বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌ভারতীয় টাকায় আনা হোক নেতাজির ছবি’‌, প্রধানমন্ত্রীকে চিঠি নেতাজির প্রপৌত্রের
নেতাজি সুভাষচন্দ্র বসু। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
নেতাজি সুভাষচন্দ্র বসু। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

‘‌ভারতীয় টাকায় আনা হোক নেতাজির ছবি’‌, প্রধানমন্ত্রীকে চিঠি নেতাজির প্রপৌত্রের

  • ইতিমধ্যেই নেতাজিকে নিয়ে রেল মিউজিয়াম করার বিষয়টি বাতিল করা হয়েছে।

আগামী ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিন। এই উপলক্ষ্যে একটি দাবি নিয়ে তাঁর প্রপৌত্র চন্দ্র বসু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন। তিনি প্রধানমন্ত্রীকে চিঠিতে লেথেন, এবার দেশের টাকায় যেন নেতাজির ছবি রাখা হয়। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে অবশ্য এখনও কোনও সবুজ সংকেত দেওয়া হয়নি। ওইদিন এই রাজ্যে আসার কথা রয়েছে। তবে করোনাভাইরাস পরিস্থিতিতে তা হবে কিনা সেটা নিয়ে সন্দিহান বঙ্গ–বিজেপির নেতারাও।

ইতিমধ্যেই নেতাজিকে নিয়ে রেল মিউজিয়াম করার বিষয়টি বাতিল করা হয়েছে। তা নিয়ে নেতাজির প্রপৌত্রের মনে অসন্তোষ তৈরি হয়। এবার নতুন করে আবার দাবি তুলে তিনি চিঠি লিখেছেন প্রধানমন্ত্রীকে। চন্দ্র বসু সম্প্রতি ২৩ জানুয়ারিকে জাতীয় ছুটি ঘোষণা করার জন্য দেশের প্রধানমন্ত্রীকে একটি খোলা চিঠি লিখেছিলেন।

ঠিক কী লিখেছেন চন্দ্র বসু?‌ এদিন চিঠিতে তিনি লেখেন, ‘‌নেতাজিকে সম্মান জানানোর উদ্দেশ্যে ২৩ জানুয়ারিকে জাতীয় ছুটি ঘোষণা করা হোক। একইসঙ্গে দেশের টাকায় নিয়ে আসা হোক বীর স্বাধীনতা সংগ্রামী নেতাজির ছবি। এই দিনটিকে উদযাপনের পরিকল্পনা করতে হবে।’‌ এই নিয়ে একটি টুইটও করেছেন চন্দ্র বসু। তিনি প্রত্যেক বছর ২১ অক্টোবর নয়াদিল্লির লালকেল্লায় পতাকা উত্তোলন নিশ্চিত করার জন্য ভারতের গেজেটকেও লিখেছেন।

তবে চিঠিতে আরও বেশ কয়েকটি দাবি জানিয়েছেন তিনি। সেখানে নেতাজির প্রপৌত্র লিখেছেন, নয়াদিল্লিতে ইন্ডিয়া গেটের সামনে নেতাজির মূর্তি তৈরি করা। আইএনএ’‌র সেনাবাহিনীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে লালকেল্লায় আইএনএ স্মৃতিসৌধ তৈরি করা–সহ নানা কথা তুলে ধরেছেন। তবে ভারতীয় টাকায় নেতাজির ছবি হবে কিনা এখন সেটাই দেখার।

বন্ধ করুন