বাংলা নিউজ > ঘরে বাইরে > স্কুল খুললেই কন্ডোম ‘উপহার’, মিলবে পঞ্চম শ্রেণি থেকেই, শুরু বিতর্ক
স্কুল খুললেই কন্ডোম ‘উপহার’, মিলবে পঞ্চম শ্রেণি থেকেই, শুরু বিতর্ক। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
স্কুল খুললেই কন্ডোম ‘উপহার’, মিলবে পঞ্চম শ্রেণি থেকেই, শুরু বিতর্ক। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

স্কুল খুললেই কন্ডোম ‘উপহার’, মিলবে পঞ্চম শ্রেণি থেকেই, শুরু বিতর্ক

  • 'উপহার' হিসেবে কন্ডোম পাবে পড়ুয়ারা।

আগামী মাস থেকে খুলবে স্কুল। তারপরই 'উপহার' হিসেবে কন্ডোম পাবে আমেরিকার শিকাগোর স্কুল পড়ুয়ারা। নয়া নীতি অনুযায়ী, পঞ্চম শ্রেণি থেকেই পড়ুয়াদের কন্ডোম দেওয়া হবে। যা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে।

শিকাগো সান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, গত ডিসেম্বরে সিপিএস বোর্ড অফ এডুকেশন যে নয়া নীতি পাশ করেছে, তাতে জানানো হয়েছে, যে স্কুলগুলিতে পঞ্চম শ্রেণি আছে, সেখানে বাধ্যতামূলকভাবে কন্ডোম রাখতে হবে। যা যৌন শিক্ষার অংশ হিসেবে বাধ্যতামূলক করা হয়েছে। অর্থাৎ ১০ বছরের পড়ুয়ারাও কন্ডোম পাবে। সবমিলিয়ে ৬০০ টি স্কুলে কন্ডোম থাকবে। প্রাথমিক স্কুলে প্রতি মাসে ২৫০ এবং হাইস্কুলে ১,০০০ কন্ডোম দেওয়া হবে। বিনামূল্যেই সেই কন্ডোম দেবে প্রশাসন। কন্ডোমের ভাঁড়ার শেষ হয়ে গেলে সংশ্লিষ্ট স্কুলের অধ্যক্ষ বিষয়টি প্রশাসনকে জানাবেন। তাহলেই আবার মিলবে কন্ডোম।

সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অনেকে। একাংশের মতে, পড়ুয়াদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে সঠিক পথে হাঁটছে সিপিএস বোর্ড অফ এডুকেশন। এক বিশেষজ্ঞের মতে, সুস্বাস্থ্যের জন্য তরুণ প্রজন্মেরও সঠিক সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে। সেই শিক্ষার ফলে পড়ুয়ারা নিজেদের স্বাস্থ্যের বিষয়ে সচেতন হবে। অন্যদেরও স্বাস্থ্যের বিষয়ে সচেতন থাকবে। তাদের কাছে পুরো বিষয়টি স্পষ্ট হবে। তাতে আখেরে লাভবান হবে পড়ুযারা। যদি কন্ডোমের মতো জিনিসপত্র বা সেই সংক্রান্ত তথ্য পড়ুয়াদের না জানানো হয়, তাহলে খারাপ জিনিস হতে পারে। হতে পারে । কেউ অন্ত্বঃসত্ত্বা হতে পড়তে পারে। তাই পড়ুয়াদের যখন প্রয়োজন হবে, তখনই অবশ্যই সেই বিষয়ে জানানো উচিত। অপর এক বিশেষজ্ঞের বক্তব্য, কন্ডোম দেওয়া হচ্ছে মানে এমন নয় যে তাঁদের যৌন সম্পর্কে লিপ্ত হতে বলা হচ্ছে বা উৎসাহ প্রদান করা হচ্ছে।

উলটো মতও আছে অনেকের। তাঁদের বক্তব্য, পড়ুয়াদের বয়স কিছুুটা বেশি হলে কন্ডোম দেওয়ার যুক্তি আছে। কিন্তু পঞ্চম শ্রেণির পড়ুয়াদের জন্যও কেন কন্ডোম থাকবে?

বন্ধ করুন