বাংলা নিউজ > ঘরে বাইরে > সীমান্ত নিয়ে ভিকে সিংয়ের বেফাঁস মন্তব্য, ভারতকে বিঁধল চিন
ভিকে সিং
ভিকে সিং

সীমান্ত নিয়ে ভিকে সিংয়ের বেফাঁস মন্তব্য, ভারতকে বিঁধল চিন

অনিচ্ছাকৃত ভাবে বাস্তবটি স্বীকার করে নিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী, দাবি চিনের। 

চিনের থেকে ভারত বেশিবার সীমান্ত পেরিয়েছে, কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিংয়ের এই মন্তব্যকে লুফে নিয়েছে বেজিং। এদিন চিনের বিদেশমন্ত্রকের তরফ থেকে বলা হয়ে যে অনিচ্ছাকৃত স্বীকারোক্তি করেছেন ভারতীয় মন্ত্রী। প্রসঙ্গত, ভিকে সিং শুধু রাজনীতিবিদ নন, তিনি প্রাক্তন সেনাপ্রধানও বটে। তাই সামরিক বিষয়ে তাঁর যে কোনও মন্তব্যের বিশেষ প্রাসঙ্গিকতা থেকে যায়। 

একটি দৈনিক সংবাদপত্রকে ভিকে সিং বলেন যে দুই দেশই প্রকৃত নিয়ন্ত্রণ রেখাকে অনেকবার অতিক্রম করেছে। নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত ও চিনের পৃথক সংজ্ঞা আছে যে ঠিক কোথা দিয়ে সীমান্ত যাচ্ছে। ভিকে সিংয়ের কথা অনুযায়ী, অপরের দেওয়া গণ্ডি পেরিয়েছে উভয় দেশ। ভিকে সিং বলেন যে ভারতীয়রা কতবার সীমান্ত অতিক্রম করেছে, সেটা চিন প্রকাশ করে না। কিছুটা বড়াই করে তিনি বলেন যে চিন যদি দশবার সীমান্ত অতিক্রম করে থাকে,তাহলে নিশ্চিন্ত থাকতে পারেন ভারত কমপক্ষে ৫০ বার করেছে! 

এই বেঁফাস মন্তব্যের পরেই স্বভাবতই মাঠে নেমে পড়েছে চিন। মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন যে ভারতের জন্যই বর্তমানে লাদাখে উত্তেজনা আছে। তিনি বলেন অজান্ত স্বীকারোক্তি এসেছে ভারতীয়দের থেকে। বহুদিন ধরেই ভারত সীমান্ত পেরিয়ে যাচ্ছে চিনের জমি দখল করার জন্যেই ও তার জেরেই লাদাখে অশান্তি বলে দাবি করেন বেজিংয়ের মুখপাত্র। সীমান্তে শান্তি বজায় রাখার জন্য ভারতকে আর্জি জানান তিনি। এই নিয়ে এখনও ভারতের পক্ষ থেকে কিছু বলা হয়নি। তবে অতীতে বারবার ভারতের থেকে বলা হয়েছে যে চিন নিজেদের জমি ছেড়ে শর্ত ও বোঝাপড়া ভঙ্গ করে ভারতের ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করেছে। যার জেরে যাবতীয় অশান্তি। গত এপ্রিল থেকে পূর্ব লাদাখে অচলাবস্থা চলছে ভারত ও চিনের মধ্যে। তার মধ্যেই গালওয়ানে হয়েছে রক্তক্ষয়ী সংঘর্ষ। দফায় দফায় আলোচনা চললেও এখনও সম্পর্কের বরফ গলেনি। তার মধ্যে নিশ্চিত ভাবেই ভিকে সিংয়ের এই কথা একটি ভিন্ন আঙ্গিক জুড়ে দিল। চিনের সরকারি মিডিয়া ইতিমধ্যেই বলতে শুরু করেছে, যে চিন-ভারত সংঘর্ষে আমেরিকা যেভাবে নয়াদিল্লির পক্ষ নিয়েছিল, ভিকে সিংয়ের কথার পর তাদের মুখ পুড়ল। 

বন্ধ করুন