বাংলা নিউজ > ঘরে বাইরে > চেন্নাই মেট্রোর নয়া প্রকল্পে বিপুল লোনের অনুমোদন দিল চিনের ব্যাঙ্ক
গোটা দেশ জুড়েই চলছে মেট্রো রেল প্রকল্পের কাজ (ফাইল ছবি) (REUTERS) (REUTERS)
গোটা দেশ জুড়েই চলছে মেট্রো রেল প্রকল্পের কাজ (ফাইল ছবি) (REUTERS) (REUTERS)

চেন্নাই মেট্রোর নয়া প্রকল্পে বিপুল লোনের অনুমোদন দিল চিনের ব্যাঙ্ক

  • চেন্নাই মেট্রো রেল লিমিটেডের উদ্যোগে এই প্রকল্প রূপায়িত হচ্ছে। রেলপথ, বাস যোগাযোগ ও শহরে মূল বিমানবন্দরের সঙ্গে সমণ্বয় রেখে এই প্রকল্প রূপায়িত হচ্ছে।

চেন্নাইয়ের মেট্রো রেল সম্প্রসারনের জন্য ভারতকে টাকা ধার দিল চিনের ব্যাঙ্ক। বেজিং ভিত্তিক এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক ৩৫৬.৬৭ মিলিয়ন ডলার লোন দিয়েছে ভারতকে। গ্রিন পাবলিক রেল ট্রান্সপোর্ট সম্প্রসারনের নিরিখে এই লোন অনুমোদন করা হয়েছে।বৃহস্পতিবার একটি বিবৃতিতে সংশ্লিষ্ট ব্যাঙ্ক জানিয়েছে,  চেন্নাই মেট্রোর পরিবেশবান্ধব নতুন করিডর তৈরির জন্য় এই লোন দেওয়া হয়েছে। প্রসঙ্গত বলা যায়, ১০৩ সদস্যের এই ব্য়াঙ্কে ভারত ও চিন উভয়েই অন্যতম বড় অংশীদার। বেজিংয়ের উদ্যোেগেই ২০১৬ সালে এই ব্যাঙ্ক পথ চলা শুরু করেছিল। 

এদিকে চেন্নাই মেট্রো রেল লিমিটেডের উদ্যোগে এই প্রকল্প রূপায়িত হচ্ছে। রেলপথ, বাস যোগাযোগ ও শহরে মূল বিমানবন্দরের সঙ্গে সমণ্বয় রেখে এই প্রকল্প রূপায়িত হচ্ছে।এটি অত্যন্ত পরিবেশবান্ধব প্রকল্প বলে উল্লেখ করা হয়েছে। প্রথমত যানজট কমাতে এটি সহায়তা করবে। পাশাপাশি এই প্রকল্পের মাধ্যমে গ্রিনহাউস গ্যাস বের হওয়ার বিষয়টি যতটা সম্ভব কম করা হচ্ছে। এআইবিবির ভাইস প্রেসিডেন্ট ডিজে পান্ডিয়ান জানিয়েছেন, চেন্নাইতে এই মেট্রো প্রকল্প ব্য়বসা বাণিজ্য ও অর্থনৈতিক উন্নতিতে সহায়তা করবে। পাশাপাশি মহিলাদের যাতায়াতের ক্ষেত্রেও এই মাধ্যম অত্যন্ত নিরাপদ হবে। ব্যাঙ্ক তাদের বিবৃতিতে জানিয়েছে, বিভিন্ন স্টেশনের উপর সোলার প্যানেল যুক্ত করা হবে। সাইকেল ও পরিবেশ বান্ধব যানবাহনের জন্য আলাদা লেন থাকবে। বিভিন্ন জায়গায় পরিবেশ রক্ষার আবেদন সম্বলিত হোর্ডিংও থাকবে। 

 

বন্ধ করুন