বাড়ি > ঘরে বাইরে > প্রকৃত নিয়ন্ত্রণ রেখার দু'টি জায়গা থেকে সরতে চাইছে না চিন, জায়গা ছাড়বে না ভারতও
গালওয়ান উপত্যাক (ফাইল ছবি)  (MINT_PRINT)
গালওয়ান উপত্যাক (ফাইল ছবি)  (MINT_PRINT)

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার দু'টি জায়গা থেকে সরতে চাইছে না চিন, জায়গা ছাড়বে না ভারতও

  • নের কম্যান্ডার বারবার বলেছেন যে আগের জায়গা ফেরত যাওয়ার দাবি কিছুটা কাঁটছাঁট করুক ভারত। স্বভাবতই সেই কথায় বিশেষ পাত্তা দেয়নি ভারতীয় প্রতিনিধিরা।

দোসরা অগস্ট কম্যান্ডার লেভেলের আলোচনায় কী হয়েছে, সেই নিয়ে বিস্তারিত বৈঠক করল চিনা স্টাডি গ্রুপ। সেই বৈঠকের নির্যাস হল যে পূর্ব লাদাখে আগের পরিস্থিতি ফিরেয়ে আনতে রাজি হচ্ছে না চিন। 

জানা গিয়েছে সেদিনের বৈঠকে কোনও সমাধানসূত্র মেলেনি। চিনের কম্যান্ডার বারবার বলেছেন যে আগের জায়গা ফেরত যাওয়ার দাবি কিছুটা কাঁটছাঁট করুক ভারত। স্বভাবতই সেই কথায় বিশেষ পাত্তা দেয়নি ভারতীয় প্রতিনিধিরা। 

চিনা স্টাডি গ্রুপ এরপর ভারতীয় সেনাকে বলবে পরবর্তী পদক্ষেপ কী নেওয়া হবে। ভারতীয় সরকারের শীর্ষ মন্ত্রী ও আমলারা এই বৈঠকে ছিলেন। ভারত বারবার বলেছে যে স্ট্যাটাস ক্যু ফেরাতে হবে। অর্থাৎ সব সেনাকে নিজেদের দিকে নিয়ে যাও। অন্যদিকে চিন বলছে সীমান্ত সমস্যার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে গুলিয়ে ফেলা উচিত নয়। 

যাই হোক, চিনের কথায় ভুলছে না ভারত। সেখানে শীতের সময়েও থাকবেন ভারতীয় সেনারা চিনের ওপর চাপ রাখার জন্য। প্রসঙ্গত জুলাই ৫-এর বৈঠকে ঠিক হয়েছিল যে দুই পক্ষ নিজেদের জায়গায় ফিরে যাবে। কিন্তু কিছুতেই গোগরা  ও প্যাংগং সো থেকে যেতে চাইছে না চিন। ১৯৬০ সালের ম্যাপ দেখিয়ে চিন এখন দাবি জাহির করতে চাইছে। সব মিলিয়ে পরিস্থিতির খুব দ্রুত সুরাহা হবে, তেমন সম্ভাবনা ক্ষীণ। 

 

বন্ধ করুন