বাংলা নিউজ > ঘরে বাইরে > ঠান্ডা পানীয়ে ৪.৫০ টাকা GST, ২০ হাজার টাকা জরিমানা দিতে হল Swiggy-কে!
ফাইল ছবি : মিন্ট (MINT)
ফাইল ছবি : মিন্ট (MINT)

ঠান্ডা পানীয়ে ৪.৫০ টাকা GST, ২০ হাজার টাকা জরিমানা দিতে হল Swiggy-কে!

  • অর্ডার প্লেস করার পর বিলটা একটু খুঁটিয়ে দেখেন তিনি। তখনই বুঝতে পারেন যে ড্রিঙ্কের জন্য ৪.৫০ টাকা জিএসটি কাটা হচ্ছে।

ঠান্ডা পানীয়ের দামে ৪.৫০ টাকা জিএসটি নিয়েছিল সুইগি। আর তার জেরেই জরিমানা হিসাবে ২০ হাজার টাকা দিতে হল ফুড ডেলিভারি অ্যাপের সংস্থাকে।

ঘটনার সূত্রপাত ২০১৮ সালে। হরিয়ানার পঞ্চকুলার অভিষেক গর্গ সুইগিতে ১৪৪ টাকার চিজি গার্লিক স্টিক আর ৯০ টাকার তিনটে সফট ড্রিঙ্ক অর্ডার করেন।

অর্ডার প্লেস করার পর বিলটা একটু খুঁটিয়ে দেখেন তিনি। তখনই বুঝতে পারেন যে ড্রিঙ্কের জন্য ৪.৫০ টাকা জিএসটি কাটা হচ্ছে। এদিকে তিনি তো সম্পূর্ণ MRP-তেই জিনিস কিনছেন। এতে আবার জিএসটি কিসের? প্রশ্ন তোলেন তিনি।

তিনি এরপর সুইগির উপভোক্তা পরিষেবায় ফোন করেন। সেখানে বলা হয়, সুইগি মাধ্যম মাত্র। যে দোকান বিক্রি করছে, তাদের হয়ে তাঁরা টাকা গ্রহণ করেন। তাঁরাই এই চার্জ নিয়েছেন। সুতরাং এতে সুইগির কোনও দোষ বা করণীয় নেই।

এরপরেই জেলার উপভোক্তা সুরক্ষা কমিশনের কাছে অভিযোগ জানান অভিষেক। চলতি সপ্তাহে কমিশন জানায়, 'সুইগি এভাবে দায় ঝেড়ে ফেলতে পারে না। ওঁরা তো দাতব্য পরিষেবা দিচ্ছেন না। এই প্ল্যাটফর্মের মাধ্যমেই অতিরিক্ত জিএসটি কাটা হয়েছে। এর দায় সংস্থাকে নিতে হবে।'

জরিমানা স্বরূপ সুইগিকে ২০ হাজার টাকা দিতে বলা হয়। এর মধ্যে ১০ হাজার টাকা ক্ষতিপূরণস্বরূপ অভিষেকে দিতে বলা হয়েছে। বাকি টাকাটা হরিয়ানার শিশুকল্যাণ কাউন্সিলে যাবে।

বন্ধ করুন