বাংলা নিউজ > ঘরে বাইরে > অনলাইন গেমে আশক্ত শিশুদের 'পথে ফেরাতে' খেলার সময়সীমা বেঁধে দিল চিনা সরকার
ছবিটি প্রতীকী (HT_PRINT)
ছবিটি প্রতীকী (HT_PRINT)

অনলাইন গেমে আশক্ত শিশুদের 'পথে ফেরাতে' খেলার সময়সীমা বেঁধে দিল চিনা সরকার

  • চিনা শিশুদের জন্য ভিডিয়ো গেম বা অনলাইন গেম খেলার সময়সীমা বেঁধে দিল সেদেশের সরকার।

করোনা আবহে বাইরে গিয়ে খেলাধুলো করার অবকাশ কম। এই পরিস্থিতিতে গত প্রায় দেড় বছর ধরে ক্রমেই বেড়েছে ভিডিয়ো গেমের প্রতি আশক্তি। তবে চিনা যুবকদের এই নেশা থেকে মুক্ত করতে এবার করা নির্দেশিকা জারি চিনা সরকারের। চিনা শিশুদের জন্য ভিডিয়ো গেম বা অনলাইন গেম খেলার সময়সীমা বেঁধে দিল সেদেশের সরকার।

নয়া নির্দেশিকায় চিনা সরকারের তরফে জানানো হয়েছে, উইকেন্ড বা আর কোনও ছুটির দিনে নয় রাত আটটা থেকে ন'টার মধ্যে এক ঘণ্টাই ভিডিয়ো গেম খেলার সুযোগ পাবে শিশুরা। চিনের 'ন্যাশনাল প্রেস অ্যান্ড পাবলিকেশন অ্যাডমিনিস্ট্রেশন' এই নির্দেশিকা জারি করেছে। সময়সীমা লঙ্ঘন করা হচ্ছে কি না, তা জানতেও কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। নির্ধারিত এক ঘণ্টা সময় ছাড়া গেমিং সংস্থাগুলি আর কোনও সময়ে কোনও শিশুকে অনলাইন গেম পরিষেবা দিতে পারবে না। শিশুরা নিজেদের সঠিক নাম-পরিচয় দিয়েই রেজিস্ট্রেশন করছে কি না, সেটাও খেয়াল রাখতে হবে গেমিং সংস্থাকেই।

এদিকে চিনা সরকারের এহেন নির্দেশিকায় মিশ্র প্রতিক্রিয়া বিশ্ব জুড়ে। ভিডিয়ো গেমে আশক্ত শিশুদের নেশা কাটাতে এই পদ্ধতির প্রশংসা করেছেন অনেকেই। অনেকেই আবার এই কড়াকড়িতে হতবাক। কে, কত ঘণ্টা গেম খেলবে, তাও সরকার কী করে ঠিক করে দিতে পারে? উঠেছে প্রশ্ন। তবে যুব সমাজকে সঠিক পথে ফেরাতে অভিভাবকের ভূমিকা গ্রহণ করেছে সরকার নিজেই।

বন্ধ করুন