বাড়ি > ঘরে বাইরে > বেইরুটের মতো চেন্নাইতে জমা বিপুল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট!
বেইরুটের ছবি  (AP)
বেইরুটের ছবি  (AP)

বেইরুটের মতো চেন্নাইতে জমা বিপুল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট!

নিরাপদে রাখা আছে এই কেমিকাল, আশ্বাস দিয়েছে কাস্টমস দফতর

প্রায় ছয় বছর ধরে বন্দরে জমা ছিল অ্যামোনিয়াম নাইট্রেট। সেটায় আগুন ধরে বিস্ফোরণ হয়ে কার্যত ধ্বংস হয়ে গিয়েছে লেবাননের রাজধানী বেইরুট। মারা গিয়েছেন শতাধিক। এবার চেন্নাইয়ে একই কায়দায় বিপুল পরিমাণ অ্যমোনিয়াম নাইট্রেট জমা আছে বলে জানা গিয়েছে। 

একটি কনটেনার স্টেশনে ৭০০ টন কেমিকাল জমা আছে বলে জানা গিয়েছে। তবে কাস্টমস দফতর জানিয়েছে নিরাপদে রাখা আছে সেটি। চিন্তার কিছু নেই। প্রসঙ্গত ২০১৫ সাল থেকে সেটি জমা আছে। এক তামিল নাড়ুর আমদানিকারকের থেকে এটি বাজেয়াপ্ত করা হয়েছিল। মোট ১.৮০ কোটির রাসায়নিক উদ্ধার করা হয়েছিল। সে এটিকে সারের জন্য ব্যবহার করার জন্য কেনা হয়েছে বলে দাবি করলেও এটি ছিল দাহ্য পদার্থ। দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা এই কেমিকাল অনলাইন নিলাম করে দেওয়া হবে বলে কাস্টমস জানিয়েছে। 

৩৭টি কনটেনারে মোট ৬৯৭ টন অ্যামোনিয়াম নাইট্রট উদ্ধার হয়েছিল। এর মধ্যে বন্যায় নষ্ট হয়ে গিয়েছিল ৭ টন। বাকিটা এখনও পড়়ে আছে ও বিক্রির প্রক্রিয়া চলছে বলে কাস্টমস সূত্রে জানা গিয়েছে। এত বিপুল সংখ্যক অ্যামোনিয়াম নাইট্রেট থেকে যে কোনও মুহূর্তে বেইরুটের মতো কিছু একটা হয়ে যেতে পারে, এই নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন পিএমকে দলের প্রতিষ্ঠাতা এস রামদাস। তিনি সরকারকে এই নিয়ে দ্রুত ব্যবস্থা নিতে আর্জি নিতে বলেছেন। 

 

বন্ধ করুন