সংবিধানের ১৩১ ধারায় শীর্ষ আদালতে মামলা দায়ের করেছে ছত্তিশগড় সরকার।
সংবিধানের ১৩১ ধারায় শীর্ষ আদালতে মামলা দায়ের করেছে ছত্তিশগড় সরকার।

NIA আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা ছত্তিশগড়ের

কেন্দ্রীয় সরকার এনআইএ-এর মাধ্যমে নিজস্ব পুলিশ বাহিনী রাজ্যে নিয়োগ করছে বলেই প্রশ্ন উঠেছে। স্থানীয় অপরাধের ক্ষেত্রে আমাদের কি কেন্দ্রীয় নিয়ন্ত্রণাধীন কোনও সংস্থার প্রয়োজন আদৌ রয়েছে?

জাতীয় অনুসন্ধান সংস্থা আইনকে (এনআইএ) সংবিধানবিরোধী হিসেবে ঘোষণা করার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কংগ্রেস শাসিত ছত্তিশগড় সরকার।

মাত্র একদিন আগেই সংশোধিত নাগরিকত্ব আইনকে সংবিধানবিরোধী ঘোষমা কররা দাবিতে আদালতে আবেদন জানিয়েছে কেরালা সরকার। তবে এনআইএ আইনকে এই প্রথম কোনও রাজ্য সরকার চ্যালেঞ্জ জানাল। সংবিধানের ১৩১ ধারায় শীর্ষ আদালতে মামলা দায়ের করেছে ছত্তিশগড় সরকার। ওই ধারায় কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ থাকলে সরাসরি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে রাজ্য সরকার।

ছত্তিশগড়ের অ্যাডভোকেট জেনারেল সতীশ ভার্মা জানিয়েছেন, সংবিধান অনুসারে রাজ্যের পুলিশ প্রশাসন একান্তই রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন। তাঁর দাবি, সংবিধান রাজ্যে আইন-শৃঙ্খলা বজায় রাখার দায়িত্ব দিয়েছে রাজ্য সরকারকেই।

তাঁর অভিযোগ, ‘কেন্দ্রীয় সরকার এনআইএ-এর মাধ্যমে নিজস্ব পুলিশ বাহিনী রাজ্যে নিয়োগ করছে বলেই প্রশ্ন উঠেছে। স্থানীয় অপরাধের ক্ষেত্রে আমাদের কি কেন্দ্রীয় নিয়ন্ত্রণাধীন কোনও সংস্থার প্রয়োজন আদৌ রয়েছে? এবং তা কি সংবিধান অনুমোদিত? আমাদের বিশ্বাস, সংবিধান অনুযায়ী এংমন কাজ করতে পারে না কেন্দ্রীয় সরকার, কারণ সংবিধান বলছে পুলিশ একান্তই রাজ্য প্রশাসনের অধীনস্থ।’

অ্যাডভোকেট জেনারেলের আরও অভিযোগ, রাজ্যের অনুমতি না নিয়েই কেন্দ্রীয় সরকার অনুসন্ধান চালাচ্ছে। তাঁর মতে, এই পদক্ষেপ সংবিধান বিরোধী।

২০১৯ সালের নভেম্বর মাসে ছত্তিশগড় হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারের দাখিল করা একটি রিট আবেদন খারিজ করে দেয়। বিজেপি বিধায়ক ভীমা মাণ্ডবী হত্যাকাণ্ডের তদন্ত রাজ্যের হাত থেকে নিয়ে আদালতের নির্দেশে এনআইএ-এর হাতে দেওয়ায় আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ওই আবেদন জানিয়েছিল ছত্তিশগড় সরকার।

দেশের সার্বভৌমত্ব, নিরাপত্তা ও ঐক্য, বিদেশি রাষ্ট্রের সঙ্গে দেশের সম্পর্ক এবং আন্তর্জাতিক চুক্তি, রীতি ও নীতির বিরুদ্ধে অপরাধ সংগঠনকারীদের বিষয়ে তদন্ত ও প্রয়োজনে তাদের বিরুদ্দে মামলা দায়ের করার উদ্দেশে ২০০৮ সালে এনআইএ আইন পাশ হয়।

বন্ধ করুন