বাংলা নিউজ > ঘরে বাইরে > China Linked Shell Companies: চিনা যোগের একাধিক ভুয়ো সংস্থার পর্দা ফাঁস, ভারত ছেড়ে পালাতে গিয়ে গ্রেফতার ‘মাস্টারমাইন্ড’
চিনা যোগের একাধিক ভুয়ো সংস্থার পর্দা ফাঁস

China Linked Shell Companies: চিনা যোগের একাধিক ভুয়ো সংস্থার পর্দা ফাঁস, ভারত ছেড়ে পালাতে গিয়ে গ্রেফতার ‘মাস্টারমাইন্ড’

  • ৮ সেপ্টেম্বর কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়ের তল্লাশি অভিযানের পর ১০ তারিখ মূল অভিযুক্তকে গ্রেফতার করা হয়। 

চিনা যোগ থাকা শেল কোম্পানির রমরমা বেড়েছে ভারতে। এই আবহে তদন্তে নেমে মাস্টারমাইন্ডকে ধরলেন ‘সিরিয়ার ফ্রড ইনভেস্টিগেশন অফিস’-এর তদন্তকারীরা। জানা গিয়েছে, ধৃতের নাম ডোর্টসে। জানা গিয়েছে, চিনা যোগ থাকা অধিকাংশ শেল সংস্থা ভারতে চালাত সে। ৮ সেপ্টেম্বর কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়ের তল্লাশি অভিযানের পর ১০ তারিখ ডোর্টসেকে গ্রেফতার করা হয়। (আরও পড়ুন: ফের উদ্ধার টাকার পাহাড়, বাড়িতে সর্বোচ্চ কত টাকা নগদ রাখা যায়? কী বলছে নিয়ম)

সরকারের তরফে জানানো হয়েছে, জিলিয়ান হংকং লিমিটেড নামক সংস্থার সাবসিডিয়ারি জিলিয়ান কনসাল্টেন্টস প্রাইভেট লিমিটেডের ডিরেক্ট ডোর্টসে। তার সঙ্গে এই সংস্থার আরও দুই ডিরেক্টর আছে। তারা চিনা নাগরিক। গুরুগ্রামে এই জিলিয়ানের অফিসেই হানা দেন তদন্তকারীরা। এছাড়াও বেঙ্গালুরুতে ফিনিটি প্রাইভেট লিমিটেড এবং হায়জরাবাদে হুসিস কনসাল্টিং লিমিটেড নামক সংস্থার অফিসেও হানা দিয়েছিলেন সিরিয়ার ফ্রড ইনভেস্টিগেশন অফিসের তদন্তকারীরা।

তদন্তকারীরা জানান, ধৃত ডোর্টসে সম্প্রতি দিল্লি ছেড়ে পালিয়ে বিহারের প্রত্যন্ত এলাকায় চলে যায়। সেখান থেকেই সে দেশ ছেড়ে পালানোর ছক কষছিল। পরে ১০ তারিখ গ্রেফতার করা হয় মূল অভিযুক্তকে। আদালতে পেশ করে তার ট্রানজিট রিমান্ডের অনুমোদন পান তদন্তকারীরা। জানা গিয়েছে, পুলিশের কাছে ডোর্টসে দাবি করেছেন, তিনি হিমাচল প্রদেশের মণ্ডি এলাকার বাসিন্দা। তদন্তকারীরা জানান, ঘটনাস্থল থেকে কোম্পানির সিল ভর্তি বাক্স এবং ডামি পরিচালকদের ডিজিটাল স্বাক্ষর উদ্ধার করা হয়েছে। ভারতীয় কর্মচারীরা চিনা অ্যাপের মাধ্যমে যোগাযোগ রাখত চিনের কর্তাদের সঙ্গে। দেশের অর্থনৈতিক সুরক্ষাকে বিঘ্নিত করার মতো গুরুতর সব কাজ করত চিনা যোগ থাকা এই ভুয়ো সংস্থাগুলি।

বন্ধ করুন