বাংলা নিউজ > ঘরে বাইরে > দুই শতাব্দী প্রাচীন হিন্দু মূর্তি! পাওয়া গেল বাংলাদেশের ফরিদপুরে
ছবি সৌজন্যে ফেসবুক

দুই শতাব্দী প্রাচীন হিন্দু মূর্তি! পাওয়া গেল বাংলাদেশের ফরিদপুরে

  • গ্রামের এক কৃষক সংবাদমাধ্যমকে বলেন, দুপুরে জমিতে পুকুর খননের কাজ চলছিল। এই সময় মাটির গভীর থেকে মূর্তিটি উঠে আসে। পরে প্রশাসনকে খবর দিলে পুলিশ এসে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।

ফরিদপুরের একটি পুকুর থেকে পাওয়া গেল একটি কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি যার ওজন প্রায় ১৬০ কেজি। অনুমান করা হচ্ছে মূর্তিটির বয়স প্রায় ২০০ বছর।

গত রবিবার, বাংলাদেশ স্থানীয় সময় অনুযায়ী বিকেল ৫টার দিকে ফরিদপুর জেলার আটাইল গ্রাম থেকে মূর্তিটি উদ্ধার করা হয়। এই এলাকার এক পুলিশ অফিসার মূর্তি উদ্ধারের বিষয়টি বাংলাদেশের এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

গ্রামের এক কৃষক সংবাদমাধ্যমকে বলেন, দুপুরে জমিতে পুকুর খননের কাজ চলছিল। এই সময় মাটির গভীর থেকে মূর্তিটি উঠে আসে। পরে প্রশাসনকে খবর দিলে পুলিশ এসে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।

মূর্তি উদ্ধারের খবর জানাজানি হলে হিন্দু সম্প্রদায়ের লোকজন সেখানে পূজা-অর্চনা শুরু করে। আবার উদ্ধার হওয়া মূর্তিটি দেখার জন্য স্থানীয় মানুষের কৌতুহল ছিল চোখে পড়ার মতো।

স্থানীয় ওই পুলিশ আধিকরিক জানান, অনুমান করা হচ্ছে মূর্তিটির বয়স প্রায় ২০০ বছর। মূর্তিটি আপাতত পুলিশ হেফাজতে রাখা হয়েছে। পরে মূর্তিটিকে প্রত্নতত্ত্ব বিভাগে পাঠানো হবে।

স্থানীয় এক জনপ্রতিনিধি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এক সময় এলাকাটিতে হিন্দু জমিদারদের বসবাস ছিল। তাই এখানে এই ধরনের মূর্তি পাওয়া সম্ভব।

বন্ধ করুন