বাংলা নিউজ > ঘরে বাইরে > CJI NV Ramana: হাই কোর্টের বিচারপতির শূন্য পদ পূরণে জোর CJI-এর, মনে করালেন ‘লক্ষ্মণ রেখা’
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা (HT_PRINT)
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা (HT_PRINT)

CJI NV Ramana: হাই কোর্টের বিচারপতির শূন্য পদ পূরণে জোর CJI-এর, মনে করালেন ‘লক্ষ্মণ রেখা’

  • CJI NV Ramana: আজকের যৌথ সম্মেলনে যোগ দেওয়ার আগে শুক্রবার প্রধান বিচারপতি হাই কোর্টের প্রধান বিচারপতিদের কনফারেন্সের সভাপতিত্ব করেন। সেখানে প্রধান বিচারপতি রামানা হাই কোর্টের বিচারপতিদের শূন্যস্থান পূরণের উপর জোর দেন।

আজকে মুখ্যমন্ত্রী এবং হাই কোর্টের প্রধান বিচারপতিদের যৌথ সম্মেলনে যোগ দেন দেশের প্রধান বিচারপতি এনভি রামানা। সেখানে এদিন তিনি হাই কোর্টের প্রধান বিচারপতিদের উদ্দেশে বক্তৃতা দেন। বিচারপতি রামানা এদিন বলেন, ‘নিজেদের দায়িত্ব পালনের সময় সবার লক্ষ্মণ রেখার খেয়াল রাখা উচিত।’ আজকের যৌথ সম্মেলনে যোগ দেওয়ার আগে শুক্রবার প্রধান বিচারপতি হাই কোর্টের প্রধান বিচারপতিদের কনফারেন্সের সভাপতিত্ব করেন। সেখানে প্রধান বিচারপতি রামানা হাই কোর্টের বিচারপতিদের শূন্যস্থান পূরণের উপর জোর দেন।

গত ১ এপ্রিলের হিসেবে দেশের ২৫টি হাই কোর্ট মিলিয়ে ৩৮৭টি বিচারপতির পদ ফাঁকা পড়ে রয়েছে। কলকাতা হাই কোর্টে শূন্য পদ ৩৩। এই আবহে দ্রুত নাম সুপারিশ করতে হাই কোর্টের প্রধান বিচারপতিদের বার্তা দিলেন এনভি রামানা। বিচারপতি রামানা বৈঠকে জানান, গত একবছরে বিচারপতি পদে ১২৬ জনের নিয়োগ হয়েছে। আরও ৫০ জনের নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন হবে বলে তিনি আশা ব্যক্ত করেন। পাশাপাশি বৈঠকে জেলা আদালতগুলিতে যোগাযোগ পরিকাঠামোর উন্নতির পক্ষে সওয়াল করেন প্রধান বিচারপতি। প্রয়োজনে স্থায়ী কর্মী নিয়োগের কথাও বলেন বিচারপতি রামানা।

আরও পড়ুন : ‘হিন্দি না বলতে পারলে ছাড়তে হবে দেশ’, ভাষা বিতর্কে ঘি ঢাললেন যোগীর মন্ত্রী

এদিকে শনিবারের যৌথ সম্মেলনে প্রধান বিচারপতি বলেন, ‘সংবিধান তিনটি অঙ্গের মধ্যে ক্ষমতার বিভাজন প্রদান করে এবং তিনটি অঙ্গের মধ্যে সামঞ্জস্যপূর্ণ কাজ গণতন্ত্রকে শক্তিশালী করে। আমাদের দায়িত্ব পালনের সময় লক্ষ্মণ রেখার প্রতি আমাদের খেয়াল রাখা উচিত।’ জনস্বার্থ মামলার অপব্যবহারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বিচারপতি রামানা বলেন যে এটি এখন ‘ব্যক্তিগত স্বার্থ মামলা’-এ পরিণত হয়েছে এবং ব্যক্তিগত বিরোধ নিষ্পত্তি করতে ব্যবহৃত হয়।

 

বন্ধ করুন