বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে মারাত্মক সাইবার হানা করতে পারে চিন! সতর্ক করলেন বিপিন রাওয়াত
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

ভারতে মারাত্মক সাইবার হানা করতে পারে চিন! সতর্ক করলেন বিপিন রাওয়াত

প্রযুক্তিগত দিক থেকে কিছুটা হলেও এবিষয়ে এগিয়ে চিন। ফলে ভারতের সাইবার নিরাপত্তার জন্য বিষয়টি খুবই চিন্তাজনক বলে উল্লেখ করেন তিনি।

ভারতে চাইলেই ভয়াবহ সাইবার হানা চালাতে পারে চিন। এমনই সতর্কবার্তা দিলেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। প্রযুক্তিগত দিক থেকে কিছুটা হলেও এবিষয়ে এগিয়ে চিন। ফলে ভারতের সাইবার নিরাপত্তার জন্য বিষয়টি খুবই চিন্তাজনক বলে উল্লেখ করেন তিনি।

এই ধরনের সাইবার হানার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হচ্ছে বলে জানান তিনি। তাঁর মতে, চিনের চোখ রাঙানিতে ভয় পেলে চলবে না। বরং আক্রমণাত্মক মনোভাব নিয়ে এর মোকাবিলা করতে হবে। বিবেকানন্দ আন্তর্জাতিক ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এমনটাই জানান তিনি।

বিপিন রাওয়াত জানান, 'সাইবার খাতে বিপুল পরিমাণ বিনিয়োগ করেছে চিন। ফলে স্বাভাবিকভাবেই তারা আমাদের থেকে এগিয়ে। কিন্তু যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য আমরাও প্রস্তুতি নিচ্ছি।'

তাছাড়া যে কোনও অতর্কিত সাইবার হানার ক্ষেত্রে যাতে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করা যায়, তার জন্য প্রস্তুত থাকছে ভারত। তিনি বলেন, 'চিনকে আটকাতে ফায়ারওয়াল তৈরী করেছে ভারত। কিন্তু চিন যে এই ফায়ারওয়ালের তোয়াক্কা না করেই সাইবার হানা করতে পারে, সে বিষয়ে আমি নিশ্চিত। এ বিষয়টি নিয়ে আমরা পর্যালোচনা করছি।'

বন্ধ করুন