বাংলা নিউজ > ঘরে বাইরে > উত্তরপ্রদেশে বিধানসভা ভোট কি নির্দিষ্ট সময়েই হবে? জানালেন মুখ্য নির্বাচন কমিশনা
উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন নিয়ে সাংবাদিকদের মুখোমুখি মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র। (ফটো এইচটি)
উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন নিয়ে সাংবাদিকদের মুখোমুখি মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র। (ফটো এইচটি)

উত্তরপ্রদেশে বিধানসভা ভোট কি নির্দিষ্ট সময়েই হবে? জানালেন মুখ্য নির্বাচন কমিশনা

মুখ্য নির্বাচন কমিশনার বৃহস্পতিবার বলেন, 'প্রতিটি রাজনৈতিক দলের প্রতিনিধিরা আমাদের সঙ্গে দেখা করেছেন। আর তাঁরা জানিয়েছেন নির্দিষ্ট সময়েই কোভিড বিধি মেনে নির্বাচন সংগঠন করা হোক।'

নির্বাচনের জন্য উত্তরপ্রদেশ কতটা প্রস্তুত তা খতিয়ে দেখতে তিন দিনের রাজ্যসফরে এসেছেন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র। সেখানে বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, নির্দিষ্ট সময়ে উত্তরপ্রদেশে ভোট হওয়ার জন্য সহমত পোষণ করেছে সমস্ত রাজনৈতিক দল। ফলে দীর্ঘদিন ধরে গোবলয়ের রাজনীতিতে যে প্রশ্নটি ঘুরপাক খাচ্ছিল,  তার জবাব এবার উঠে এল নির্বাচন কমিশনারের বক্তব্যে। 

করোনা পরিস্থিতির মাঝে কি উত্তরপ্রদেশ সহ বাকি রাজ্যে নির্দিষ্ট সময়েই ভোট হবে? সেক্ষেত্রে ২০২১ সালে ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের সময় দেশে করোনার দ্বিতীয় স্রোতের প্রবল সংহার রূপ অনেককেই ত্রস্ত করেছে। আর সেই প্রেক্ষাপটে ২০২২ সালে আরও এক নির্বাচনী পর্ব নিয়ে বহু সংশয় তৈরি হয়েছিল। বিশেষত যখন ওমিক্রন প্রবলভাবে থাবা বসিয়েছে দেশে। এদিকে, মুখ্য নির্বাচন কমিশনার বৃহস্পতিবার বলেন, 'প্রতিটি রাজনৈতিক দলের প্রতিনিধিরা আমাদের সঙ্গে দেখা করেছেন। আর তাঁরা জানিয়েছেন নির্দিষ্ট সময়েই কোভিড বিধি মেনে নির্বাচন সংগঠন করা হোক।' এর সঙ্গেই তিনি জানান, নির্বাচনের জন্য চূড়ান্ত ভোটার তালিকা ৫ জানুয়ারি প্রকাশিত হবে। নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখে সুশীল চন্দ্র জানিয়েছেন, উত্তরপ্রদেশের অন্তত পক্ষে ৮০০ টি পোলিং বুথ মহিলাদের দ্বারা পরিচালিত হবে। নির্বাচন কমিশনার বলেন, ভোটার কার্ড ছাড়াও ১১ টি নথি ভোটার পরিচিতির নথি হিসাবে গণ্য করা হবে। এছাড়াও তিনি বলেন প্রতিটি বুথেই থাকবে ভিভিপ্যাট। যাতে নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছ্বতা থাকে, তার জন্য যোগীরাজ্যের ১ লাখ পোলিং বুথে লাইভ ওয়েবকাস্টের ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন তিনি।

উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের নানান দিক খতিয়ে দেখতে গিয়ে, মুখ্য নির্বাচনী কমিশনর বলেন, উত্তরপ্রদেশে গত বিধানসভা নির্বাচনে ও শেষ লোকসভা ভোটে ভোটদানের হারে কমতির উদ্বেগে রেখেছে কমিশনকে। উল্লেখ্য, লোকসভা ভোটে ভোটদানের হার ছিল ৫৯ শতাংশ , আর শেষবারের উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে ভোটদানের হার ছিল ৬১ শতাংশ।।  ভোটদানের হার বাড়ানোয় ভোটারদের সচেতনতা বাড়াতে কমিশন সচেষ্ট হয়েছে বলেও তিনি জানিয়েছেন। উল্লেখ্য, এদিন নির্বাচন কমিশনার রাজীব কুমার ও অনুপ চন্দ্র পাণ্ডের সঙ্গে বৈঠকে বসে  উত্তরপ্রদেশের এই হাইভোল্টেজ নির্বাচনের রূপরেখা স্থির করেন মুখ্য নির্বাচন কমিশনার।

 

বন্ধ করুন