বাংলা নিউজ > ঘরে বাইরে > Char Dham Yatra Death: চারধাম যাত্রায় তীর্থযাত্রীদের মৃত্যু ১০০ ছাড়াল, সর্বোচ্চ কেদারনাথে

Char Dham Yatra Death: চারধাম যাত্রায় তীর্থযাত্রীদের মৃত্যু ১০০ ছাড়াল, সর্বোচ্চ কেদারনাথে

কেদারনাথ, বদ্রিনাথ, গঙ্গোত্রীতে আরও ৫ তীর্থযাত্রীর মৃত্যু! (HT_PRINT)

Chatham Yatra: চারধাম যাত্রায় তীর্থযাত্রীদের প্রাণহানির প্রবণতা অব্যাহত। যাত্রার কয়েক দিনের মধ্যেই প্রাণ হারিয়েছেন শতাধিক যাত্রী।

উত্তরাখণ্ডে চারধাম যাত্রায় তীর্থযাত্রীদের প্রাণহানির সংখ্যা বাড়ছে। এরইমধ্যে আরও ৫ তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে। স্টেট ডিজাস্টার অপারেশন সেন্টার জানিয়েছে, কেদারনাথে ৩ জন, বদ্রিনাথে ১ জন এবং গঙ্গোত্রীতেও এক জন যাত্রী প্রাণ হারিয়েছেন। চারধাম যাত্রায় প্রাণ হারানো তীর্থযাত্রীর সংখ্যা, সবমিলিয়ে এখন ১০৫ এ পৌঁছে গিয়েছে। তথ্য অনুযায়ী, রবিবার মহারাষ্ট্র থেকে গঙ্গোত্রী ধাম দর্শনে আসা বাসিন্দা এক মহিলা ভক্তের মৃত্যু হয়েছে। মহিলার বয়স হয়েছিল ৭৩ বছর। নগরবাই বজরং হঠাৎই অসুস্থ হয়ে মারা গিয়েছেন।

কেদারনাথে সবচেয়ে বেশি যাত্রী মারা গিয়েছেন

চারধাম যাত্রায় কেদারনাথে এখনও পর্যন্ত সর্বোচ্চ ৫২ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে। একই সময়ে, বদ্রীনাথে ২৩ জন যাত্রী মারা গিয়েছেন। যমুনোত্রী ধামে ২২ জন মারা গিয়েছেন এবং গঙ্গোত্রীতে মোট ৮ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে।

তীর্থযাত্রীদের প্রাণ বাঁচানোর প্রচেষ্টায় কোন পদক্ষেপ

স্ট্যান্ডার্ড অপারেটিং সেন্টারগুলো বিভিন্ন রাজ্যে গিয়ে, যাত্রা শুরুর আগে তীর্থযাত্রীদের স্বাস্থ্য চেক করার ক্ষেত্রে আরও বেশি সচেতনতা তৈরি করেছিল। তাদের দাবি, আমাদের ফ্রন্টলাইন টিম যাত্রা চালিয়ে যাওয়ার জন্য অযোগ্য ৩৭ জন যাত্রীকে ফেরত পাঠিয়েছে। প্রায় ৪৫৯ তীর্থযাত্রীকে আরও চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল। এবং এইভাবে আমরা ৪৯৬ তীর্থযাত্রীর জীবন বাঁচাতে পেরেছি। এছাড়াও যাত্রা করার আগে রেজিস্ট্রেশন পয়েন্টগুলিতে, কমোবিডিটিসে আক্রান্ত তীর্থযাত্রীদের একটি সম্মতি পত্র প্রদান করার নির্দেশ দেওয়া হয়েছে এবং ৫০ বছরের বেশি বয়সীদের অবশ্যই বাধ্যতামূলক স্বাস্থ্য স্ক্রিনিং করাতে হবে।

এ প্রসঙ্গে মধ্যপ্রদেশ থেকে আসা ৪৪ বছর বয়সী তীর্থযাত্রী ধনজয় প্যাটেল, বলেছেন, যদিও আমাদের দলের কেউই কোনও স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হননি, তবে বিভিন্ন পয়েন্টে আমাদের রেজিস্ট্রেশন পরীক্ষা করার সময় আমাদের কোনও ফিটনেস টেস্ট করা হয়নি।

আরও পড়ুন: (Mother killed minor son: ৯ বছরের ছেলের অবাধ্য আচরণে হতাশা, ত্রিপুরায় সন্তানকে খুন করল মা)

১৯ লক্ষেরও বেশি ভক্ত ভগবানের মন্দির দর্শন করেছেন

১০ মে থেকে শুরু হওয়া যাত্রার এক মাস পূর্ণ হয়েছে। এখনও পর্যন্ত ১৯ লক্ষেরও বেশি তীর্থযাত্রী দর্শন করেছেন। গত বছরের তুলনায় এবার এ পর্যন্ত ৭.২১ লক্ষ বেশি তীর্থযাত্রী এসেছেন। স্বাভাবিকভাবেই, চারধামে দর্শনের জন্য ভক্তদের ব্যাপক ভিড় লক্ষণীয়। কেদারনাথ রুটে মোতায়েন একজন ডাক্তার বলেছেন, 'এর কারণে, সামগ্রিক স্বাস্থ্য সুবিধা, কর্মী এবং প্রযুক্তি উন্নত করা হয়েছে।'

আর এই উন্নত স্বাস্থ্য সুবিধার পরিষেবা তীর্থযাত্রীদের কতটা উপকারে আসছে। জানতে চাইলে, উত্তরপ্রদেশ থেকে আসা ২৮ বছর বয়সী তীর্থযাত্রী বাবলু কেশরওয়ানি, বলেছেন যে যাত্রার সময় তিনি স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হয়েছিলেন, যার জন্য তিনি কেদারনাথে চিকিৎসা করাতে পেরেছিলেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনায় মৃত্যু পাঁচ যাত্রীর, ট্রেনে আটকে দেহ Kanchanjungha Accident LIVE: সিগন্যাল মানেনি মালগাড়ি, ৫ জনের মৃত্যু, আহত ৩০ জন কমবে গরম, কলকাতায় অবশেষে নামবে স্বস্তির বৃষ্টি, দক্ষিণবঙ্গে কবে আসছে বর্ষা? শেষ বেলায় জ্বলে উঠলেন হাসারাঙ্গারা! ৮৩ রানের সান্ত্বনার জয় পেল শ্রীলঙ্কা ‘‌যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ হচ্ছে’‌, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মমতা তরমুজ খেয়ে ফেলে দেন বীজ! পেটের সমস্যা থেকে ব্লাড সুগার সব কিছুতেই দারুণ কার্যকরী ‘‌আমিও তো দীর্ঘদিন ধরে মার খাচ্ছি....‌’‌, নীরব থাকার পণ ভেঙে মুখ খুললেন দিলীপ ফের চুপিসারে সলমন হত্যার ব্লু প্রিন্টের হদিস পেল মুম্বই পুলিশ!রাজস্থান থেকে আটক১ খলিস্তানি নেতা পান্নুন খুনের ছক কষার ঘটনায় ভারতীয় নাগরিকের প্রত্যর্পণ আমেরিকায় গৌরব-ঐশানীর পুবের ময়না-র সম্প্রচারের সময় প্রকাশ্যে! অকালে বন্ধ জি বাংলার এই মেগা

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.