বাংলা নিউজ > ঘরে বাইরে > নাবালিকা বিবাহের জের, রোজ ৬০জন কন্যার মৃত্যু বিশ্বজুড়ে, ভয়াবহ তথ্য সমীক্ষায়
প্রতিদিন ৬০ জন কন্যার মৃত্যু বিশ্বজুড়ে, নাবালিকা বিবাহের জেরে( প্রতীকী ছবি/ AFP) (AFP)
প্রতিদিন ৬০ জন কন্যার মৃত্যু বিশ্বজুড়ে, নাবালিকা বিবাহের জেরে( প্রতীকী ছবি/ AFP) (AFP)

নাবালিকা বিবাহের জের, রোজ ৬০জন কন্যার মৃত্যু বিশ্বজুড়ে, ভয়াবহ তথ্য সমীক্ষায়

  • সংস্থার সিইও ইঙ্গার অ্যাসিং বলেন, বাচ্চা ধারণ করার মতো শারীরিক পরিস্থিতি কমবয়সীদের থাকে না। এর জেরেই ধকল সহ্য করতে না পেরে মৃত্যু হয় তাদের।

দেবীপক্ষেই সামনে এল ভয়াবহ তথ্য। উত্তর আধুনিক এই বিশ্বকে ফের দাঁড় করিয়ে দিল আয়নার সামনে। সেভ দ্য় চিলড্রেন নামক একটি সংস্থার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, গোটা বিশ্বে অন্তত ৬০জন কন্যার দৈনিক মৃত্যু হয় নাবালিকা বিবাহের জেরে। কম বয়সে বিয়ের জেরে গর্ভবতী হওয়ার জটিলতা সহ নানা কারনে বছরে অন্তত ২২ হাজার কন্যার মৃত্যু হয় গোটা বিশ্বে। গোটা বিশ্বের মধ্যে পশ্চিম ও মধ্য আফ্রিকার অবস্থা ভয়াবহ। সারা বিশ্বের মধ্যে নাবালিক বিবাহ সংক্রান্ত অর্ধেক মৃত্যু এখানেই হয়। নাবালিকা বিবাহের হারেও শীর্ষে রয়েছে এই এলাকা। কম বয়সে মা হতে গিয়েও এখানে অনেকেই মৃত্যুর কোলে ঢলে পড়ে। 

সাউথ এশিয়ান রিজিয়নে বছরে ২ হাজার কন্যার মৃত্যু হয় এই চাইল্ড ম্যারেজের জেরে। হিসাব অনুসারে দৈনিক প্রায় ৬জনের মৃত্যু হয় এখানে। পূর্ব এশিয়া ও প্যাসিফিক রিজিয়নে বাৎসরির এই খাতে ৬৫০জনের মৃত্যু হয়। ল্যাটিন আমেরিকায় এই সংখ্যা বাৎসরিক ৫৬০জন।

এদিকে করোনা অতিমারির জের কাজ হারিয়েছেন অনেকেই। দারিদ্রতার অতলে তলিয়ে যাচ্ছেন তারা। এর জেরে নাবালিকা বিয়েও বাড়ছে। ২০৩০ সালের মধ্যে এই চাইল্ড ম্যারেজ বৃদ্ধি পেয়ে ১০ মিলিয়ন হতে পারে। সংস্থার সিইও ইঙ্গার অ্যাসিং বলেন, বাচ্চা ধারণ করার মতো শারীরিক পরিস্থিতি কমবয়সীদের থাকে না। এর জেরেই ধকল সহ্য করতে না পেরে মৃত্যু হয় তাদের। 

 

বন্ধ করুন