বাংলা নিউজ > ঘরে বাইরে > China: ঘুষ নেওয়ার অভিযোগ, প্রাক্তন মন্ত্রীকে মৃত্যুদন্ডের নির্দেশ
চিনের প্রাক্তন মন্ত্রীকে মৃত্যদন্ডের নির্দেশ (AP) (HT_PRINT)

China: ঘুষ নেওয়ার অভিযোগ, প্রাক্তন মন্ত্রীকে মৃত্যুদন্ডের নির্দেশ

  • আদালতের তরফে জানানো হয়েছে, ফু তার পদ মর্যাদা ও প্রভাবকে কাজে লাগিয়ে দুর্নীতি করেছেন। আদালত জানিয়েছে, তিনি অবৈধভাবে নগদ ও উপহারের মাধ্যমে ১১৭ মিলিয়ন ইউয়ান সরাসরি অথবা তার আত্মীয়দের মাধ্যমে নেওয়া হয়েছে।

সুতীর্থ পত্রনবীশ

চিনের প্রাক্তন জাস্টিস মিনিস্টার ফু ঝেনগুয়াকে মৃত্যুদন্ডের নির্দেশ দেওয়া হল। ঘুষ নেওয়া ও ব্যক্তিগত স্বার্থে আইনকে তিনি অপপ্রয়োগ করেছিলেন বলে অভিযোগ। চিনের সরকারি নানা গুরুত্বপূর্ণে পদে আসীন ছিলেন ৬৭ বছর বয়সী ওই ব্যক্তি। তিনি বেজিং মিউনিসিপ্যাল পাবলিক সিকিউরিটি ব্যুরো ও পাবলিক সিকিউরিটির উপমন্ত্রী মন্ত্রী ছিলেন।

এদিকে চিনের প্রেসিডেন্ট জি জিনপিং বরাবরই বলছেন, দেশকে দুর্নীতিমুক্ত করতে হবে। দুর্নীতির বাঘদের খুঁজে বের করতে হবে। 

এদিকে ফু ঝেনগুয়া একটি হাইপ্রোফাইল দুর্নীতির তদন্তের সঙ্গে নিজেই যুক্ত ছিলেন। চিনের শীর্ষ নিরাপত্তা আধিকারিক ঝোউ ইয়ংকাংয়ের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ ওঠে। তিনি চিনের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির সদস্যও ছিলেন। ২০১৫ সালে তাঁকে দুর্নীতির অভিযোগে যাবজ্জীবন কারাদন্ডের নির্দেশ দেওয়া হয়েছিল।

এদিকে ২০১৮ সালে জাস্টিস মিনিস্টার হিসাবে উঠে আসেন ফু ঝেনগুয়া। তবে ২০২১ সালে তার বিরুদ্ধেই ওঠে দুর্নীতির অভিযোগ। চিনের সরকার পরিচালিত সংবাদমাধ্যমের দাবি, ন্যাশানাল কমিটি অফ দ্য চাইনিজ পিপলস পলিটিকাল কনসালটেটিভ কনফারেন্সের ডেপুটি প্রধানের পদেও ছিলেন তিনি। তার বিরুদ্ধে উঠছিল ঘুষ নেওয়ার অভিযোগ।

আদালতের তরফে জানানো হয়েছে, ফু তার পদ মর্যাদা ও প্রভাবকে কাজে লাগিয়ে দুর্নীতি করেছেন। আদালত জানিয়েছে, তিনি অবৈধভাবে নগদ ও উপহারের মাধ্যমে ১১৭ মিলিয়ন ইউয়ান সরাসরি অথবা তার আত্মীয়দের মাধ্যমে নেওয়া হয়েছে।

 

বন্ধ করুন