বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘সালামি স্লাইসিং’-এর মাধ্যমে সীমান্তের স্থিতাবস্থা বদলে ফেলছ চিন, দখল করছে এলাকা

‘সালামি স্লাইসিং’-এর মাধ্যমে সীমান্তের স্থিতাবস্থা বদলে ফেলছ চিন, দখল করছে এলাকা

সীমান্তে চিনা সেনা (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই) (HT_PRINT)

সালামি স্লাইসিং হল প্রতিবেশী দেশের বিরুদ্ধে ছোট সামরিক অভিযান পরিচালনা করে বিশাল এলাকা দখল করা।

অভিনব সামরিক কৌশল অবলম্বন করে প্রতিবেশীদের থেকে একটু একটু করে বিস্তৃত অঞ্চল ছিনিয়ে নিচ্ছে চিন। লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের (এলএসি) স্থিতাবস্থা পরিবর্তন করতে চিন ‘সালামি-স্লাইসিং’ কৌশল ব্যবহার করছে। এই পদ্ধতিতে চিন প্রতিবেশী দেশের বিরুদ্ধে আক্রমণাত্মক কার্যকলাপ করে এবং প্রতিবেশী দেশের স্নায়ুর পরীক্ষা করে। তারপর দেখা যায় প্রতিরোধের মুখোমুখি হলে তাদের প্রতিপক্ষ পিছিয়ে যায়। চিন এই ‘সালামি স্লাইসিং’ কৌশলের অধীনে নেপাল এবং ভুটানের সীমান্ত এলাকায় বিস্তৃত অঞ্চল দখল করেছে বলে জানা গিয়েছে।

সালামি স্লাইসিং হল প্রতিবেশী দেশের বিরুদ্ধে ছোট সামরিক অভিযান পরিচালনা করে বিশাল এলাকা দখল করা। এই ধরনের অপারেশনগুলি খুবই ছোট পরিসরে পরিচালিত হয় এবং এর প্রেক্ষিতে প্রতিবেশী দেশ কীভাবে প্রতিক্রিয়া জানাবে তা বুঝতে পারে না। ভারতের মতো প্রতিবেশীদের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই চিন ২০২১ সালের অক্টোবরে 'ভূমি সীমানা আইন' গ্রহণ করেছিল। এই বছরের ১ জানুয়ারি থেকে এই আইন কার্যকর হয়েছে। পলিসি রিসার্চ গ্রুপ (পিআরজি) জানিয়েছে যে এই আইনটির মাধ্যমে চিন দাবি করেছে যে তারা দৃঢ়ভাবে তাদের সার্বভৌমত্ব ও সীমান্ত রক্ষা করবে। তবে আদতে এই আইনের আড়ালে তারা অন্য দেশের থেকে জমি ছিনিয়ে নেবে। এতদিন যে জমি তারা অনৈতিক ভাবে নিজেদের বলে দাবি করত, সেই জমি ছিনিয়ে নিয়ে তাকে বৈধতা প্রদান করতেই এই আইন।

চিন তাদের দেশের 'নাগরিকদের' 'আদর্শ গ্রামে' যাওয়ার জন্য উদ্বুদ্ধ করছে। চিনা সীমান্তে অবস্থিত মডেল জিয়াওকাং গ্রামের একজন গ্রামবাসী একটি তিব্বতি দৈনিক সংবাদপত্রে দাবি করেন যে সীমান্তবর্তী গ্রামে বাস করার জন্য তাঁকে পাঁচ হাজার ইউয়ানের ‘সীমা বার্ষিক ভর্তুকি’ এবং ৮৮৭১ ইউয়ান পরিবেশগত ভর্তুকি দেওয়া হয়েছিল। তিব্বতি সংবাদপত্রে প্রকাশ করা হয়েছে যে চিনা সরকার এই ধরনের প্রকল্পের অধীনে প্রায় ২ লক্ষ ৪০ হাজার লোকের জন্য ৬২ হাজারেরও বেশি বাড়ি তৈরির পরিকল্পনা করেছে। রাস্তা ছাড়াও এসব বাড়িতে থাকবে জল, বিদ্যুৎ, যোগাযোগের ব্যবস্থা, নেটওয়ার্ক, স্কুল, স্বাস্থ্য ও বীমা।

প্রতিবেদনে শিগাতসে প্রিফেকচারের গেরু গ্রামে সীমান্ত টহল এবং জীবনকেও বর্ণনা করা হয়েছে। দেখা গিয়েছে যে গ্রামের প্রায় ১০০ জন লোক সীমান্ত প্রতিরক্ষা বাহিনীকে সহায়তা করার জন্য মোটরসাইকেলে সীমান্তে নিয়মিত টহল দেয়। এছাড়াও, ওচারে নিযুক্ত চিনা কর্মীরা প্রতি সোমবার চিনা পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত গাওয়ার জন্য সীমান্ত পিলারে অনুষ্ঠানের আয়োজন করে। এভাবেই এই চিনা বসতিগুলি আস্তে আস্তে প্রতিবেশী দেশের এলাকাতেও টহল শুরু করে। পরে তারা দাবি করে সংশ্লিষ্ট দেশের সেই এলাকা আদতে চিনের। এবং সেখানে দখলদারি শুরু করে। এর আগে ২০২১ সালের মে মাসে নেপাল প্রত্যক্ষ করেছে যে কীভাবে তাদের জমি নিজেদের বলে দাবি করেছে চিন। আন্তর্জাতিক সীমান্ত অগ্রাহ্য করে অন্য দেশের সীমান্তে অনুপ্রবেশ চালিয়ে যাচ্ছে চিন। ভুটান ও ভারতও চিনের এই সালামি স্লাইসিংয়ের সাক্ষী থেকেছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে… বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে হলদিয়া বন্দর থেকে চালু কলকাতাগামী মালগাড়ি, চিন থেকে আসছে জাহাজ, বড় কাজের সুযোগ UGC নেট-এর প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে বিহারের গ্রামে CBI ঢুকতেই হেনস্থার শিকার

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.