বাংলা নিউজ > ঘরে বাইরে > উহানে অসুস্থ হয়েছিলেন একাধিক গবেষক! মার্কিন সংবাদপত্রের রিপোর্টে চটেছে চিন
উহান ভাইরলজি ল্যাব (ছবি সৌজন্যে রয়টার্স) 
উহান ভাইরলজি ল্যাব (ছবি সৌজন্যে রয়টার্স) 

উহানে অসুস্থ হয়েছিলেন একাধিক গবেষক! মার্কিন সংবাদপত্রের রিপোর্টে চটেছে চিন

  • ২০১৯-এর শেষ লগ্নে যখন করোনা ভাইরাস ধীরে ধীরে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে, তখন থেকেই একাধিক দেশ উহানের ল্যাবকে কাঠগড়ায় দাঁড় করাতে শুরু করেছিল।

২০১৯-এর শেষ লগ্নে যখন করোনা ভাইরাস ধীরে ধীরে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে, তখন থেকেই একাধিক দেশ উহানের ল্যাবকে কাঠগড়ায় দাঁড় করাতে শুরু করেছিল। উহানের ল্যাব নিয়ে বিশেষ সন্দেহ প্রকাশ করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। এবার মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল একটি রিপোর্ট প্রকাশ করে দাবি করে যে কোভিডের খবর প্রকাশ্যে আসার একমাস আগে উহান ল্যাবের তিন গবেষক অসুস্থ হয়েছিলেন। আর সেই খবরকে উড়িয়ে দিল বেজিং।

উল্লেখ্য, মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করে, কোভিডের খবর প্রকাশ্যে আসার একমাস আগে উহানের তিনজন গবেষক অসুস্থ। মার্কিন গুপ্তচর সংস্থার বরাত দিয়ে এই খবরটি প্রকাশ করেছিল তারা। এই প্রসঙ্গে চিন মার্কিন যুক্তরাষ্ট্রকে তোপ দেগে বলে, আমেরিকা প্রথম থেকেই এই ষড়যন্ত্রের তত্ত্বে বিশ্বাস করে এসেছে যে উহানের ল্যাব থেকেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বাস।

প্রসঙ্গত, ওয়াল স্ট্রিট জার্নালের খবরটি এমন একটি দিনে প্রকাশ করা হয়, যেদিন করোনার উৎস সংক্রান্ত তদন্তের পরবর্তী ধাপ নিয়ে আলোচনায় বসার কথা ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এই আবহে চিনের বিদেশ মন্ত্রী ওয়াল স্ট্রিট জার্নালের খবরটিকে মিথ্যে দাবি করে বলেন, 'তিনজনের অসুস্থ হওয়ার যেই খবর প্রকাশ করা হয়েছে, সেটা সত্যি নয়। ল্যাব থেকে করোনা ছড়ানোর তত্ত্বকে হাইপ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। তারা কি আদৌ করোনার উৎস খোঁজার বিষয়ে আগ্রহী, নাকি তারা মনযোগ ঘোরাতে চান?'

এদিকে এই প্রসঙ্গে মুখ খোলেন উহানের ভাইরলজি ল্যাবের ডিরেক্টর ইউয়ান ঝিমিং। তিনি বলেন, 'ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টটি আমে পড়েছি। এটি পুরোপুরি মিথ্যে।' এদিকে উহান ল্যাবের গবেষকদের অসুস্থ হওয়ার খবর নতুন করে করোনার উৎস সংক্রান্ত বিতর্ক ফের নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে।

বন্ধ করুন