বাংলা নিউজ > ঘরে বাইরে > Chandrababu Naidu takes oath as Andhra CM: ফের অন্ধ্রের মসনদে ফিরলেন চন্দ্রবাবু, চতুর্থবার শপথ নিলেন মুখ্যমন্ত্রী হিসেবে

Chandrababu Naidu takes oath as Andhra CM: ফের অন্ধ্রের মসনদে ফিরলেন চন্দ্রবাবু, চতুর্থবার শপথ নিলেন মুখ্যমন্ত্রী হিসেবে

বিজয়ওয়াড়াতে চন্দ্রবাবু নাইডুর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোদী (PTI)

চন্দ্রবাবু নাইডু এর আগে ১৯৯৫ সাল থেকে ২০০৪ পর্যন্ত অবিভক্ত অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। এরপর ২০১৪ সালে বিভাজিত অন্ধ্রের মসনদে বসেছিলেন চন্দ্রবাবু। তবে ২০১৯ সালে তিনি এনডিএ ছেড়ে বেরিয়ে এসে তৃতীয় ফ্রন্ট গড়ে তোলার চেষ্টা করেন। তবে অন্ধ্রেই তিনি হেরে বসেন জগন মোহনের কাছে। 

২০১৯ সালের নির্বাচনে অন্ধ্র থেকে প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল চন্দ্রবাবু নাইডুর টিডিপি। তবে ৫ বছরের ব্যবধানেই ফের ঘুরে দাঁড়ালেন চন্দ্রবাবু। এই আবহে আজ চতুর্থবারের জন্য অন্ধ্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন টিডিপি প্রধান। বিজয়ওয়াড়াতে হয় সেই শপথগ্রহণ অনুষ্ঠান। তাঁর সঙ্গে আজ মন্ত্রী হিসেবে শপথ নিলেন জনসেনা প্রধান পবন কল্যাণ। এদিকে চন্দ্রবাবু নাইডু এর আগে ১৯৯৫ সাল থেকে ২০০৪ পর্যন্ত অবিভক্ত অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। এরপর ২০১৪ সালে বিভাজিত অন্ধ্রের মসনদে বসেছিলেন চন্দ্রবাবু। তবে ২০১৯ সালে তিনি এনডিএ ছেড়ে বেরিয়ে এসে তৃতীয় ফ্রন্ট গড়ে তোলার চেষ্টা করেন। তবে তিনি খুব বাজে ভাবে হেরে যান অন্ধ্রে। তবে পাঁচ বছর বাদে পুরনো বন্ধু বিজেপির হাত ধরে ফিনিক্স পাখির মতো ফের ঘুরে দাঁড়ালেন চন্দ্রবাবু।

আজ চন্দ্রবাবুর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি জেপি নড্ডা। এছাড়াও রজনীকান্ত সহ দক্ষিণের তাবড় অভিনেতারাও উপস্থিত ছিলেন আজকের এই শপথগ্রহণ অনুষ্ঠানে। উল্লেখ্য, কেন্দ্রে এনডিএ-র সরকারের স্থায়িত্ব অনেকটাই নির্ভর করছে চন্দ্রবাবুর ওপরে। এই আবহে চন্দ্রবাবুর দলের ৩৬ বছর বয়সি সাংসদ রাম মোহন নাইডুকে ক্যাবিনেট মন্ত্রী করা হয়েছে। টিডিপির আরও এক সাংসদকে প্রতিমন্ত্রী করা হয়েছে। এদিকে জানা যাচ্ছে, টিডিপি সংসদের স্পিকারের পদের দাবি জানিয়েছে। ওদিকে রিপোর্ট অনুযায়ী, অন্ধ্রের জন্য একাধিক দাবি সামনে রেখেছেন চন্দ্রবাবু। দাবি করা হচ্ছে, অন্ধ্রের পিছিয়ে পড়া ৭ জেলার জন্যে তিনি বিশেষ আর্থিক সাহায্য চেয়েছেন চন্দ্রবাবু। তাছাড়া অন্ধ্রের জন্য বিশেষ মর্যাদা, বিজওয়াড়া মেট্রোর জন্য ৫০ শতাংশ অর্থসাহায্য চেয়েছে টিডিপি।

উল্লেখ্য, অন্ধ্রপ্রদেশের ২৫ লোকসভা আসনে ১৭ টিতে প্রর্থী দিয়েছিল চন্দ্রবাবু নাইডুর টিডিপি। সেখানে ১৬টি আসনেই জিতেছে তারা। তাদের জোটসঙ্গী পবন কল্যাণের জনসেনা জিতেছেন ২টি আসনে, বিজেপি জয়ী তিন আসনে। এদিকে ১৭৫ আসনের বিধানসভা ভোটে টিডিপি জয়ী ১৩৫টি আসনে, জনসেনা জিতেছে ২১ আসনে, বিজেপি ৮ আসনে। এদিকে এবারের ভোটে বিজেপি ২৪০টি আসনে জিতেছে। অর্থাৎ, ম্যাজিক ফিগারের থেকে ৩২ ধাপ পিছিয়ে আছে বিজেপি। এর আগে ২০১৪ এবং ২০১৯ সালে একাই সংখ্যাগরিষ্ঠতা পেতে সমর্থ হয়েছিল বিজেপি। তবে এবারে তাদের সরকার জোটসঙ্গীদের ওপর নির্ভরশীল। আর যাদের ওপর বিজেপিকে ভরসা করে থাকতে হবে, তাঁদের মধ্যে অন্যতম হলেন চন্দ্রবাবু নাইডু। এই আবহে রাজ্য রাজনীতিতে ভরাডুবি থেকে ঘুরে দাঁড়িয়ে জাতীয় স্তরে ফের প্রাসঙ্গিক হয়ে উঠেছেন 'সিবিএন'।

 

ঘরে বাইরে খবর

Latest News

Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার পরপর ২ বার জকোভিচকে হারিয়ে উইলম্বডন জয় আলকারাজের! কুর্সিতে একাই থাকলেন ফেডেরার ভিডিয়ো: শর্ট ফাইন থেকে থ্রো করে নন স্ট্রাইকার এন্ডে রাজাকে রান আউট করলেন শিবম! ‘ভগবানই বাঁচিয়ে দিলেন…’ হত্য়ার চেষ্টার ঘটনায় প্রতিক্রিয়া ট্রাম্পের অনন্ত-রাধিকার রিসেপশনে রাজকীয় বেশে টলিউডের নুসরত, নীল শেরওয়ানিতে বউকে টক্কর যশের এখানেই শেষ নয়, অনন্ত-রাধিকার বিবাহ-পরবর্তী আসর বসবে বিদেশে! জানেন কোথায়? আরাত্রিকার সঙ্গে নাচতে গিয়ে ‘জামাল কুদু’ গানের কথা বদলে একী বললেন দিব্যজ্যোতি! অনন্ত-রাধিকার মঙ্গল উৎসবে ঐতিহ্য-সংস্কৃতির মিশেল, রামায়ণের শ্লোকে সাজল অনুষ্ঠান প্যারাশুটে চেপে ঝাঁপ পর্যটনমন্ত্রীর, স্কাইডাইভিংয়ের নতুন অভিজ্ঞতা, আপনি নেবেন?

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.