বাংলা নিউজ > ঘরে বাইরে > China: ফুজিয়ানের পথ চলা শুরু, সামরিক ক্ষেত্রে আরও আধুনিক হচ্ছে চিন?

China: ফুজিয়ানের পথ চলা শুরু, সামরিক ক্ষেত্রে আরও আধুনিক হচ্ছে চিন?

সূচনা হল ফুজিয়ানের। (Photo by CCTV / AFP)  (AFP)

ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্য়াটেজিক অ্যান্ড ইন্টারন্য়াশানাল স্টাডিজের পক্ষ থেকে জানানো হয়েছে, বছরখানেক আগেই চিনের সামরিক ব্য়বস্থার সঙ্গে যুক্ত হয়ে গিয়েছিল এই এয়ারক্রাফট কেরিয়ার। তবে এটির উদ্বোধন নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ বিষয়। 

সুতীর্থ পত্রনবীশ

 এনিয়ে তৃতীয়বারের জন্য এয়ারক্রাফট বহনকারী জলযানের সূচনা করল চিন। সাংহাইতে ফুজিয়ান নামে এই বিশেষ এয়ারক্রাফট কেরিয়ারের উদ্বোধন করা হয়েছে। স্টেট মিডিয়ার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, উপকূলীয় প্রদেশের নাম অনুসারে এই যানের নামকরণ করা হয়েছে। দেশের উদ্যোগে এই যানের ডিজাইন ও নির্মাণ করা হয়েছে।

এদিকে দূর সমুদ্রেও চিন এবার প্রভাব বিস্তার শুরু করেছে। সেই পটভূমিকাতেই পথ চলা শুরু হয়ে গেল ফুজিয়ানের। শুক্রবার সকালে চায়না স্টেট শিপবিল্ডিং কর্পোরেশনের জিয়াংজ্ঞান শিপইয়ার্ডে এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। চিনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির পলিট ব্যুরোর সদস্য তথা কেন্দ্রীয় মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান জু কুইলিয়াং এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এদিকে সূত্রের খবর ফুজিয়ানের ডেক থেকে সরাসরি যুদ্ধবিমান উড়তে পারবে। এদিকে গত এপ্রিল মাসে চিনের পিপলস লিবারেশন আর্মির নেভি চিনের এয়ারক্রাফট প্রোগ্রাম নিয়ে একটি ভিডিয়ো প্রকাশ করেছিল। সেখানেই জানানো হয়েছিল এই এয়ারক্রাফট কেরিয়ার দ্রুত চালু করা হবে। 

ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্য়াটেজিক অ্যান্ড ইন্টারন্য়াশানাল স্টাডিজের পক্ষ থেকে জানানো হয়েছে, বছরখানেক আগেই চিনের সামরিক ব্য়বস্থার সঙ্গে যুক্ত হয়ে গিয়েছিল এই এয়ারক্রাফট কেরিয়ার। তবে এটির উদ্বোধন নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ বিষয়। সামরিক ক্ষেত্রে চিনের আধুনিকীকরণ ও বিকাশের অন্য়তম প্রতীক এই এয়ারক্রাফট কেরিয়ার।

এদিকে ২০১৮ সালের নভেম্বর মাসে প্রথম এয়ারক্রাফট কেরিয়ারের সূচনা হয়েছিল চিনে। এবার চিনেের নিউ জেনারেশন কেরিয়ার হিসাবে গণ্য হবে ফুজিয়ান।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

'আপনি কোথায় যাবেন', সংসদে DMK সাংসদের গাড়ি আটকাল CISF, শাহর কৈফিয়ত চাইল TMC অধিনায়ক হওয়ার পর, CSK-তে এবার কি কিপার হিসেবেও ধোনির বিকল্প হতে চলেছেন রুতুরাজ? বিনামূল্যে অ্যাম্বুলেন্স, থাকবেন চিকিৎসকও! কলকাতায় বয়স্কদের জন্য নতুন পরিষেবা সদ্যই তৃতীয়বার বিয়ে সেরেছেন আরশাদ, নায়কের পাশে দাঁড়ানো সুন্দরীর পরিচয় জানেন? রাজভবনের সামনে অভিষেকের ধরনার অনুমতি দিয়ে অন্যায় করেছে পুলিশ, আদালতে মানল রাজ্য রাধিকার নতুন প্রি-ওয়েডিং সেলিব্রেশনের ছবি সোশ্যাল মিডিয়ায় আনল 'নটিক্যাল' ভাইব কর্মীদের চেয়ে পোষ্যর জন্য বেশি খরচ! হিন্দুজাদের ৪ সদস্যের বিরুদ্ধে শোষণের মামলা ছুটির রেশ এখনও কাটেনি, এবার বিকিনির ছবি শেয়ার করলেন তৃপ্তি, নিমেষেই হলেন ভাইরাল ‘গুণ্ডা ছিলাম, মানা সব...’ স্ত্রীর সঙ্গে এভারগ্রীন সম্পর্ক নিয়ে মুখ খুললেন সুনীল 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.