বাংলা নিউজ > ঘরে বাইরে > অঙ্গনওয়াড়ি পরিষেবার জন্য শিশুদের আধার কার্ড লাগবে? জানাল কেন্দ্র
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই (PTI)

অঙ্গনওয়াড়ি পরিষেবার জন্য শিশুদের আধার কার্ড লাগবে? জানাল কেন্দ্র

গত বছর কেন্দ্র সরকার এই স্কিমের সূচনা করে। আগামী পাঁচ বছরের অনুমোদিত এই প্রকল্প। এর অধীনে শিশু, কিশোরী, গর্ভবতী এবং স্তন্যদানকারী মায়েদের অপুষ্টির মোকাবিলা করার চেষ্টা করা হচ্ছে। এটি অঙ্গনওয়াড়ি পরিষেবা প্রকল্প, পোষণ অভিযান এবং কিশোরী মেয়েদের জন্য পুষ্টি প্রকল্প-তিনটিকে একত্রিত করে।

অঙ্গনওয়াড়ি পরিষেবার অধীনে কোনও সুবিধা পাওয়ার জন্য শিশুর আধার কার্ড বাধ্যতামূলক নয়। মায়ের আধার কার্ড ব্যবহার করেই সুবিধা নেওয়া যেতে পারে। মঙ্গলবার এমনটাই জানাল মহিলা ও শিশু উন্নয়ন (WCD) মন্ত্রক। নতুন 'মিশন সক্ষম অঙ্গনওয়াড়ি অ্যান্ড পোষণ ২' স্কিমের অধীনে এই নির্দেশিকা।

এটি একটি সার্বিক পুষ্টি বণ্টন কর্মসূচি। গত বছর কেন্দ্র সরকার এই স্কিমের সূচনা করে। আগামী পাঁচ বছরের অনুমোদিত এই প্রকল্প। এর অধীনে শিশু, কিশোরী, গর্ভবতী এবং স্তন্যদানকারী মায়েদের অপুষ্টির মোকাবিলা করার চেষ্টা করা হচ্ছে। এটি অঙ্গনওয়াড়ি পরিষেবা প্রকল্প, পোষণ অভিযান এবং কিশোরী মেয়েদের জন্য পুষ্টি প্রকল্প-তিনটিকে একত্রিত করে।

মঙ্গলবার জারি করা নির্দেশিকা অনুসারে, Poshan.2-এর অধীনে অঙ্গনওয়াড়ি থেকে সুবিধা নেওয়ার একমাত্র শর্ত হল, আধার শনাক্তকরণ-সহ সুবিধাভোগীকে নিকটতম অঙ্গনওয়াড়ি কেন্দ্রে রেজিস্ট্রেশন করতে হবে।

Poshan 2-এর অধীনে, কিশোরী মেয়েদের জন্য নিয়মের সংশোধন করা হয়েছে। এর আগে ১১ থেকে ১৪ বছর, স্কুল না যাওয়া কিশোরীরা এর আওতাধীন ছিল। এখন থেকে ১৪-১৮ বছরের কিশোরীদের জন্য এটি প্রযোজ্য হবে। তবে তাদের ক্ষেত্রে স্কিমের সুবিধা পেতে একটি আধার নম্বরের প্রয়োজন হবে।

নির্দেশিকায় সম্পূরক পুষ্টি প্রদানের উপর জোর দেওয়া হয়েছে। অঙ্গনওয়াড়ি প্রকল্পের অধীনে স্থানীয়ভাবে উত্পাদিত খাবারের উপর জোর দেওয়া হয়েছে। স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে স্কিমের অধীনে তাজা খাবার, যেমন সবুজ সবজি, ফল, ভেষজ, পুষ্টিকর চাল এবং বাজরা প্রদান করা হবে। রক্তাল্পতা নিয়ন্ত্রণে জোর দেওয়া হবে।

সপ্তাহে অন্তত একবার রেশন হিসাবে বাজরা সরবরাহ করা বাধ্যতামূলক করা হয়েছে। সেই সঙ্গে সুস্বাদু আকারে গরম রান্না করা খাবারের তালিকার জন্যও সুপারিশ করা হয়েছে।

নির্দেশিকায় স্কিমের সামাজিক নিরীক্ষণ এবং থার্ড পার্টি মূল্যায়ন করা বাধ্যতামূলক করা হয়েছে। পোষান পঞ্চায়েত, মাতৃত্ব গোষ্ঠী বা এবং সুবিধাভোগীদের সরাসরি প্রতিক্রিয়া নিতে বলা হয়েছে। উল্লিখিত নির্দেশিকাগুলির অধীনে, জেলা ম্যাজিস্ট্রেট পুষ্টি এবং খাদ্যের পরিমাণের মান পর্যবেক্ষণের জন্য জেলার নোডাল পর্যবেক্ষক হবেন।

বন্ধ করুন