বাংলা নিউজ > ঘরে বাইরে > কানাডায় গৃহবন্দি চিনা ব্যবসায়ী ফিরছেন দেশে, চিন থেকেও মুক্ত কানাডার দুই গুপ্তচর
বেজিংয়ে কানাডার দূতাবাস  (AP Photo/Mark Schiefelbein) (AP)
বেজিংয়ে কানাডার দূতাবাস  (AP Photo/Mark Schiefelbein) (AP)

কানাডায় গৃহবন্দি চিনা ব্যবসায়ী ফিরছেন দেশে, চিন থেকেও মুক্ত কানাডার দুই গুপ্তচর

  • চিনের জেল থেকে দুই কানাডিয়ানের মুক্তি নিয়ে একেবারে মুখে কুলুপ এঁটেছে চিন

Huawei Executive মেং ওয়ানঝাউয়ের মুক্তি নিয়ে একেবারে উচ্ছসিত চিন। কানাডায় গৃহবন্দি ছিলেন তিনি। চার্টার্ড বিমানে তাঁকে দেশে ফেরানোর ব্যবস্থা করেছে চিন। অন্যদিকে চিনের জেলে বন্দি ছিলেন কানাডার দুই নাগরিক। তাঁদেরকেও কানাডায় ফিরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে সে দেশের সরকার। তবে বিশেষ এই ঘটনা নিয়ে চিন কার্যত নিরব। আর চিনের এই নিরবতা নিয়ে ইতিমধ্যেই কূটনৈতিক মহলে নানাা কথা উঠছে। 

মেংয়ের মুক্তি নিয়ে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান লিখেছেন, দেশে আপনাকে স্বাগত। চিনের সরকারের নিরন্তর প্রচেষ্টায় কানাডা থেকে চার্টার্ড বিমানে তাঁকে দেশে ফেরানোর ব্যবস্থা করেছে সরকার। প্রসঙ্গত চিনের বিখ্যাত ব্যবসায়ী প্রতিনিধি মেংকে প্রায় ১ হাজার দিন কানাডায় গৃহবন্দি রাখা হয়েছিল। তাঁকে মুক্ত করতে প্রচেষ্টা শুরু করেছিল চিন সরকার। মুক্তি পাওয়ার পর  চিন সরকারের প্রতি মেং কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, আমি শীঘ্রই দেশ মায়ের কোলে ফিরব। কমিউনিস্ট সরকারের নেতৃত্বে আমাদের দেশ দিনের পর দিন আরও শক্তিশালী হচ্ছে। 

 

তবে গোল্ডেন টাইমসের দাবি, মেংয়ের কেসটা আর কানাডার দুজনের ব্যাপারটা গুলিয়ে ফেলা ঠিক হবে না। এটা বন্দি প্রত্য়র্পনও ঠিক নয়। কানাডার মিডিয়ার দাবি, মাইকেল কোভিরগ ও মাইকেল স্পাভরকেও দেশে ফেরানো হচ্ছে। কোভিরগ সাধারণ পাসপোর্ট নিয়ে চিনে গিয়ে গোপন তথ্য সংগ্রহ করত বলে অভিযোগ। স্পাভর কোভিরগের হয়ে কাজ করত বলে অভিযোগ।

 

বন্ধ করুন