বাংলা নিউজ > ঘরে বাইরে > চিনে ফোন নম্বর পেতে এবার 'মাথা নেড়ে চোখ পিটপিট' জরুরি!
ছবিটি প্রতীকী।

চিনে ফোন নম্বর পেতে এবার 'মাথা নেড়ে চোখ পিটপিট' জরুরি!

  • সাইবার নিরাপত্তার স্বার্থে নথিভুক্তিকরণের সময় নতুন ফোন ব্যবহারকারীদের মুখের স্ক্যান বাধ্যতামূলক করতে চলেছে চিন।

নথিভুক্তিকরণের সময় নতুন ফোন ব্যবহারকারীদের মুখের স্ক্যান বাধ্যতামূলক করতে চলেছে চিন। সাইবার নিরাপত্তার স্বার্থেই এই পদক্ষেপ, রবিবার এক বিজ্ঞপ্তি মারফত জানিয়েছে বেজিংয়ের তথ্য প্রযুক্তি দফতর।

গত সেপ্টেম্বর মাসে নাগরিকদের অনলাইনে আইনি সুরক্ষা ও অধিকার নিশ্চিত করার বিষয়ে একটি নোটিশ জারি করে চিনের তথ্য প্রযুক্তি দফতর। নোটিশে বলা হয়, নতুন ফোন নম্বর নেওয়ার সময় ব্যবহারকারীর পরিচয় যাচাই করতে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স-সহ সমস্ত রকম প্রযুক্তিগত প্রক্রিয়া প্রয়োগ করতে হবে।

চায়না ইউনিকর্ন গ্রাহক পরিষেবা সংস্থার এক প্রতিনিধি সংবাদসংস্থা এএফপি-কে জানিয়েছেন, ‘পোর্ট্রেট ম্যাচিং’ প্রক্রিয়া প্রয়োগের ফলে এবার থেকে নতুন ফোন নম্বর নিতে গেলে গ্রাহকদের ক্যামেরার সামনে মাথা ঘুরিয়ে চোখ পিটপিট করতে হতে পারে।

সরকারি বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, পরবর্তী পদক্ষেপ হিসেবে গ্রাহকদে পরিচয় যাচাই করতে আরও কড়াকড়ির পরিকল্পনা করেছে তথ্য প্রযুক্তি দফতর।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকেই ফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে ‘রিয়েল-নেম’ নথিভুক্তিকরণ, অর্থাত্ সরকারি পরিচয়পত্রের সঙ্গে মোবাইল নম্বর লিংক করার বিষয়ে জোর দিয়েছে চিন সরকার। অফিস, সুপার মার্কেট-সহ দেশের সর্বত্র মুখচ্ছবি যাচাই প্রক্রিয়া চালু হওয়ার পরে এবার ফোন গ্রাহকদেরও তার আওতায় আনতে সচেষ্ট হয়েছে প্রশাসন।

ফোন ব্যবহারের ক্ষেত্রে সাম্প্রতিক সরকারি নির্দেশ কেন্দ্র করে চিনা সোশ্যাল মিডিয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। কিছু কিছু ইউজার বিষয়টি সমর্থন করলেও অনেকে এর সুবাদে ব্যক্তিগত নথি ফাঁস হওয়ার আশঙ্কায় প্রমাদ গুনছেন। ব্যক্তিগত জীবনে সরকারি নজরদারির আশঙ্কা উড়িয়ে দেননি তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কর্মরত গবেষকরাও।

বন্ধ করুন