বাংলা নিউজ > ঘরে বাইরে > সেভিংসে কমল সুদ, বাড়ল LPG-র দাম, বদলাল চেকের নিয়ম; একনজরে নয়া মাসের বদলগুলি
ফাইল ছবি : পিটিআই  (PTI)
ফাইল ছবি : পিটিআই  (PTI)

সেভিংসে কমল সুদ, বাড়ল LPG-র দাম, বদলাল চেকের নিয়ম; একনজরে নয়া মাসের বদলগুলি

  • আজ থেকে বদলে গেল ইপিএফও থেকে চেক লেনদেনের মতো একাধিক বিষয়ের নিয়ম।

আজ থেকে বদলে গেল ইপিএফও থেকে চেক লেনদেনের মতো একাধিক বিষয়ের নিয়ম। সেপ্টেম্বর থেকে চেক লেনদেনের ক্ষেত্রে লাগু হল পজিটিভ পেমেন্ট সিস্টেম। অপরদিকে পিএফ-এর সঙ্গে আধার লিঙ্ক আজ থেকে বাধ্যতামূলক হয়ে গেল। পাশাপাশি ফের ২৫ টাকা দাম বাড়ল গ্যাসের সিলিন্ডারের। সুদ কমল সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে। একনজরে দেখুন বদলগুলি:

পিএফ-আধার লিঙ্ক :

প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা না থাকলে আজ থেকে আর পিএফ থেকে টাকা তুলতে পারবেন না আপনি। শুধু তাই নয়, পিএফ অ্যাকাউন্টে কোনও টাকাও জমা পড়বে না।

সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমল :

১ সেপ্টেম্বর থেকে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমাতে চলেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। সেভিংস অ্যাকাউন্টে সুদের হার বছরে ২.৯ শতাংশ করা হবে। এর আগে এই হার ৩ শতাংশ ছিল। নতুন এবং পুরনো গ্রাহক, সকলের ক্ষেত্রেই এই সুদের হার প্রযোজ্য হতে চলেছে।

রান্নার গ্যাসের দাম ফের বাড়ল :

১ সেপ্টেম্বর ফের রান্নার গ্যাসের দাম ফের বাড়ল। এদিন ফের একবার ২৫ টাকা বাড়ানো হল এলপিজি সিলিন্ডারের দাম। এর জেরে কলকাতায় ১৪.২ কেজি ওজনের ভর্তুকিহীন সিলিন্ডারের দাম গিয়ে দাঁড়াল ৯১১ টাকায়।

চেক লেনদেনের নিয়ম বদল :

চেক লেনদেনের ক্ষেত্রে আজ থেকে দেশের বিভিন্ন ব্যাঙ্কে চালু হচ্ছে পজিটিভ পে ব্যবস্থা। নয়া নিয়মে ৫০,০০০ টাকার বেশি অর্থের চেকে এবার থেকে যিনি চেক দিচ্ছেন, তাঁকে নিজের অ্যাকাউন্ট নম্বর, চেক নম্বর, চেকে উল্লিখিত অর্থের পরিমাণ, চেকের তারিখ, প্রাপকের নাম ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য দিতে হবে। এই প্রক্রিয়ায় যিনি চেক ইস্যু করেছেন, তাঁকে এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং বা এটিএম-এর মাধ্যমে চেক সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলি ব্যাঙ্ককে জানাতে হবে। তা না করলে চেক বাতিল হবে, যার জেরে লোকসানের মুখে পড়তে হবে আপনাকে। অ্যাক্সিস ব্যাঙ্ক ছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটাক মহিন্দ্র ব্যাঙ্কের মতো অনেক ব্যাঙ্ক এই পিপিএস বাধ্যতামূলক করছে আজ থেকে।

বন্ধ করুন