বাংলা নিউজ > ঘরে বাইরে > 'প্রতিযোগী নয়, সহযোগী', ভারতের কাছে চারদফা প্রস্তাব রাখল চিন

'প্রতিযোগী নয়, সহযোগী', ভারতের কাছে চারদফা প্রস্তাব রাখল চিন

ভারতের রাষ্ট্রদূত প্রদীপ কুমার রাওয়াতের সঙ্গে চিনের বিদেশ মন্ত্রী ওয়াং ওয়াইয়ের প্রথম মিটিং হয়েছে বুধবার(PTI Photo)  (PTI)

চিনের তরফে জানানো হয়েছে ভারত ও চিনের মধ্যে পারস্পরিক পার্থক্যের তুলনায় কমন ইন্টারেস্ট বহু বিষয়ে রয়েছে। সেক্ষেত্রে দুপক্ষকে তলায় তলায় খাটো করার তুলনায় সমর্থন করা দরকার, দুপক্ষের মধ্যে সম্পর্ক বৃদ্ধি করা দরকার,সন্দেহের তুলনায় পারস্পরিক বিশ্বাস বৃদ্ধি করা দরকার।

সুতীর্থ পত্রনবীশ

নিজেদের মধ্যে সন্দেহজনক বাতাবরন রাখার তুলনায় চিন ও ভারত দুই দেশ পরস্পরের মধ্যে বিশ্বাস বৃদ্ধি করা প্রয়োজন। ভারতের রাষ্ট্রদূত প্রদীপ কুমার রাওয়াতের সঙ্গে চিনের বিদেশ মন্ত্রী ওয়াং ওয়াইয়ের প্রথম মিটিং হয়েছে বুধবার। আর সেই মিটিংয়ে এমনটাই জানালেন চিনের বিদেশমন্ত্রী। 

চিনের বিদেশমন্ত্রী জানিয়েছেন, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সুদৃঢ় করতে উভয়ের এগিয়ে আসা দরকার। ১৪তম ব্রিকস সামিটের আগে দুই দেশের মধ্যে এই আলোচনা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। এই সামিটে ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা উপস্থিত থাকার কথা।এই সামিট আয়োজনে বেজিং উল্লেখযোগ্য ভূমিকা নিচ্ছে।

চিনের তরফে জানানো হয়েছে ভারত ও চিনের মধ্যে পারস্পরিক পার্থক্যের তুলনায় কমন ইন্টারেস্ট বহু বিষয়ে রয়েছে। সেক্ষেত্রে দুপক্ষকে তলায় তলায় খাটো করার তুলনায় সমর্থন করা দরকার, দুপক্ষের মধ্যে সম্পর্ক বৃদ্ধি করা দরকার,সন্দেহের তুলনায় পারস্পরিক বিশ্বাস বৃদ্ধি করা দরকার। 

চিনের বিদেশমন্ত্রী চারটি পয়েন্টের অ্যাজেন্ডাও জানিয়েছেন। এদিকে ২৪ মাস আগে চিন ও ভারতের মধ্যে সীমান্তের পরিস্থিতির অবনতি হয়। পূর্ব লাদাখে প্রচুর সেনা মোতায়েন করা হয়। তবে চিনের বিদেশমন্ত্রী যে চারটি পয়েন্ট উল্লেখ করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য, চিন ও ভারত প্রতিযোগী নয় সহযোগী, চিন ও ভারত পরস্পরকে হুঁশিয়ারি দেবে না। পারস্পরিক উন্নতিতে সহযোগিতা করবে। পাশাপাশি আন্তর্জাতিক জটিল পরিস্থিতির সঙ্গে তারা যৌথভাবে মোকাবিলা করবে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.