বাংলা নিউজ > ঘরে বাইরে > Amway India: অ্যামওয়ের বিরুদ্ধে চার্জশিট ইডির, পিরামিডের মতো ব্যবসা, বিদেশে পাঠিয়েছে ২৮৫৯ কোটি?

Amway India: অ্যামওয়ের বিরুদ্ধে চার্জশিট ইডির, পিরামিডের মতো ব্যবসা, বিদেশে পাঠিয়েছে ২৮৫৯ কোটি?

অ্যামওয়ে ইন্ডিয়া (Representative Image) (HT_PRINT)

একজন এজেন্ট আবার আর একজনকে আনেন এই ব্যবসায়। তিনি আবার অন্য়জনকে আনেন ওই ব্যবসায়। এভাবেই সরাসরি সামগ্রী বিক্রি জায়গাটি গৌন করে মূলত এই মেম্বার আনার প্রতিই জোর দেওয়া হয়।

এবার ইডির নজরে অ্যামওয়ে ইন্ডিয়া। অ্যামওয়ে ইন্ডিয়ার বিরুদ্ধে এবার আর্থিক প্রতারণার অভিযোগ। ইডি অ্যামওয়ে ইন্ডিয়ার বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে। এদিকে প্রচুর মানুষ ভারতে এই অ্যামওয়ে চেইন সিস্টেমের ব্যবসার সঙ্গে যুক্ত। এজেন্সির পক্ষ থেকে বলা হয়েছে, লাখ লাখ মানুষকে লোভনীয় কমিশনের কথা বলে তাদের ব্যবসার সঙ্গে যুক্ত করা হয়েছে। এজেন্সির দাবি, গোটা দেশ জুড়ে তাদের প্রায় ৫.৫ লাখ সরাসরি বিক্রেতা রয়েছে। ২০১১ সাল থেকে অ্যামওয়ের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছিল। তেলেঙ্গানা পুলিশ এফআইআর দায়ের করেছিল। তারপরই এনিয়ে তদন্ত শুরু হয়। 

এজেন্সির দাবি, উচ্চ কমিশন, ইনসেনটিভ দেওয়ার কথা বলে একের পর এক এজেন্টকে এই ব্যবসার সঙ্গে যুক্ত করা হয়েছিল। এর মাধ্য়মে তারা বহু মানুষকে প্রতারণা করে বলে অভিযোগ। আসলে ইডির দাবি, সরাসরি বিক্রির নাম করে একটি পিরামিড সিস্টেম চালু করেছিল অ্যামওয়ে। বহুস্তরীয় বিপণন ব্যবস্থা চালু করেছিল অ্যামওয়ে। শুধু সামগ্রী বিক্রির উপর নয়, নতুন নতুন করে সদস্যদের যাতে এই ব্যবসার মধ্য়ে আনা যায় সেটা দেখা হয়েছে। 

একজন এজেন্ট আবার আর একজনকে আনেন এই ব্যবসায়। তিনি আবার অন্য়জনকে আনেন ওই ব্যবসায়। এভাবেই সরাসরি সামগ্রী বিক্রি জায়গাটি গৌন করে মূলত এই মেম্বার আনার প্রতিই জোর দেওয়া হয়। এর মাধ্য়মে একেবারে শীর্ষে যে মেম্বার বসে আছেন তার জন্য় নানা ইনসেনটিভের ব্যবস্থা করা হয়। যেমন বিলাসবহুল ভ্রমণের মতো ব্যবস্থা। আর তারপরই নীচের তলায় থাকা এজেন্টরা ভাবতে শুরু করেন আমাকেও নতুন করে এজেন্ট তৈরি করে এই পিরামিডের শীর্ষে বসতে হবে। এভাবেই চলত এই পিরামিড সিস্টেম। 

সব মিলিয়ে ৪,০৫০.২১ কোটির লেনদেন করা হয়েছে বলে খবর। তার মধ্য়ে মেম্বারদের থেকে সংগৃহীত ২৮৫৯ কোটি টাকা সংগ্রহ করে তা বিদেশের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে খবর। 

তবে অ্যামওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা তদন্তে সবরকম সহযোগিতা করছে। সময়ে সময়ে যে তথ্য় চাওয়া হয়েছে সেটাই সরবরাহ করা হয়েছে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী? আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন হিমন্ত বিশ্বশর্মা, কোন দাবিতে অসম থেকে বার্তা? ‘মোদীজিকে ভয় দেখানো যাবে না’, চিনকে তুলোধনা করে বার্তা তাইওয়ানের 'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে IPL-র প্রতিভা খুঁজতে ইডেনে আরপিরা, বাংলার T20 লিগে ব্যাটে-বলে নজর কাড়লেন ঋত্বিক দিল্লিতে শ্রীদেবী কন্যাকে মন দিলেন আমির পুত্র! বেদাং কি তবে খুশির অতীত?

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.