বাংলা নিউজ > ঘরে বাইরে > প্যাংগং সরোবরের দক্ষিণ তীর থেকে ভারতীয় সেনা সরলে পিছু হঠার কথা ‘ভাববে’ চিন
চিনের দাবি, প্যাংগং সরোবরের দক্ষিণ তীরে অবৈধ অনুপ্রবেশকারী ভারতীয় সেনাকে আগে সরানো প্রয়োজন।
চিনের দাবি, প্যাংগং সরোবরের দক্ষিণ তীরে অবৈধ অনুপ্রবেশকারী ভারতীয় সেনাকে আগে সরানো প্রয়োজন।

প্যাংগং সরোবরের দক্ষিণ তীর থেকে ভারতীয় সেনা সরলে পিছু হঠার কথা ‘ভাববে’ চিন

  • চিনের শর্ত অনুসারে, প্যাংগং সো-এর দক্ষিণ প্রান্ত থেকে প্রথমে পিছু হঠবে ভারতীয় সেনাই।

পূর্ব লাদাখের সংঘাতপূর্ণ অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে ভারত ও চিন। তবে চিনের শর্ত অনুসারে, প্যাংগং সো-এর দক্ষিণ প্রান্ত থেকে প্রথমে পিছু হঠবে ভারতীয় সেনাই। শুক্রবার এই তথ্য জানিয়েছে চিনের সরকারি সংবাদ মাধ্যম ‘গ্লোবাল টাইমস’।

চিনা সেনাবাহিনীর উচ্চপদস্থ আধিকারিক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ‘প্যাংগং সরোবরের দক্ষিণ তীরে অবৈধ অনুপ্রবেশকারী ভারতীয় সেনা সদস্যের আগে সরানো প্রয়োজন। তার পরে সেনা প্রত্যাহার নিয়ে চিন্তা করা হবে বলে জানিয়েছে চিন।’

চিনের তরফ থেকে করা এমন অভিযোগ এর আগে একাধিক বার অস্বীকার করেছে ভারত। দিল্লির দাবি, প্রথমে ভারতীয় ভূখণ্ডে চিনা সেনাই অবৈধ অনুপ্রবেশ করেছিল। 

গ্লোবাল টাইমস-এ প্রকাশিত রিপোর্ট নিয়ে জানতে চাওয়া হলে হিন্দুস্তান টাইমস-কে জবাব দেয়নি চিনের বিদেশমন্ত্রক। শুক্রবার প্রকাশিত ওই রিপোর্ট আসলে বৃহস্পতিবার প্রকাশিত রিপোর্টের অনুসারী। আগের রিপোর্টে ভারতের বিদেশমন্ত্রকের দাবি অনুযায়ী প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ভারত ও চিনের সেনা প্রত্যাহারের পরিকল্পনার কথা অস্বীকার করা হয়েছিল। 

গত ৬ নভেম্বর দুই দেশের অষ্টম সামরিক বৈঠকের বিস্তারিত আলোচনা সম্পর্কে কোনও মন্তব্য করেনি চিনের বিদেশ ও সামরিক মন্ত্রক। এমনকি প্রকৃত নিয়ন্ত্রণরেখা ঘাঁটি গাড়া চিনা বাহিনী চরম আবহাওয়ায় কোনও সমস্যার সম্মুখীন হচ্ছে কি না জানতেচাওয়া হলেও বেজিং সংক্ষেপে জবাব দিয়েছে, ‘কোনও সমস্যা নেই।’

প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর ও চিনা বিদেশমন্ত্রী ওয়্যাং ইয়ির মধ্যে বৈঠকে সীমান্তে উত্তেজনা প্রশমিত করার উদ্দেশে পাঁচটি বিষয়ের ভিত্তিতে পথরেখা তৈরিহয়। তবে এখনও পর্যন্ত তা বাস্তবায়িত করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেনি চিন। 

বন্ধ করুন