বাংলা নিউজ > ঘরে বাইরে > সরকারি কর্মীদের পারিবারিক পেনশনের ক্ষেত্রে বড় ঘোষণা করল কেন্দ্র, বাড়ল সুবিধা
সরকারি কর্মী বা পেনশনভোগীদের মানসিক ভারসাম্যহীন সন্তানরাও পারিবারিক পেনশন পাওয়ার যোগ্য। এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। (ছবিটি প্রতীকী)

সরকারি কর্মীদের পারিবারিক পেনশনের ক্ষেত্রে বড় ঘোষণা করল কেন্দ্র, বাড়ল সুবিধা

  • স্বস্তি পাবেন সরকারি কর্মী বা পেনশনভোগীরা।

সরকারি কর্মী বা পেনশনভোগীদের মানসিক ভারসাম্যহীন সন্তানরাও পারিবারিক পেনশন পাওয়ার যোগ্য। এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। পারিবারিক পেনশনের (ফ্যামিলি পেনশন) সেই নয়া নিয়মের বিষয়টি যাতে সকলে ভালোভাবে দেখেন, সেই আর্জিও জানান কেন্দ্রীয় মন্ত্রী।

রবিবার একটি সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী জানান, পেনশন দফতরের নজরে এসেছে যে পেনশনভোগী বা তাঁর জীবনসঙ্গী নিজেদের মানসিক ভারসাম্যহীন সন্তানকে নমিনি হিসেবে বেছে নিলেও কয়েকটি ব্যাঙ্ক পারিবারিক পেনশন দিচ্ছে না। ব্যাঙ্কগুলির তরফে অভিভাবকত্বের শংসাপত্রের দাবি করা হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী জানান, নমিনির বিষয়টি চালু করা হয়েছে, যাতে পেনশনভোগীদের মৃত্যুর পর তাঁদের নমিনি থাকা মানসিক ভারসাম্যহীন সন্তানরা কোনওরকম ঝঞ্জাট ছাড়াই পারিবারিক পেনশন পেতে পারেন। তাঁর কথায়, ‘যে কারণে এই ধরনের নমিনেশন প্রক্রিয়া চালু করা হয়েছে, অভিভাবকত্বের শংসাপত্রের জন্য জোরাজুরি করার ফলে সেই কারণটাই ব্যর্থ হয়ে যায়। সেইসঙ্গে ২০২১ সালের সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) রুলসের বিধিবদ্ধ নিয়মকানুনের লঙ্ঘন করা হয়।’

সেই পরিস্থিতিতে কেন্দ্রের তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে, সরকারি কর্মী বা পেনশনভোগীদের মানসিক ভারসাম্যহীন সন্তানরাও পারিবারিক পেনশন পাওয়ার যোগ্য। যে শাখাগুলির মাধ্যমে পেনশন প্রদান করা হয়, সেখানে নয়া নিয়ম পালনের জন্য ব্যাঙ্কগুলিকে উপযুক্ত নীতি জারি করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। কড়াভাবে জানানো হয়েছে, ব্যাঙ্কগুলিকে ২০২১ সালের সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) রুলসের বিধিবদ্ধ নিয়মকানুন মেনে চলতে হবে। কোনওভাবেই অভিভাবকত্বের শংসাপত্রের জন্য জোরাজুরি করা যাবে না।

বন্ধ করুন