বাড়ি > ঘরে বাইরে > উৎপাদনের চেয়ে কম খরচে ওষুধ পাঠিয়ে ভারতীয় বাজার দখল করছে চিন
চিন থেকে রফতানি করা ওষুধের পরিমাণ উল্লেখজনক হারে এতই দ্রুত বাড়ছে যে তার জেরে ঘরোয়া ওষুধ বিক্রিতে ধস নেমেছে।
চিন থেকে রফতানি করা ওষুধের পরিমাণ উল্লেখজনক হারে এতই দ্রুত বাড়ছে যে তার জেরে ঘরোয়া ওষুধ বিক্রিতে ধস নেমেছে।

উৎপাদনের চেয়ে কম খরচে ওষুধ পাঠিয়ে ভারতীয় বাজার দখল করছে চিন

  • গুরুত্বপূর্ণ ওষুধ সিপ্রোফ্লক্স্যাসিন হাইড্রোক্লোরাইড (ciprofloxacin hydrochloride) ছেড়ে ভারতের ওষুধ উৎপাদন সংস্থাগুলিকে পথে বসানোর পরিকল্পনা করেছে চিন।

বাজারে উৎপাদন খরচের চেয়ে কম দামে গুরুত্বপূর্ণ ওষুধ সিপ্রোফ্লক্স্যাসিন হাইড্রোক্লোরাইড (ciprofloxacin hydrochloride) ছেড়ে ভারতের ওষুধ উৎপাদন সংস্থাগুলিকে পথে বসানোর পরিকল্পনা করেছে চিন। এই ওষুধ সাধারণত ত্বক, হাড়, শ্বাসযন্ত্র ও মূত্রনালিতে ব্যাক্টেরিয়াজাত সংক্রমণ সারাতে ব্যবহার করা হয়। এ ছাড়া, কয়েক রকম ডায়েরিয়ার চিকিৎসাতেও তা প্রয়োগ করা হয়। 

বিশদে অনুসন্ধান করে সরকার জানতে পেরেছে যে, সম্প্রতি চিন থেকে রফতানি করা সিপ্রোফ্লক্স্যাসিন হাইড্রোক্লোরাইড-এর পরিমাণ উল্লেখজনক হারে এতই দ্রুত বাড়ছে যে তার জেরে ঘরোয়া ওষুধ বিক্রিতে ধস নেমেছে। হিসেব বলছে, ভারতে এই ওষুধ তৈরি হওয়া সত্ত্বেও ৯৮% দখল করে রেখেছে চিনের রফতানি। 

গত ১৫ জুন ডিরেক্টর জেনারেল অফ ট্রেড রেমেডিজ (DGTR) জানায়, এই কারণে দেশীয় শিল্প মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রাথমিক অনুসন্ধানের পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এবার থেকে ভারতে অতিরিক্ত চিনা পণ্য রফতানি ঠেকাতে বিশেষ শুল্ক চাপানো হবে। তবে এই বিষয়ে সব পক্ষের মতামত আগামী জুলাই মাসে শুনে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে DGTR।

অবৈধ উপায়ে চিনের এই পণ্য রফতানি ঠেকাতে DGTR-এর শুল্ক চাপানোর বিষয়টি অবশ্য অর্থ মন্ত্রকের অনুমোদন সাপেক্ষ। গত জানুয়ারি মাসে দেশীয় প্রস্তুতকারী সংস্থাগুলির অভিযোগ পেয়ে চিন থেকে অতিরিক্ত পরিমাণে সিপ্রোফ্লক্স্যাসিন হাইড্রোক্লোরাইড আমদানির বিষয়টি তদন্ত করে দেখে কেন্দ্রীয় সংস্থাটি। 

উৎপাদন খরচের চেয়ে কম দামে ভিনদেশে পণ্য বিক্রি অবৈধ এবং তার জন্য আর্থিক জরিমানা করা আন্তর্জাতিক বাণিজ্য চুক্তির শর্তেই উল্লেখ করা আছে, জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দফতরের এক আধিকারিক। 

বন্ধ করুন