বাংলা নিউজ > ঘরে বাইরে > Changing West Bengal's name to Bengal: তিন ভাষায় রাজ্যের নাম হোক 'বাংলা', প্রস্তাব পশ্চিমবঙ্গ সরকারের: কেন্দ্র
Changing West Bengal's name to Bengal: পশ্চিমবঙ্গের নাম পালটে ‘বাংলা’ করার প্রস্তাব দিয়েছে রাজ্য সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Changing West Bengal's name to Bengal: তিন ভাষায় রাজ্যের নাম হোক 'বাংলা', প্রস্তাব পশ্চিমবঙ্গ সরকারের: কেন্দ্র

  • Changing West Bengal's name to Bengal: পশ্চিমবঙ্গের পরিবর্তে রাজ্যের নাম ‘বাংলা’ রাখার পক্ষে দীর্ঘদিন ধরে সওয়াল করে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়রা। বাংলা, হিন্দি এবং ইংরেজি - তিনটি ভাষায় ‘বাংলা’ নাম রাখার প্রস্তাব দিয়েছে সরকার।

পশ্চিমবঙ্গের নাম পালটে ‘বাংলা’ করার প্রস্তাব দিয়েছে রাজ্য সরকার। মঙ্গলবার লোকসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই। তিনি জানিয়েছেন, বাংলা, হিন্দি এবং ইংরেজি - তিনটি ভাষায় ‘বাংলা’ নাম রাখার প্রস্তাব দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার।

মঙ্গলবার লিখিত জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ জানিয়েছেন, গত পাঁচ বছরে দেশের বিভিন্ন প্রান্তের শহরের নাম পরিবর্তনের যে সব প্রস্তাব জমা পড়েছে, তাতে ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনসিওসি) দিয়েছে কেন্দ্র। সেইসঙ্গে তিনি বলেন, ‘রাজ্যের নাম পালটে তিনটি ভাষায় (বাংলা, ইংরেজি এবং হিন্দি) বাংলা করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের প্রস্তাব জমা পড়েছে।’

আরও পড়ুন: গত পাঁচ বছরে সশস্ত্র বাহিনীর কতজন সদস্য আত্মহত্যা করেছেন? হিসেব দিলেন মন্ত্রী

এমনিতে দীর্ঘদিন ধরে পশ্চিমবঙ্গের নাম পালটে ‘বাংলা’ করার দাবি তুলছেন মমতারা। এখনও পর্যন্ত নাম পরিবর্তনের দায় কেন্দ্রীয় সরকারের উপর চাপিয়েছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস। তারইমধ্যে দেশের কতগুলি জায়গায় নাম পরিবর্তনের জন্য কেন্দ্র সরকারের প্রস্তাব জমা পড়েছে এবং ঐতিহ্যবাহী জায়গার নাম পরিবর্তনের ক্ষেত্রে নীতি সংশোধন করা হয়েছে কিনা, তা লোকসভায় জানতে চেয়েছিলেন তৃণমূলের সাংসদ সায়দা আহমেদ।

আরও পড়ুন: Elephant: তিন বছরে দেশে দেড় হাজারেরও বেশি মৃত্যু হাতির হানায়! বাংলায় কত মৃত্যু?

সেই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীজানান, হেরিটেজ জায়গার নাম পরিবর্তনের ক্ষেত্রে কেন্দ্রের কোনও নির্দেশিকা নেই। গত কয়েক বছর একাধিক জায়গায় পরিবর্তন হয়েছে। তারইমধ্যে চলতি বছরের ২৫ এপ্রিল কেন্দ্রের কাছে মধ্যপ্রদেশের একটি জায়গায় নাম পরিবর্তনের প্রস্তাব জমা পড়েছে।

বন্ধ করুন