বাড়ি > ঘরে বাইরে > সোমবার ফের প্যাংগং লেকে বেগড়বাই করার চেষ্টা চিনের, যোগ্য জবাব দিল ভারত
 প্যাংগং লেক  (REUTERS)
 প্যাংগং লেক  (REUTERS)

সোমবার ফের প্যাংগং লেকে বেগড়বাই করার চেষ্টা চিনের, যোগ্য জবাব দিল ভারত

  • একধারে বৈঠক চলছে, তখনই ফের উস্কানিমূলক আচরণ চিনের, জানাল বিদেশমন্ত্রক। 

আবার প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে চিনা আগ্রাসন। ফের যোগ্য জবাব দিয়ে নিজেদের অঞ্চল দখলে রাখল ভারত। এদিন বিদেশমন্ত্রকের তরফ থেকে বলা হয় যে ভারত-চিন কম্যান্ডারদের যখন বৈঠক চলছিল, তখন সোমবার ফের উস্কানিমূলক কার্যকলাপে লিপ্ত হয় লাল ফৌজ। কিন্তু ভারতীয় সেনা তার যোগ্য উত্তর দিয়েছে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। 

প্রায় চার মাস ধরে পূর্ব লাদাখে চিনের আগ্রাসনের মুখোমুখি ভারত। এর মধ্যে ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে প্রাণ হারান ২০ জন ভারতীয় সেনা। তারপরে কিছুটা পরিস্থিতি বদলালেও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লাগোয়া অনেক জায়গা থেকে সেনা সরায়নি চিন। নিজেদের কথার খেলাপ করে প্যাংগং, গোগরা ও দেপসাংয়ে সেনা মোতায়েন রেখেছে তারা। 

কিন্তু এতদিন ছিল উত্তর প্যাংগং লেকে সমস্যা যেখানে এখন ফিঙ্গার ৪-এ আছে চিনা সেনা। এবার দক্ষিণ প্রান্তেও চোখ পড়েছে চিনা সেনার। ২৯-৩০ অগস্ট সেখানে জমির অবস্থান বদলানোর চেষ্টা করে চিন। ভারতের জায়গা দখল নেওয়ার চেষ্টা করলে খুব ভালোভাবে সেটা রুখে দেয় সেনা।

 এরপর পরিস্থিতি ঠান্ডা করার জন্য দুই পক্ষের মধ্যে গতকাল বৈঠক হয়। কিন্তু এদিনের বিদেশমন্ত্রকের বিবৃতি থেকে স্পষ্ট যে সেই বৈঠক চলাকালীন ফের বেগড়বাই করে চিন। সেটা ভারত রুখে দিলেও এতে যে দুই দেশের মধ্যে সম্পর্ক তলানিতে যাবে, সেটা বলাই বাহুল্য। 

 

বন্ধ করুন