বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রত্যন্ত গ্রাম তো কী! ১০ কিমি দুর্গম পথ পেরিয়ে পৌঁছে গেলেন 'সিস্টার'-রা
এগিয়ে চলেছেন ANM হালমি তিরকি এবং সুচিতা সিং। ফাইল ছবি: এএনআই (ANI)

প্রত্যন্ত গ্রাম তো কী! ১০ কিমি দুর্গম পথ পেরিয়ে পৌঁছে গেলেন 'সিস্টার'-রা

  • বলরামপুরের ঘন জঙ্গলে আদিবাসী অধ্যুষিত দুর্গম গ্রামে স্বাস্থ্য শিবির চালাচ্ছে জেলা প্রশাসন। বলরামপুর জেলা কালেক্টর কুন্দন কুমার মহিলা স্বাস্থ্যকর্মী হালমি এবং সুচিতা সিংয়ের কাজের প্রশংসা করেছেন।

জাতি-বর্ণ নির্বিশেষে মানুষের সেবাই তাঁদের ধর্ম। আর সেই ইচ্ছাশক্তির সামনে ১০ কিলোমিটার দুর্গম পাহাড়ি পথও যেন তুচ্ছ। গোটা দেশের নজর কাড়লেন ছত্তিশগড়ের বলরামপুরের মহিলা স্বাস্থ্যকর্মীরা।

বলরামপুর জেলার আদিবাসী অধ্যুষিত ঝালওয়াসা গ্রাম। সেখানকার বাসিন্দাদের স্বাস্থ্য পরীক্ষা প্রয়োজন। কিন্তু মূল জনজীবন থেকে অনেকটাই দূরে বসবাস করেন তাঁরা। কিন্তু সেটা বাধা হয়ে দাঁড়াতে দেননি এই মহিলা স্বাস্থ্যকর্মীরা। পাহাড়ি বন, দুর্গম উঁচু-নিচু রাস্তা দিয়েই পৌঁছে গেলেন গ্রামে। করলেন গ্রামবাসীর স্বাস্থ্য পরীক্ষা।

বলরামপুরের ঘন জঙ্গলে আদিবাসী অধ্যুষিত দুর্গম গ্রামে স্বাস্থ্য শিবির চালাচ্ছে জেলা প্রশাসন। স্বাস্থ্য অধিদপ্তর এবং মহিলা ও শিশু উন্নয়ন অধিদপ্তরের যৌথ টিম এই ক্যাম্প পরিচালনা করছে।

সাবাগ গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ঝালওয়াসা। সেখানে পৌঁছানোর জন্য প্রায় ১০ কিলোমিটার পাহাড়ি এবং দুর্গম জঙ্গলের পথ পাড়ি দিতে হয়। এই গ্রামে প্রায় ২৮টি পরিবারের বাস। যার মধ্যে প্রায় ২০টি পিছিয়ে পড়া বিশেষ উপজাতির।

দলে ছিলেন দুই মহিলা স্বাস্থ্যকর্মী - হালমি তিরকি এবং সুচিতা সিং।

'আমি সাবাগ স্বাস্থ্য কেন্দ্র থেকে ANM(অক্সিলারি নার্স মিডওয়াইফ)। পাহাড়-জঙ্গল পার করে আমরা এখানে পৌঁছেছি। আমরা প্রায় ১০ কিলোমিটার হাঁটলাম। এখানে স্বাস্থ্য শিবির চালাচ্ছি। গ্রামবাসীদের স্বাস্থ্য পরীক্ষা করাটাই আমাদের উদ্দেশ্য,' জানালেন এএনএম হালমি তিরকি।

বলরামপুর জেলা কালেক্টর কুন্দন কুমার মহিলা স্বাস্থ্যকর্মী হালমি এবং সুচিতা সিংয়ের কাজের প্রশংসা করেছেন।

তিনি বলেন, 'ঝালওয়াসা নামে একটি গ্রাম রয়েছে। অত্যন্ত প্রত্যন্ত। প্রায় ১০ কিলোমিটার ট্রেক করে সেখানে যেতে হয়। গতকাল আমাদের একটি দল সেখানে গিয়েছিল। দু'জন ANM- হালমি এবং সুচিতা সিং- সেখানে পৌঁছাতে পেরেছেন। ওঁরা খুব ভাল কাজ করছেন। আমরা এই ধরনের বেশ কিছু স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করছি।'

বন্ধ করুন