বাংলা নিউজ > ঘরে বাইরে > China-Maldives: মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল

China-Maldives: মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল

মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন। (HT_PRINT)

China Maldives: পানীয় জল পাঠিয়ে চিন এখন মলদ্বীপকে নিজের ফ্যান বানিয়ে বসেছে। মলদ্বীপে ১৫০০ টন জলের চালান পাঠিয়েছে বেইজিং।

পানীয় জল পাঠিয়ে মলদ্বীপকে হাত করতে চাইছে চিন। জানা গিয়েছে, মলদ্বীপে ১৫০০ টন পানীয় পাঠিয়েছে বেইজিং। চলতি বছরের মার্চের পর এই দ্বিতীয়বারের মতো চিন অধিকৃত তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলের হিমবাহ থেকে জল বের করে মলদ্বীপে পাঠিয়েছে চিন। চিনের প্রিয় পাত্র মোহাম্মদ মুইজ্জু প্রেসিডেন্ট হওয়ার পর এখন মলদ্বীপের সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক নতুন উচ্চতা পেয়েছে। ভারত নয়, মলদ্বীপকে এখন ভালো রাখার দায়িত্ব নিয়েছে চিন।

মলদ্বীপে পাঠানো ১৫০০ টন পানীয় জলের এই চালানটি মালেতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত ওয়াং লিক্সিন মলদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী মুসা জামিরের কাছে হস্তান্তর করেছেন। এই তথ্য দিয়ে মলদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী মুসা জমির টুইটারে লিখেছেন, শিজাং স্বায়ত্তশাসিত অঞ্চলের জনগণের কাছ থেকে ১৫০০ টন মিনারেল ওয়াটার পেয়ে কৃতজ্ঞ। এর আগে মার্চ মাসেও ১৫০০ টন পানীয়ের চালান পাঠিয়েছিল চিন। উল্লেখ্য, তিব্বতের চিনা নাম হল শিজাং।

মলদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পানীয় জলের এই চালানটি জল সংকটে ভুগতে থাকা মলদ্বীপে বিশুদ্ধ পানীয় জল সরবরাহে সহায়তা করবে। জামিরের টুইট শেয়ার করে, চিনে রাষ্ট্রদূত ওয়াং লিক্সিন লিখেছেন, 'শিজাং স্বায়ত্তশাসিত অঞ্চল থেকে দান করা ৫১০০ মিটার উচ্চ হিমবাহের প্রিমিয়াম জল পাহাড় এবং সমুদ্রের মধ্য দিয়ে মালেতে পৌঁছতে দেখে খুব আনন্দ লাগছে। এটি চিন ও মলদ্বীপের জনগণের মধ্যে গভীর বন্ধুত্ব এবং তিব্বতের জনগণের মহানুভবতাকে প্রতিফলিত করে।

  • মলদ্বীপের জল সংকটে আগাগোড়াই পাশে থেকেছে ভারত

আজ চিন জল পাঠানোর বিষয়ে গর্ব করে সোশ্যাল মিডিয়া ভরাচ্ছে ঠিকই, কিন্তু মলদ্বীপের বন্ধু ভারত আগাগোড়াই বিশুদ্ধ পানীয় সরবরাহ করে নিঃশব্দে মালদ্বীপের পাশে থেকেছে। মলদ্বীপের বেশিরভাগ দ্বীপ প্রবাল প্রাচীর এবং বালির টিলা দিয়ে তৈরি। এ কারণে এখানে বিশুদ্ধ জল পাওয়া খুবই দুর্লভ। ২০১৪ সালে মলদ্বীপে তীব্র জল সংকট দেখা দেওয়ার পর, সেই সময় ভারতই ছিল সেই দেশ, যে অপারেশন নীরের আওতায় বিমানে করে ১২ ঘণ্টার মধ্যে মলদ্বীপে জল পাঠিয়েছিল। এর পরে আবার, আরও দু'টি ভারতীয় জাহাজ আইএনএস দীপক এবং আইএনএস শুক্লাযও ২০০০ টন জল বোঝাই করে মালে পৌঁছে মলদ্বীপকে পানীয় জলের সংকট মোকাবেলায় সাহায্য করেছিল। এমনকি ২০০৪ সালের সুনামি এবং করোনা মহামারীতেও জল পাঠানো ছাড়াও ভারত মলদ্বীপকে বিভিন্নভাবে সাহায্য করেছিল।

  • শুধুমাত্র মুইজ্জুর প্রাসাদের জন্য জল?

ভারত যেমন মলদ্বীপের মানুষের পাশে দাঁড়াতে হাজার হাজার টন জল পাঠিয়েছিল, চিন কিন্তু তিব্বতের হিমবাহ থেকে মালেতে ১৫০০ টন জল পাঠিয়েছিল, শুধুমাত্র প্রেসিডেন্ট মুইজ্জুর ব্যবহারের জন্য। জলের চালান আসার কয়েক দিন পরে, জানাজানি হয়ে গিয়েছিল যে দামি ব্র্যান্ডের জল এসেছে রাষ্ট্রপতি ভবনে। এর পর মলদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় নিজেই বিবৃতি দিয়ে তিব্বত থেকে জল আসার কথা জানিয়েছিল। যদিও মুইজ্জু সরকার তখন ব্যক্তিগত জল ব্যবহারের অভিযোগ প্রত্যাখ্যান করেছিলেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বাড়িতে আমলকি গাছ থাকা কি শুভ? সমৃদ্ধি তুঙ্গে রাখতে বাস্তুমত কী বলছে, দেখে নিন আগুন লাগল পকেটে, ১৪ মাসে সর্বোচ্চ স্তরে ভারতের পাইকারি মূল্যস্ফীতির হার কোপা আমেরিকাতে নামার আগে আমেরিকার বিরুদ্ধে আটকে গেল ব্রাজিল হিন্দুরা ঠিক করুক তারা উন্নয়ন চায় না ধর্ম চায়, ৩ পুরসভার টাকা আটকে বললেন উদয়ন ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের বড়লোক বাড়ির মেয়ে, হবেন আম্বানিদের বউমা, বিয়ে নিয়ে সাক্ষাৎকারে কী বললেন রাধিকা Czechia Women বনাম Gibraltar Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ব্যাটিং-বোলিং দুই বিভাগেই শীর্ষে আফগানিস্তানের ক্রিকেটাররা, কারা রয়েছেন? আন্তর্জাতিক টি২০ ম্যাচে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি ০ কার? ইমরান সমর্থকদের মামলায় পছন্দমতো রায় পেতে পাক ATC-র বিচারককে চাপ দিচ্ছে ISI

T20 WC 2024

১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.