বাংলা নিউজ > ঘরে বাইরে > Child Labour: স্কুলের গাড়িতে করে মদ তৈরির কারখানায় নিয়ে যাওয়া হত শিশু শ্রমিকদের, অবশেষে উদ্ধার

Child Labour: স্কুলের গাড়িতে করে মদ তৈরির কারখানায় নিয়ে যাওয়া হত শিশু শ্রমিকদের, অবশেষে উদ্ধার

মদ তৈরির কারখানায় নিয়ে যাওয়া হত শিশু শ্রমিকদের। প্রতীকী ছবি (Photo by Paul Faith / AFP) (AFP)

অভিযানকারীদের তরফে বলা হয়েছে যে অ্য়ালকোহল ও কড়াজাতীয় কেমিক্যালের জেরে বাচ্চাদের হাতে ফোস্কা পড়ে গিয়েছে। তাদেরকে একটি স্কুল বাসে চাপিয়ে নিয়ে যাওয়া হত এই মদ তৈরির কারখানায়।

মধ্য়প্রদেশের রায়সেন জেলার একটি মদ কারখানা থেকে ৫৮জন শিশু শ্রমিককে উদ্ধার করা হয়েছে। তার মধ্য়ে ৩৯জন ছেলে ও ১৯জন মেয়ে আছে। ন্যাশানাল কমিশন ফর প্রটেকশন অফ চাইল্ড রাইটসের সঙ্গে অ্যাসোসিয়েশন অফ ভলান্টারি অ্যাকশন একযোগে এই অভিযান করে। এই অভিযানের অন্য নাম বচপন বাঁচাও আন্দোলন। তারাই শনিবার এই মদের কারখানাতে অভিযান করে। 

এদিকে সোম ডিসটিলারিজ অ্যান্ড ব্রিওয়ারিজ হল আইএসও সার্টিফায়েড গ্রুপ অফ কোম্পানিজ। তারা বিয়ার সরবরাহ করে থাকে। তারা দেশীয়ভাবে তৈরি করা বিদেশি মদ ও রেডি টু ড্রিঙ্ক পানীয় সরবরাহ করে। 

এদিকে অভিযানকারীদের তরফে বলা হয়েছে যে অ্য়ালকোহল ও কড়াজাতীয় কেমিক্যালের জেরে বাচ্চাদের হাতে ফোস্কা পড়ে গিয়েছে। তাদেরকে একটি স্কুল বাসে চাপিয়ে নিয়ে যাওয়া হত এই মদ তৈরির কারখানায়। এরপর দিনে ১২-১৪ ঘণ্টা করে তাদের খাটানো হত। এরপর তাদের ছুটি মিলত। তবে এই অভিযানের পরে তারা মুক্তি পেয়েছে। এই অ্যালকোহল ও কেমিক্যালসের জেরেই তাদের শরীরে সমস্যা তৈরি হয়েছিল বলে খবর। 

বিবিএ ডিরেক্টর মণীশ শর্মা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, প্রতিদিন শিশুরা এই পরিস্থিতিতে ঘণ্টার পর ঘণ্টা ধরে কাজ করে এটা ভাবা যাচ্ছে না। আমরা আবেদন করছি যাতে এই কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হয়। 

এদিকে এই অভিযানের পরে মধ্য়প্রদেশের মুখ্য়মন্ত্রী মোহন যাদব এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, কঠোরতম ব্যবস্থা নেওয়া হবে। তিনি জানিয়ে দিয়েছেন, শ্রমিক, আবগারি দফতর, পুলিশ ডিপার্টমেন্টের কাছ থেকে বিস্তারিত তথ্য নেওয়া হচ্ছে। সেই অনুসারে পদক্ষেপ নেওয়া হবে। 

বিবিএ ডিরেক্টর মণীশ শর্মা জানিয়েছেন, অ্যালকোহল ও কেমিক্যালের গন্ধ সহ্য করা যায় না। প্রতিদিন এমন একটা পরিবেশে বাচ্চারা কাজ করত এটা কিছুতেই ভাবা যায় না। আমরা চাই যাতে এই কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেওয়া যায়। 

এদিকে কারখানা কর্তৃপক্ষের কোনও বক্তব্য মেলেনি। 

 

ঘরে বাইরে খবর

Latest News

Video: জমি কেড়েছে মাফিয়া! অভিযোগে কালেক্টরের দফতরে হতাশ কৃষক যা করলেন 'আম্বানিদের বিয়েতে বোমা পড়বে', আতঙ্ক ছড়িয়ে গ্রেফতার গুজরাটের ইঞ্জিনিয়র Video: কাশ্মীরের ডাল লেকে মহরম ঘিরে কিছু দৃশ্য একনজরে ছবিতে লালের চিহ্নমাত্র নেই, তবু কোকাকোলার ক্যানটি লালই দেখাচ্ছে! কেন জানেন ৩৫ বছর পর, কার্গিল নায়ক প্রাক্তন মেজর জেনারেলের পুত্র বসলেন পিতার রেখে যাওয়া পদে শাহরুখের নায়িকাকে ঘিরে হাজারো নগ্ন শরীর, বাড়ি ফিরে বাথরুমে দৌড়ালেন সুচিত্রা! দেশের গণ্ডি ছাড়িয়ে ফের বিদেশে পা, সিডনিতে সুপার কিংসের নতুন ক্রিকেট অ্যাকাডেমি এবার থেকে ক্লাস ১২ এর পরীক্ষা দু'বার করে নেবে CBSE? হাতির মল হাতে করে ঘেঁটে কাগজ তৈরি করলে দিব্যজ্যোতি দত্ত, দেখুন কাণ্ড... মেনুতে pistachio tigers milk,আম্বানিদের বিয়েতে অতিথিদের বাঘের দুধ পরিবেশ করা হয়?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.