বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ থেকে বদলে গেল পেনশন, বেতন, চেকবই, EMI-এর নিয়ম! জানুন বিস্তারিত

আজ থেকে বদলে গেল পেনশন, বেতন, চেকবই, EMI-এর নিয়ম! জানুন বিস্তারিত

  • আজ ১ অক্টোবর, বদলে গেল বেশ কয়েকটি নিয়ম। আজকে থেকে বদলে গেল চেকবই, পেনশন থেকে ইএমআই বা ক্রেডিট কার্ডের অটো ডেবিটের মতো বেশ কিছু নিয়ম। মাসের শুরুতে বদলে যাওয়া এই নিয়মগুলির উপর একনজর বুলিয়ে নিন:
ইএমআই পেমেন্ট: আজ থেকে অটো-ডেবিট পেমেন্টে পরিবর্তন এল। আজ থেকে গ্রাহকের অনুমতি ছাড়া কোনও টাকা 'অটো ডেবিট' হিসেবে কেটে নেওয়া যাবে না। ঋণের মাসিক কিস্তি থেকে অনলাইন স্ট্রিমিং সার্ভিসের সাবস্ক্রিপশ, সব ক্ষেত্রেই নয়া এই নিয়ম চালু হল আজ থেকে। টাকা কাটার অন্তত ২৪ ঘণ্টা আগে গ্রাহকের অনুমতি লাগবে। ৫ হাজার টাকার বেশি কাটার ক্ষেত্রে যাবে ওটিপি পাঠানে হবে। সেটা দিলে তবেই ইএমআই-এর টাকা পেমেন্ট হবে। ছবিটি প্রতীকী
1/5ইএমআই পেমেন্ট: আজ থেকে অটো-ডেবিট পেমেন্টে পরিবর্তন এল। আজ থেকে গ্রাহকের অনুমতি ছাড়া কোনও টাকা 'অটো ডেবিট' হিসেবে কেটে নেওয়া যাবে না। ঋণের মাসিক কিস্তি থেকে অনলাইন স্ট্রিমিং সার্ভিসের সাবস্ক্রিপশ, সব ক্ষেত্রেই নয়া এই নিয়ম চালু হল আজ থেকে। টাকা কাটার অন্তত ২৪ ঘণ্টা আগে গ্রাহকের অনুমতি লাগবে। ৫ হাজার টাকার বেশি কাটার ক্ষেত্রে যাবে ওটিপি পাঠানে হবে। সেটা দিলে তবেই ইএমআই-এর টাকা পেমেন্ট হবে। ছবিটি প্রতীকী
পেনশন: ৮০ বছর বা তার বেশি বয়সী পেনশনভোগীরা ১ অক্টোবর থেকে 'জীবন প্রমান কেন্দ্রে' তাঁদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন। ডিজিটাল লাইফ সার্টিফিকেট আগামী ৩০ নভেম্বর পর্যন্ত জমা দেওয়া যাবে। ভারতীয় ডাক বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে যে, জীবন প্রমান কেন্দ্রের আইডিগুলি যদি কোনও কারণে বন্ধ হয়ে যায় তাহলে সেগুলি যেন পুনরায় সক্রিয় করা হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
2/5পেনশন: ৮০ বছর বা তার বেশি বয়সী পেনশনভোগীরা ১ অক্টোবর থেকে 'জীবন প্রমান কেন্দ্রে' তাঁদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন। ডিজিটাল লাইফ সার্টিফিকেট আগামী ৩০ নভেম্বর পর্যন্ত জমা দেওয়া যাবে। ভারতীয় ডাক বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে যে, জীবন প্রমান কেন্দ্রের আইডিগুলি যদি কোনও কারণে বন্ধ হয়ে যায় তাহলে সেগুলি যেন পুনরায় সক্রিয় করা হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
বেতন: আজ থেকে মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য নয়া নিয়ম আনল সেবি। এই নিয়ম মিউচ্যুয়াল ফান্ড হাউজে কর্মরত জুনিয়র কর্মচারীদের উপর লাগু করা হবে আজ থেকে। এর ফলে এএমনসি-র জুনিয়র কর্মীদের গ্রস স্যালারির ১০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটে বিনিয়োগ করতে হবে। ২০২৩ সালের ১ অক্টোবর থেকে এটা বেতনের ২০ শতাংশ হয়ে যাবে। বিনিয়োগের ক্ষেত্রে লক ইন পিরিয়ডও থাকবে। ফাইল ছবি : পিটিআই (PTI)
