বাংলা নিউজ > ঘরে বাইরে > সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি মাওবাদীরা, শর্ত দেওয়া হল CMকে
সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি মাওবাদীরা প্রতীকী ছবি (PTI) (HT_PRINT)
সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি মাওবাদীরা প্রতীকী ছবি (PTI) (HT_PRINT)

সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি মাওবাদীরা, শর্ত দেওয়া হল CMকে

  • মাওবাদীদের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে একদিকে সরকার শান্তি আলোচনার কথা বলছে, অন্যদিকে সুকমা, বিজাপুরের জঙ্গলে এয়ারস্ট্রাইক করছে সিকিউরিটি ফোর্স। বস্তারের জঙ্গলে কেন ড্রোন দিয়ে হামলা হল তারও ব্যাখ্যা চেয়েছেন মাওবাদীরা।

ঋতেশ মিশ্র

সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি ছত্তিশগড়ের মাওবাদীরা। কার্যত ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিচ্ছেন তাঁরা। তবে এনিয়ে  নির্দিষ্ট কয়েকটি শর্তও আরোপ করেছেন মাওবাদীরা। তাদের দাবি, জেলবন্দি মাওবাদী নেতাদের মুক্তি দিতে হবে। বস্তার এলাকা থেকে বাহিনী তুলে নিতে হবে। তারপরই তারা সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি।

মাওবাদীদের দন্ডকারণ্য স্পেশাল জোন কমিটির তরফে মুখপাত্র বিকল্প একটি বিবৃতিতে জানিয়েছেন, ভূপেশ বাঘেল যে শান্তি আলোচনার কথা বলছেন তা সাধারণ মানুষকে বিপথে চালিত করা ও মাওবাদীদের কালিমালিপ্ত করার একটি অপপ্রয়াস। এটা একটা বৃহত্তর ষড়যন্ত্র।

এদিকে গত ৮ এপ্রিল বস্তারে এসে মাওবাদীদের আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এরপরই মাওবাদীদের তরফে শুক্রবার বিবৃতি জারি করা হয়। এদিকে শনিবার মাওবাদীদের বিবৃতির জবাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, যে কোনও প্লাটফর্মে মাওবাদীদের সঙ্গে আলোচনায় রাজি সরকার যদি তাঁরা সংবিধানের প্রতি আস্থা প্রকাশ করেন।

এদিকে মাওবাদীদের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে একদিকে সরকার শান্তি আলোচনার কথা বলছে, অন্যদিকে সুকমা, বিজাপুরের জঙ্গলে এয়ারস্ট্রাইক করছে সিকিউরিটি ফোর্স। বস্তারের জঙ্গলে কেন ড্রোন দিয়ে হামলা হল তারও ব্যাখ্যা চেয়েছেন মাওবাদীরা। এদিকে বস্তারের আইজি সুন্দরাজ পি জানিয়েছেন, সাধারণ মানুষের সুরক্ষার জন্য বাহিনী মোতায়েন করা হয়েছে। আমরা দেশের গণতন্ত্রকে রক্ষা করতে বদ্ধপরিকর।সরকার শান্তি আলোচনা চাইছে। এখানে শান্তি প্রতিষ্ঠা হলে সকলেরই ভালো। 

বন্ধ করুন