বাড়ি > ঘরে বাইরে > এবার উত্তরাখণ্ডে চোখ চিনের, লিপুলেখ পাসের ওপারে জড়ো এক ব্যাটেলিয়ান লাল ফৌজ
ভারতীয় সেনার তোড়জোড়
ভারতীয় সেনার তোড়জোড়

এবার উত্তরাখণ্ডে চোখ চিনের, লিপুলেখ পাসের ওপারে জড়ো এক ব্যাটেলিয়ান লাল ফৌজ

 চাপ বাড়ানোর কৌশল, মনে করছে ভারতীয় সেনা। 

লাদাখে অশান্তি এখবও মেটেনি। তার মধ্যেই চিন এবার উত্তরাখণ্ডে গোলমাল পাকানোর তালে। এমনটাই মনে করছে ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলি। উত্তরাখণ্ডে লিপুলেখ পাসের ওপারে এক ব্যাটেলিয়ান সৈন্য জমা করেছে চিন। এভাবেই ভারতের ওপর তারা চাপ বাড়াতে চায় বলে মনে করা হচ্ছে। 

একজন শীর্ষস্থানীয় সেনা কম্যান্ডার জানিয়েছেন যে লিপুলেখ পাস ও উত্তর সিকিমের একাংশ এবং অরুণাচল সীমান্তেও সেনা বাড়িয়েছে চিন। মানস সরোবরের যাত্রা পথে পড়ে এই পাস। হালে এখান দিয়ে রাস্তা বানানো নিয়ে আপত্তি তুলেছিল নেপাল। এরপর পরিবর্তিত ম্যাপে লিপুলেখ নিজেদের বলে দাবি করেছে পার্বত্য দেশটি। এর মধ্যেই লাল ফৌজ প্রায় হাজার সেনা জড়ো করেছে সেখানে। 

আরেকজন সেনা অফিসার বলেন যে এটা ভারতকে বার্তা দিচ্ছে চিন যে তারা প্রস্তুত। তবে বসে নেই ভারতও। তারাও সেনা বাড়িয়েছে। তবে প্রকৃত সীমান্তরেখায় ভারতকে চাপে রাখার জন্য লাদাখ ছাড়াও অন্য জায়গায় চিন সেনা বাড়াচ্ছে বলে আর্মি কম্যান্ডার জানান। 

চিনের অভিসন্ধির কথা মাথায় রেখে শীতকালেও সীমান্তে সেনা জমায়েত করে রাখতে চায় ভারত। সেই কারণেই ইতিমধ্যেই বিশেষ পোশাকের জন্য অর্ডার দেওয়া হয়েছে। এরকম সিয়াচেনে সারা বছর ধরে প্রহরা দেয় সেনা। এবার চিনের সঙ্গে সীমান্তেও একই পথে হাঁটতে চলেছে ভারত। 

 

বন্ধ করুন