বাংলা নিউজ > ঘরে বাইরে > পুজোর মুখে সস্তা হতে চলেছে ওষুধ? জরুরী ওষুধের তালিকা প্রকাশ
ন্যাশানাল লিস্ট অফ এসেনসিয়াল মেডিসিনগুলির নাম প্রকাশিত হয়েছে।

পুজোর মুখে সস্তা হতে চলেছে ওষুধ? জরুরী ওষুধের তালিকা প্রকাশ

  • কোন কোন ওষুধের দাম মোটামুটি সকলের নাগালের মধ্যে রাখা দরকার সেই সংক্রান্ত একটি তালিকা তৈরির জন্য একটি স্থায়ী কমিটিকে বলা হয়েছিল। তাদের সুপারিশের ভিত্তিতেও তৈরি হয়েছে এই তালিকা।

পুজোর মুখেই সুখবর। এবার অতিপ্রয়োজনীয় ওষুধের দাম এবার কমতে পারে একধাক্কায়। সস্তা হতে চলেছে ওষুধ। ন্যাশানাল লিস্ট অফ এসেনসিয়াল মেডিসিনের নাম প্রকাশিত হয়েছে। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে পঞ্চমবারের জন্য এই তালিকার সংশোধন করা হচ্ছে। ৩৪টি নতুন ওষুধকে সেই তালিকায় যুক্ত করা হয়েছে। ২৬টি ওষুধকে সেই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। কোন কোন ওষুধ ওই তালিকাভুক্ত রয়েছে?

ভারতের ডায়াবিটিস রোগী প্রায় ঘরে ঘরে। সেক্ষেত্রে এবার ডায়বিটিস রোধে কার্যকরী ওষুধ ইনসুলিন গ্লার্জিন রয়েছে ওই তালিকায়। পাশাপাশি টিবি রোধে কার্যকরী ওষুধ ডেলামানিড, আইভারমেকটিন জাতীয় ওষুধও রয়েছে এই তালিকায়। অপরিহার্য ওষুধের তালিকায় রয়েছে সবমিলিয়ে মোট ৩৮৪টি ওষুধ।

এদিকে এর আগে ২০০৩,২০১১ ও ২০১৫ সালে ওই তালিকা সংশোধন করা হয়েছিল। ফের সেই তালিকা সংশোধন করা হচ্ছে।

তবে এবার তাৎপর্যপূর্ণভাবে এরিথ্রোমাইসিনের মতো ওষুধকে এই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। কিন্তু সিগারেট জাতীয় নেশা ছাড়ানোর জন্য নিকোটিন রিপ্লেসমেন্ট থিয়োরি প্রয়োগ করা হয়। সেটিও বর্তমানে ন্যাশানাল লিস্ট অফ এসেনসিয়াল মেডিসিনের মধ্যে যুক্ত হচ্ছে। এতে উপকার হবে অনেকেরই। মূলত যাঁরা সিগারেট ছাড়তে চাইছেন তাঁদের কিছুটা হলেও সুবিধা হবে।

কোন কোন ওষুধের দাম মোটামুটি সকলের নাগালের মধ্যে রাখা দরকার সেই সংক্রান্ত একটি তালিকা তৈরির জন্য একটি স্থায়ী কমিটিকে বলা হয়েছিল। তাদের সুপারিশের ভিত্তিতেও তৈরি হয়েছে এই তালিকা।

বন্ধ করুন