বাংলা নিউজ > ঘরে বাইরে > China: ফুজিয়ানের পথ চলা শুরু, সামরিক ক্ষেত্রে আরও আধুনিক হচ্ছে চিন?
সূচনা হল ফুজিয়ানের। (Photo by CCTV / AFP)  (AFP)

China: ফুজিয়ানের পথ চলা শুরু, সামরিক ক্ষেত্রে আরও আধুনিক হচ্ছে চিন?

  • ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্য়াটেজিক অ্যান্ড ইন্টারন্য়াশানাল স্টাডিজের পক্ষ থেকে জানানো হয়েছে, বছরখানেক আগেই চিনের সামরিক ব্য়বস্থার সঙ্গে যুক্ত হয়ে গিয়েছিল এই এয়ারক্রাফট কেরিয়ার। তবে এটির উদ্বোধন নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ বিষয়। 

সুতীর্থ পত্রনবীশ

 এনিয়ে তৃতীয়বারের জন্য এয়ারক্রাফট বহনকারী জলযানের সূচনা করল চিন। সাংহাইতে ফুজিয়ান নামে এই বিশেষ এয়ারক্রাফট কেরিয়ারের উদ্বোধন করা হয়েছে। স্টেট মিডিয়ার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, উপকূলীয় প্রদেশের নাম অনুসারে এই যানের নামকরণ করা হয়েছে। দেশের উদ্যোগে এই যানের ডিজাইন ও নির্মাণ করা হয়েছে।

এদিকে দূর সমুদ্রেও চিন এবার প্রভাব বিস্তার শুরু করেছে। সেই পটভূমিকাতেই পথ চলা শুরু হয়ে গেল ফুজিয়ানের। শুক্রবার সকালে চায়না স্টেট শিপবিল্ডিং কর্পোরেশনের জিয়াংজ্ঞান শিপইয়ার্ডে এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। চিনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির পলিট ব্যুরোর সদস্য তথা কেন্দ্রীয় মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান জু কুইলিয়াং এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এদিকে সূত্রের খবর ফুজিয়ানের ডেক থেকে সরাসরি যুদ্ধবিমান উড়তে পারবে। এদিকে গত এপ্রিল মাসে চিনের পিপলস লিবারেশন আর্মির নেভি চিনের এয়ারক্রাফট প্রোগ্রাম নিয়ে একটি ভিডিয়ো প্রকাশ করেছিল। সেখানেই জানানো হয়েছিল এই এয়ারক্রাফট কেরিয়ার দ্রুত চালু করা হবে। 

ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্য়াটেজিক অ্যান্ড ইন্টারন্য়াশানাল স্টাডিজের পক্ষ থেকে জানানো হয়েছে, বছরখানেক আগেই চিনের সামরিক ব্য়বস্থার সঙ্গে যুক্ত হয়ে গিয়েছিল এই এয়ারক্রাফট কেরিয়ার। তবে এটির উদ্বোধন নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ বিষয়। সামরিক ক্ষেত্রে চিনের আধুনিকীকরণ ও বিকাশের অন্য়তম প্রতীক এই এয়ারক্রাফট কেরিয়ার।

এদিকে ২০১৮ সালের নভেম্বর মাসে প্রথম এয়ারক্রাফট কেরিয়ারের সূচনা হয়েছিল চিনে। এবার চিনেের নিউ জেনারেশন কেরিয়ার হিসাবে গণ্য হবে ফুজিয়ান।

 

বন্ধ করুন