বাংলা নিউজ > ঘরে বাইরে > পৃথিবীর চারদিকে ঘুরেছে চিনের হাইপারসোনিক মিসাইল! ফাঁস করে দিলেন মার্কিন আধিকারিক
মার্কিন বাহিনীও এই হাইপারসোনিক মিসাইলের পরীক্ষা করেছিল  Northrop Grumman/Handout via REUTERS) (Northrop Grumman via REUTERS)
মার্কিন বাহিনীও এই হাইপারসোনিক মিসাইলের পরীক্ষা করেছিল  Northrop Grumman/Handout via REUTERS) (Northrop Grumman via REUTERS)

পৃথিবীর চারদিকে ঘুরেছে চিনের হাইপারসোনিক মিসাইল! ফাঁস করে দিলেন মার্কিন আধিকারিক

  • হাইটেনের দাবি, ইতিমধ্যে চিন অত্যন্ত শতাধিক হাইপারসোনিক টেস্ট করেছে। সেক্ষেত্রে আমেরিকা এখনও পর্যন্ত মাত্র ৯টি পরীক্ষা করেছে।

গত জুলাইতে হাইপারসোনিক অস্ত্র পরীক্ষা করেছিল চিন। শব্দের চেয়েও অত্যন্ত পাঁচগুণ গতিসম্পন্ন এই মিসাইল। আমেরিকার Joint Chiefs of Staff  জেনারেল জন হাইটেন ইতিমধ্যেই চিনের এই সামরিক মহড়ার কথা সামনে এনেছেন। নিউজ এজেন্সিকে তিনি জানিয়েছেন, ওরা দূরপাল্লার একটি মিসাইল এনেছে। এটা গোটা পৃথিবী ঘুরে একটা হাইপারসোনিক গ্লাইড ভেহিকেল নির্গত করেছে যেটি চিনেরই একটি টার্গেটে আঘাত হেনেছে। হাইটেন জানিয়েছেন, এমন দিন হয়তো আসবে যেদিন চিন আমেরিকাতে নিউক্লিয়ার অ্যাটাক করবে। 

তবে নিউজ এজেন্সির রিপোর্টে দেখা গিয়েছে, বহু কিলোমিটার আগেই মিসাইলটি তার টার্গেট কিছুটা মিস করেছে। তবে এই প্রথম গোটা পৃথিবী ঘুরে কোনও দেশ হাইপারসোনিক মিসাইলের পরীক্ষা করল। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, এই মিসাইল এতটা দ্রুতগতিতে যায় যে রাডারেও ধরা পড়ে না এই অস্ত্রের গতিবিধি। 

এদিক হাইটেনের দাবি, ইতিমধ্যে চিন অত্যন্ত শতাধিক হাইপারসোনিক টেস্ট করেছে। সেক্ষেত্রে আমেরিকা এখনও পর্যন্ত মাত্র ৯টি পরীক্ষা করেছে। এদিকে আমেরিকা এখনও কোথাও হাইপারসোনিক মিসাইলকে মোতায়েন করেনি। কিন্তু চিন ইতিমধ্যে মাঝারি পাল্লার হাইপারসোনিক মিসাইল মোতায়েন করেছে। 

এদিকে চিন অবশ্য় মার্কিন দাবি মানতে চায়নি। তাদের দাবি,ওটা মহাকাশযান, কোনও মিসাইল নয়। চিনের বিদেশমন্ত্রকের মুখমাত্র ঝাও লিঝিয়ান বলেন, যেটুকু বুঝেছি এটা মহাকাশযানের পরীক্ষা ছিল। সস্তায় কীভাবে মহাকাশযান চালানো যায় তারই একটি পরীক্ষা ছিল। অনেক কোম্পানিই তো গোটা পৃথিবীর চারদিকে এই ধরনের মহাকাশযানের পরীক্ষা করেছে।

 

বন্ধ করুন