বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০,০০০ টাকা পাবেন শ্রমিকদের মেয়েরা, সরকারি কর্মীদের ২ দিন ছুটি, ঘোষণা এই রাজ্যের
শ্রমিক পরিবারের মেয়েদের আর্থিক সাহায্য প্রদানের কর্মসূচি চালু করতে চলেছে ছত্তিশগড় সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)
শ্রমিক পরিবারের মেয়েদের আর্থিক সাহায্য প্রদানের কর্মসূচি চালু করতে চলেছে ছত্তিশগড় সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

২০,০০০ টাকা পাবেন শ্রমিকদের মেয়েরা, সরকারি কর্মীদের ২ দিন ছুটি, ঘোষণা এই রাজ্যের

  • কারা সাহায্য পাবেন?

শ্রমিক পরিবারের মেয়েদের আর্থিক সাহায্য প্রদানের কর্মসূচি চালু করতে চলেছে ছত্তিশগড় সরকার। সেই কর্মসূচির আওতায় কোনও শ্রমিকের প্রথম দুই মেয়ের পড়াশোনা ও কর্মসংস্থানের জন্য ২০,০০০ টাকা করে দেওয়া হবে। সেইসঙ্গে সরকারি কর্মচারীদের সপ্তাহে দু'দিন ছুটি ও পেনশন প্রকল্পে সরকারের অনুদান বাড়ানোরও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

৭৩ তম প্রজাতন্ত্র দিবসে উপলক্ষ্যে বুধবার বস্তারের লালবাগ প্যারেড গ্রাউন্ডে জাতীয় পতাকা উত্তোলন করেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী। তারপর তিনি জানান, যে শ্রমিকরা ছত্তিশগড় আবাসন এবং নির্মাণকাজ সংক্রান্ত কল্যাণ বোর্ডের আওতায় নথিভুক্ত আছেন, তাঁদের প্রথম দুই মেয়ের প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০,০০০ টাকা জমা দেওয়া হবে। মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যেই সেই পদক্ষেপ করা হচ্ছে বলে জানান বাঘেল। পরে ছত্তিশগড়ের জনসংযোগ দফতরের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, শ্রমিক পরিবারের মেয়েদের শিক্ষা, কর্মসংস্থান এবং বিয়ের ক্ষেত্রে সাহায্যের জন্য ‘মুখ্যমন্ত্রী নারী ক্ষমতায়ন সহায়তা যোজনা’ চালু করা হবে। প্রতিটি জেলায় ‘মহিলা নারীপত্তা সেল’ গঠনও করা হবে বলে জানিয়েছেন কংগ্রেস-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী।

পাশাপাশি বুধবার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সরকারি কর্মচারীদের ‘উপহার’ দেন বাঘেল। তিনি জানান, সরকারি কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির জন্য সপ্তাহে পাঁচদিন কাজের নিয়ম চালু হবে। অর্থাৎ সপ্তাহে দু'দিন ছুটি থাকবে। সেইসঙ্গে পেনশন প্রকল্পে সরকারের অবদানের পরিমাণ বাড়িয়ে ১৪ শতাংশ করা হবে। যা এতদিন ছিল ১০ শতাংশ।

বন্ধ করুন