3/5বেতন: আজ থেকে মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য নয়া নিয়ম আনল সেবি। এই নিয়ম মিউচ্যুয়াল ফান্ড হাউজে কর্মরত জুনিয়র কর্মচারীদের উপর লাগু করা হবে আজ থেকে। এর ফলে এএমনসি-র জুনিয়র কর্মীদের গ্রস স্যালারির ১০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটে বিনিয়োগ করতে হবে। ২০২৩ সালের ১ অক্টোবর থেকে এটা বেতনের ২০ শতাংশ হয়ে যাবে। বিনিয়োগের ক্ষেত্রে লক ইন পিরিয়ডও থাকবে। ফাইল ছবি : পিটিআই (PTI)
চেকবই ব্যবহারের নিয়ম বদল: তিনটি ব্যাংকের পুরনো চেক বই এবং ম্যাগনেটিক অক্ষর কোড আগামী ১ অক্টোবর থেকে অবৈধ হয়ে যাবে। পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সঙ্গে সংযুক্ত হওয়া ওরিয়েন্টাল ব্যাংক এবং ইউনাইটেড ব্যাঙ্ক জানিয়েছে যে, পুরনো চেক বই এবং আগেকার এমআইসিআর এবং ইন্ডিয়ান ফিন্সিয়াল সিস্টেম বা আইএফএসসি কোডগুলি আপডেট না করা হলে চেকে লেনদেন করা যাবে না। (আইল ছবি: হিন্দুস্তান টাইমস) (HT_PRINT)
4/5চেকবই ব্যবহারের নিয়ম বদল: তিনটি ব্যাংকের পুরনো চেক বই এবং ম্যাগনেটিক অক্ষর কোড আগামী ১ অক্টোবর থেকে অবৈধ হয়ে যাবে। পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সঙ্গে সংযুক্ত হওয়া ওরিয়েন্টাল ব্যাংক এবং ইউনাইটেড ব্যাঙ্ক জানিয়েছে যে, পুরনো চেক বই এবং আগেকার এমআইসিআর এবং ইন্ডিয়ান ফিন্সিয়াল সিস্টেম বা আইএফএসসি কোডগুলি আপডেট না করা হলে চেকে লেনদেন করা যাবে না। (আইল ছবি: হিন্দুস্তান টাইমস) (HT_PRINT)
ট্রেনের সময়সূচি বদল: আজ থেকে বদল হচ্ছে ট্রেনের সময়সূচি। তালিকায় হাওড়া, কলকাতা স্টেশন, শালিমার থেকে ছেড়ে যাওয়া ট্রেনও রয়েছে। হাওড়া কাঠগোদাম স্পেশাল ট্রেনটি সকাল ৯.২৫ মিনিটের এর পরিবর্তে কাঠগোদাম স্টেশনে পৌঁছবে সকাল ন'টায়। হাওড়া লালকুয়া স্পেশাল ট্রেনটি লালকুয়ান স্টেশনে পৌঁছবে ৬টা ৫৫মিনিটের পরিবর্তে সকাল ৭টায়। গোরখপুর কলকাতা স্পেশাল ট্রেনটি গোরখপুর থেকে সকাল ১১টা ৩০মিনিটের বদলে সকাল ১১টা ২৫ মিনিটে ছাড়বে। গোরখপুর শালিমার ট্রেনটি গোরখপুর ছাড়বে দুপুর ১টা ৫০ মিনিটে। (ফাইল ছবি) (HT_PRINT)
5/5ট্রেনের সময়সূচি বদল: আজ থেকে বদল হচ্ছে ট্রেনের সময়সূচি। তালিকায় হাওড়া, কলকাতা স্টেশন, শালিমার থেকে ছেড়ে যাওয়া ট্রেনও রয়েছে। হাওড়া কাঠগোদাম স্পেশাল ট্রেনটি সকাল ৯.২৫ মিনিটের এর পরিবর্তে কাঠগোদাম স্টেশনে পৌঁছবে সকাল ন'টায়। হাওড়া লালকুয়া স্পেশাল ট্রেনটি লালকুয়ান স্টেশনে পৌঁছবে ৬টা ৫৫মিনিটের পরিবর্তে সকাল ৭টায়। গোরখপুর কলকাতা স্পেশাল ট্রেনটি গোরখপুর থেকে সকাল ১১টা ৩০মিনিটের বদলে সকাল ১১টা ২৫ মিনিটে ছাড়বে। গোরখপুর শালিমার ট্রেনটি গোরখপুর ছাড়বে দুপুর ১টা ৫০ মিনিটে। (ফাইল ছবি) (HT_PRINT)
অন্য গ্যালারিগুলি