যবধান রাখা হয়েছে। সেখানে বহু মানুষ এখনও দ্বিতীয় ডোজ টিকা নেননি। তাই এই সংক্রমণ প্রতিরোধ করতে দ্রুত সকলকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়ার জন্য চিঠি পাঠানো হয়েছে।

যোগী আদিত্যনাথের সরকারকে লেখা চিঠিতে বলা হয়েছে, ‘‌কো–উইন পোর্টালের তথ্য বলছে ১,২৪,৮২,০৯০ জনের মধ্যে এখনও দ্বিতীয় ডোজ নেওয়া বাকি রয়েছে ৩১,৬০,৪২৩ জন। কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন আপনার রাজ্যে রয়েছে। তাই দ্রুত তা অগ্রাধিকারের মধ্যে দিয়ে টিকা দিন।’‌ পশ্চিমবঙ্গের দ্বিতীয় ডোজ দেওয়া বাকি রয়েছে ৩০,৬৬,৪৩১। এই দ্বিতীয় ডোজের টিকা দ্রুত দিতে নারায়ণস্বরূপ নিগমকে চিঠি লিখেছেন রাজেশ ভূষণ।

রাজস্থান ও ওড়িশার ক্ষেত্রে ৩০ লক্ষের মতো বাকি রয়েছে। তবে টিকা নিয়ে কোনও চিন্তা করতে হবে না বলেও সব রাজ্যকেই চিঠিতে আশ্বস্ত করা হয়েছে। এই বিষয়ে তিনি লিখেছেন, ‘‌আমি আপনাদের টিকার সরবরাহ নিয়ে নিশ্চিত করছি। টিকা লাগলেই তা পাঠিয়ে দেওয়া হবে। এখানে কোনও সীমাবদ্ধতা রাখা হয়নি। বরং দ্বিতীয় ডোজ দেওয়ার প্রক্রিয়া ত্বরান্বিত করা হোক। যাতে সমস্ত সাবালক নাগরিকরা দ্বিতীয় ডোজের টিকা পান।’‌

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সুইজারল্যান্ডে আছে আরও এক ভারত, ভাইরাল ভিডিয়ো দেখে চমকে গেলেন নেটিজেন পালকের মতো নেমে এল ‘পুষ্পক’, সফল হল চূড়ান্ত অবতরণ, ইসরোর টুপিতে নয়া পালক USA বনাম England ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বুধাদিত্য রাজযোগে পদোন্নতি ও অগ্রগতি হবে ৩ রাশির, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল ৭ ম্যাচের ৭টিতেই হার, ঋদ্ধিমানদের সেমিফাইনালে তুলে বিদায় নিল মনোজ তিওয়ারির দল কী আশ্চর্য, এই জায়গার মানুষ কখনও বন্ধ করেন না টিভি! সারা রাতও চালিয়ে রাখেন কেন ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে সকলেরই সমান অংশীদারিত্ব রয়েছে, বিধানসভা ভোটে শরিকি ঝামেলার আগেই কৌশলী সঞ্জয় রাউত ‘এখানে তো সব ফাঁকা কলসী হনু’, একথা বলে টলিপাড়ায় কাকে একহাত নিলেন 'বং গাই' কিরণ? আর লাইনে দাঁড়াতে হবে না, ফটাফট ইমিগ্রেশন বিমানবন্দরে, কলকাতা কি তালিকায় আছে?

T20 WC 2024

‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.