বাংলা নিউজ > ঘরে বাইরে > গত বছরই সারা বিশ্বেই ছড়িয়েছিল করোনা, আমরা শুধু প্রথমে জানিয়েছিলাম- চিন
করোনাভাইরাস (via REUTERS)
করোনাভাইরাস (via REUTERS)

গত বছরই সারা বিশ্বেই ছড়িয়েছিল করোনা, আমরা শুধু প্রথমে জানিয়েছিলাম- চিন

  • করোনায় এখনও পর্যন্ত সাড়ে তিন কোটির বেশি লোক আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে দশ লক্ষ মানুষের।

মোটামুটি সবাই জানে যে উহানের বাজার থেকে ছড়িয়েছে করোনা। যদিও অনেকে বলেন উহানের ল্যাব থেকে এই ভাইরাস ছড়ায়। সত্যিটা যাই হোক, মোটের ওপর চিনের উহান যে উৎসস্থল, এটা সবাই মানেন। কিন্তু এবার সেই থিওরিকে পুরোপুরি অস্বীকার করল চিন। শুক্রবার চিনের বিদেশমন্ত্রক জানিয়েছে গত বছরই সারা বিশ্বে করোনা ছড়িয়েছিল, চিন শুধু প্রথম এটি রিপোর্ট করে সবার নজরে আসে। 

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং বলেন, ‘করোনাভাইরাস একটি নতুন প্রকারের ভাইরাস, যত রিপোর্ট আসছে তাতে বোঝা যাচ্ছে যে গতবছরের শেষে বিশ্বের বিভিন্ন প্রান্তে এই মহামারী ছড়িয়ে পড়েছিল। চিন প্রথম এটি রিপোর্ট করে, প্যাথোজেনটি চিহ্নিত করে, জিনোম সিক্যুয়েন্সটি সারা বিশ্বের সঙ্গে ভাগ করে নেয়।'

চিনের জন্যই করোনা ছড়িয়েছে এই হারে, হালেই কোয়াড দেশদের বৈঠকে এই কথা বলেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও। সেই প্রসঙ্গে এই বিবৃতি দিল চিনা, যেখানে তারা বেমালুুম অস্বীকার করছে যে করোনার উৎস তাদের দেশে। 

করোনার উৎস কোথা থেকে, তার তদন্তের জন্য চিনে দল পাঠাতে চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখনও চিনের থেকে দলের সম্ভাব্য সদস্যদের বিষয় অনুমোদন আসেনি। করোনায় এখনও পর্যন্ত সাড়ে তিন কোটির বেশি লোক আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে দশ লক্ষ মানুষের। 

এদিন পালটা আমেরিকার ওপর তোপ দাগেন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র। কেন বিশ্বের সবচেয়ে ধনী দেশ করোনাকে আটকাতে পারল না, সেই প্রশ্ন করেন তিনি। এটিও তুলে ধরেন যে আমেরিকা যখন চিনের নাগরিকদের জন্য দেশের সীমান্ত বন্ধ করে দেয়, তখন তো গুটিকতক কেস ছিল আমেরিকায়। তাহলে বিশ্বের সবচেয়ে আক্রান্ত ও সবচেয়ে মৃত্যু করোনায় মার্কিন যুক্তরাষ্ট্রে কি করে হল, সেই প্রশ্ন করেন তিনি। 

 

বন্ধ করুন