বাংলা নিউজ > ঘরে বাইরে > অন্ধকার সাবওয়েতে বুকসমান জল, মৃত ১২, নামল সেনা, ভয়াবহ বন্যা পরিস্থিতি চিনে
সেন্ট্রাল চিনে ভয়াবহ বন্যা পরিস্থিতি (প্রতীকী ছবি)
সেন্ট্রাল চিনে ভয়াবহ বন্যা পরিস্থিতি (প্রতীকী ছবি)

অন্ধকার সাবওয়েতে বুকসমান জল, মৃত ১২, নামল সেনা, ভয়াবহ বন্যা পরিস্থিতি চিনে

  • সাবওয়ে, হোটেলে জলবন্দি অবস্থায় যারা রয়েছেন তাঁদের অবিলম্বে উদ্ধার করার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে প্রায় ৩ হাজার সেনা নামানো হয়েছে। বন্যা নিয়ন্ত্রণের ক্ষেত্রে তারা স্থানীয় প্রশাসনকেও সহায়তা করবেন।

সেন্ট্রাল চিনের হেনান প্রদেশের রাজধানী জেংহাউতে প্লাবিত  সাবওয়েতে জলবন্দি হয়ে মারা গেলেন ১২জন। তবে সব মিলিয়ে জলবন্দি অবস্থায় ২৫জনের মৃত্যুর খবর মিলেছে। বিভিন্ন সোশ্য়াল মিডিয়ায় পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, বুকসমান জলে বাঁচার চেষ্টা করছেন যাত্রীরা। অন্ধকার সাবওয়েতে ট্রেনের মধ্যে আটতে পড়েছেন তারা। এদিকে সূত্রের খবর, মঙ্গলবার রাতে পাঁচ শতাধিক মানুষকে সাবওয়ে থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে। সর্বোচ্চ পর্যায়ের সতর্কতা জারি করা হয়েছে এই দুর্যোগ কবলিত প্রদেশে। প্রেসিডেন্ট জিংপিং বুধবার এলাকায় পিপলস লিবারেশন আর্মিকে মোতায়েন করার নির্দেশ দিয়েছেন। সাবওয়ে, হোটেলে জলবন্দি অবস্থায় যারা রয়েছেন তাঁদের অবিলম্বে উদ্ধার করার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে প্রায় ৩ হাজার সেনা নামানো হয়েছে। বন্যা নিয়ন্ত্রণের ক্ষেত্রে তারা স্থানীয় প্রশাসনকেও সহায়তা করবেন। 

এদিকে প্রবল জলের চাপে ইয়োলো নদীর একটি বাঁধ ভেঙে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এর জেরে এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। স্থানীয় সূত্রে খবর পাওয়া যাচ্ছে অতি বৃষ্টির জেরে প্রচুর বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৭ই জুলাই রাত ৮টা থেকে মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত প্রায় ৬১৭.১ মিমি বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া দফতর একথা জানিয়েছে। সরকারি নিউজ এজেন্সি জিনহুয়া সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। এদিকে নদীর জলসীমাও দ্রুত বাড়তে শুরু করেছে। বিভিন্ন এলাকায় কৃষি জমিও জলের তলায় চলে গিয়েছে। প্রেসিডেন্ট জানিয়েছেন, ‘অতি বৃষ্টির জন্যই বন্যা নিয়ন্ত্রণের পরিস্থিতি কিছুটা বাধাপ্রাপ্ত হচ্ছে। বিভিন্ন জায়গায় বিপদসীমার উপর নদীর জল বইছে। রেলওয়ের একাংশকেও বন্ধ করা হয়েছে।’ 

 

বন্ধ করুন