বাংলা নিউজ > ঘরে বাইরে > ইউরোপে সংক্রমণ ছড়ালে ইতালির দান করা PPE তাকেই কিনতে বাধ্য করল চিন!

ইউরোপে সংক্রমণ ছড়ালে ইতালির দান করা PPE তাকেই কিনতে বাধ্য করল চিন!

চিনের হুবেই প্রদেশে বৈদ্যুতিন সরঞ্জাম তৈরির কারখানায় কর্মরত শ্রমিক। ছবি: এএফপি। (AFP)

বেজিংয়ের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ।

করোনাভাইরাস সংক্রমণ তুঙ্গে দেখা দেওয়ায় চিনকে যে পিপিই দান করেছিল ইতালি, পরবর্তীকালে ইউরোপে সংক্রমণ ছড়িয়ে পড়লে তা ইতালিকেই বিক্রি করল বেজিং। সম্প্রতি এমনই দাবি জানানো হয়েছে স্পেকটেটর পত্রিকার এক নিবন্ধে।

চিনের হুবেই প্রদেশে তাণ্ডব সৃষ্টি করার পরে ক্রমে ইউরোপ পাড়ি দেয় Covid-19। এই যাত্রায় ইতালিতে তার আগ্রাসনের কেন্দ্রবিন্দু তৈরি হয়। মাত্র কয়েক দিনের মধ্যে ইতালিতে মারা যান ১৫,০০০ রোগী, আক্রান্ত হন লাখের উপরে নাগরিক। সংক্রমণের নিশানায় বিশেষ করে পড়েন ইতালির চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা।

এই অবস্থায় চিন ঘোষণা করে, ইতালির জন্য তারা পিপিই পাঠাচ্ছে। কিন্তু পরে জানা যায়, দান নয়, তারা ইতালির পাঠানো পিপিই ইতালিকেই ফের কিনতে বাধ্য করেছে।

শুধু তাই নয়, চিন থেকে ছড়িয়ে পড়া ভাইরাসের বিরুদ্ধে লড়তে অন্যান্য দেশে বেজিং যে সমস্ত টেস্টিং কিট-সহ বিভিন্ন মেডিক্যাল সরঞ্জাম বিক্রি করেছে, ইতিমধ্যে তার বেশ কিছু নিম্ন মান ও অকেজো হওয়ার দরুণ ফেরত গিয়েছে। যেমন, সম্প্রতি স্পেন ৫০,০০০ খুঁতযুক্ত কিট চিনে ফেরত পাঠিয়েছে।

তবে তার জন্য ক্ষমা চাওয়া দূরের কথা, উলটে অন্যের ঘাড়ে দোষ চাপিয়েছে চিন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ইশান ও শ্রেয়সকে ছেঁটে ফেলল BCCI-র! বাদ চুক্তি থেকে, ‘ঘরোয়া ক্রিকেট খেলতে হবে…’ আইন লঙ্ঘন করতেই বাধা দেয় ট্রাফিক পুলিশ, উলটে তাঁকেই মারধর করলেন অভিনেত্রী বুকের দুধ কম হওয়ায় শিশুর পেট ভরছে না? রান্নাঘরের এই মশলা বাড়াবে ব্রেস্টমিল্ক সমপ্রেমী সম্পর্কের আরও রহস্য ভেদ পুলিশের, শিশুর খুনি কে জানা গেল না এখনও! মহাশিবরাত্রিতে মহাদেবকে নিবেদন করুন এই জিনিসগুলি, না হওয়া কাজও হবে বিনা বাধায় DY Patil T20 Cup 2024: ১ বলে আউট দীনেশ কার্তিক, ১ রানে হার শিখর ধাওয়ানদের কেন ফেল করলাম? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে তুমুল বিক্ষোভ পড়ুয়াদের, ৯০ শতাংশই ধপাস! প্রাক্তন স্বামীর স্মৃতি এখনও আগলে প্রশ্মিতা, অনুপমের চেয়ে বয়সে কত ছোট গায়িকা? Anger Controlling Tips: রেগে গেলে কীভাবে নিজেকে নিয়ন্ত্রণ করবেন? রইল ৫টি টিপস ট্রেন থেকে চুরি হয়ে গেল প্যারিস অলিম্পিক্সের নিরাপত্তার ব্লু প্রিন্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.